বাড়িআলোকিত টেকনাফগহীন বনে চিকিৎসা চলছে আহত বন্যহাতির

গহীন বনে চিকিৎসা চলছে আহত বন্যহাতির

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের দুর্গম পাহাড়ি এলাকায় চিকিৎসা চলছে অসুস্থ এক বন্য হাতির। মঙ্গলবার (১৯ মে) বিকেলে কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও-ঈদগড় সড়কের পানেরছড়া ঢালার পাহাড়ে গিয়ে হাতিকে চিকিৎসা দেয় একদল চিকিৎসক।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার (১৮ মে) একটি হাতি ডান পায়ে বড় আকারের ক্ষত নিয়ে ঈদগাঁও ঈদগড় সড়কের কাছাকাছি পানেরছড়া ঢালার আশপাশ এলাকায় এসে অবস্থান নেয়। পরবর্তীতে বিষয়টি এলাকাবাসী দেখতে পেয়ে ঈদগাঁও ভোমরিয়াঘোনা রেঞ্জ কর্মকর্তাকে অবগত করে। পরে রেঞ্জ কর্মকর্তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে অসুস্থ বন্যহাতির বিষয়টি জানান।

কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. তহিদুল ইসলাম বলেন, অসুস্থ বন্যহাতির খবর পাওয়ার পর একটি মেডিকেল টিম গঠন করা হয়। তারপর মঙ্গলবার দুপুরে আমার নেতৃত্বে চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুজন নন্দী, রামু উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শাহজাদা মো. জুলকার নাঈন এবং ডুলহাজারা সাফারি পার্কের ফরেস্টার মাজহারুল ইসলাম ঘটনাস্থলে যায়।

পরে বিকেলে পুরো টিম রামু উপজেলাধীন ঈদগড়ের হাজীর বিলের পার্শ্ববর্তী গহীন বনে গিয়ে হাতিটিকে ট্রাংকোলাইজার গান দিয়ে ওষুধ প্রয়োগের মাধ্যমে অচেতন করে ফেলে। পরে চিকিৎসকদল হাতিটির পায়ে ব্যথানাশক ওষুধ প্রয়োগ করে চিকিৎসা কার্যক্রম চালানো হয়।
তিনি আরও বলেন, হাতিটি ডান পায়ে কোথাও আঘাত পায়। যার কারণে পায়ে ক্ষতের সৃষ্টি হয়ে ডান পাটি প্রচণ্ডভাবে ফুলে যায়। আশা করি, চিকিৎসা করা হয়েছে; বর্তমানে হাতিটির অবস্থা ভাল রয়েছে। আগামী দুই-একদিনের মধ্যে হাতিটি সুস্থ হয়ে পুনরায় বনে ফিরে যেতে পারবে।

এদিকে গহীন বনে গিয়ে অসুস্থ বন্যহাতিকে চিকিৎসা দেয়াকে সাধুবাদ জানিয়েছেন পরিবেশকর্মীরা।
সেভ দ্যা নেচার অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোয়াজ্জেম হোসাইন বলেন, ‘হাতিটি মানুষের কাছে সাহায্যের জন্য এসেছিল, অবশেষে সু-চিকিৎসা পেল হাতিটি। এই জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ জানাচ্ছি কক্সবাজার উত্তর বন বিভাগ ও রামু পশু হাসপাতাল এবং চকরিয়া সাফারি পার্ক কর্তৃপক্ষকে। কারণ দেশের এই কঠিন সময়ে দুর্গম অঞ্চলে গিয়ে হাতিটিকে সেবা দেয়ার জন্য।’ সময় টিভি

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments