বাড়িআলোকিত টেকনাফটেকনাফের বার্মিজ মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড : দেড় শতাধিক দোকান পুড়ে ছাঁই

টেকনাফের বার্মিজ মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড : দেড় শতাধিক দোকান পুড়ে ছাঁই

মিজানুর রহমান মিজান 

কক্সবাজার টেকনাফের ঐতিহ্যবাহী বার্মিজ মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় দেড় শতাধিক দোকান পুড়ে ছাঁই হয়ে গেছে।

বৃহস্পতিবার ( ৬ জুলাই)ভোর রাত ৩ টার সময় টেকনাফ পৌরসভার উপরের বাজারস্থ বার্মিজ মার্কেটে হঠাৎ আগুনের লেলিহান শিখায় প্রায় দেড় শতাধিক দোকানে থাকা কাপড়,জুতা-স্যান্ডেল, কসমেটিক,আছারের দোকানসহ বিভিন্ন প্রকারের মালামাল পুড়ে ছাঁই হয়ে গিয়েছে। অনেক দোকানে রক্ষিত নগদ টাকা ও মুল্যবান জিনিষ পত্র পুড়ে গেছে। এতে ধারনা করা হচ্ছে অর্ধশত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে ধারণা করছেন ক্ষতিগ্রস্ত ব‍্যবসায়ী ও স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের দায়িত্বরতরা।

মার্কেটের নাইট গার্ডদের সাথে কথা বলে জানা যায়, আনুমানিক রাত ৩ টার দিকে মার্কেটে উত্তর পুর্ব দিক থেকে হঠাৎ দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে।বৈরী আবহাওয়া বাতাসের কারণে আগুনের লেলিহান শিখাটি দ্রুত সময়ের মধ্যে চারপাশে ছড়িয়ে পড়ে।

এদিকে খবর পেয়ে টেকনাফ ফায়ার সার্ভিসের চারটি ইউনিট,পুলিশ ও বিজিবি, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জান, সহকারী (ভূমি) এরফানুল হক চৌধুরীসহ স্থানীয়রা এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টা চালায়। দীর্ঘ ৪ ঘণ্টা চেষ্টার পর সকাল ৬টার দিকে আগুনটি নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টেকনাফ স্টেশনের কর্মকর্তা মুকুল কুমার নাথ জানান,টেকনাফ বার্মিজ মার্কেটে আগুন লাগার খবর পেয়ে আমরা দ্রুত সময়ের মধ্যে ছুটে আসি। আগুনটি নিয়ন্ত্রণ করার জন্য ফায়ার সার্ভিসের চারটি ইউনিট কাজ করে। প্রায় ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। তিনি প্রাথমিক ধারণা করেছেন বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান গণমাধ্যমকর্মীদের জানিয়েছেন পৌরসভার বার্মিজ মার্কেটে অগ্নিকাণ্ডের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে ছুটে যাই।

স্থানীয় লোকজনসহ ফায়ার সার্ভিস ও পুলিশ, বিজিবির সদস্যরা মিলে আগুন নিয়ন্ত্রণসহ দোকানে আটক পড়া ব্যবসায়ী ভাইদের উদ্ধারের তৎপরতা চালানো হয়। প্রাথমিকভাবে জানা গেছে, এ ঘটনায় দেড় শতাধিক দোকান পুড়ে গেছে। এতে প্রায় অর্ধশত কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন তিনি।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল হালিম বলেন, সবাই মিলে আগুন নিয়ন্ত্রণে কাজ করার পাশাপাশি দোকানের ভেতর রাত্রিযাপন করা ব্যবসায়ী ও শ্রমিকদের বের করার চেষ্টা করেছি। তাই অগ্নিকাণ্ডের ঘটনায় এখনো পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments