বাড়িআলোকিত টেকনাফটেকনাফে নারী চিকিৎসকের সংস্পর্শ : ব্যাংক, হাসপাতাল ও ১২ দোকান লকডাউন

টেকনাফে নারী চিকিৎসকের সংস্পর্শ : ব্যাংক, হাসপাতাল ও ১২ দোকান লকডাউন

নিজস্ব প্রতিবেদকঃ-

কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন নারী চিকিৎসক করোনা আক্রান্ত হওয়ায় তার সংস্পর্শে আসা অন্তত ১৫টি প্রতিষ্টান লকডাউন করা হয়েছে। এগুলোতে একটি বেসরকারি হাসপাতাল ও একটি বেসরকারি ব্যাংক ছাড়াও অন্তত ১২টি দোকান রয়েছে। তবে ওই চিকিৎসকের কর্মস্থল টেকনাফ উপজেলা হাসপাতালে জরুরি সেবা চালু রাখা হয়েছে।

রোববার (২৬ এপ্রিল) ওই চিকিৎসকের নমুনা টেষ্টে করোনা পজিটিভ রিপোর্ট পাওয়ার পর ওই সব প্রতিষ্টান লকডাউন করা হয়েছে। টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. টিটু চন্দ্র শীল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, রোববার সন্ধ্যায় টেকনাফ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবুল মনসুরের নেতৃত্বে পুলিশ ও স্বাস্থ্য বিভাগের একটি দল ওই সব প্রতিষ্টান লকডাউন ঘোষণা করে সীলগালা করার পাশাপাশি ব্যানার ও লাল পতাকা উড়িয়ে দেন।

লকডাউন করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে সাউথইস্ট ব্যাংক লিমিটেডের টেকনাফ শাখা, টেকনাফ মেরিন সিটি প্রাইভেট হাসপাতাল এবং টেকনাফ উপজেলা হাসপাতাল গেইট এলাকার অন্তত ১২টি দোকান।

করোনাভাইরাসের কারণে কক্সবাজার জেলায় প্রথমবারের মতো বাণিজ্যিক ব্যাংকের শাখা ও প্রাইভেট হাসপাতাল লকডাউন করা হলো।

সুত্র মতে, করোনা শনাক্ত হওয়া ওই নারী চিকিৎসক রোববার সাউথইস্ট ব্যাংকের টেকনাফ শাখায় টাকা উত্তোলন ও মেরিন সিটি প্রাইভেট হাসপাতালে রোগী দেখতে গিয়েছিলেন।

তবে ৩ জন প্রসুতি মহিলা থাকায় শুধুমাত্র তাদের ৩টি কেবিন আগামি দুইদিনের জন্য মানবিক কারণে খোলা রেখে টেকনাফ মেরিন সিটি প্রাইভেট হাসপাতালটির অবশিষ্ট অংশ লকডাউন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ডা. টিটু চন্দ্র শীল।

টেকনাফ উপজেলা করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটির সদস্য সচিব ডা. টিটু চন্দ্র শীলের মতে, রোববার (২৬ এপ্রিল) করোনা শনাক্ত হওয়া টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নারী চিকিৎসকের সাথে এই হাসপাতালের প্রায় সকলেই সংস্পর্শে গেছেন। তাই উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে অধিকতর নিরাপত্তার প্রয়োজনে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আউটডোর, ইনডোর সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়েছে। শুধুমাত্র হাসপাতালের জরুরি বিভাগ ও প্রসুতি বিভাগ সীমিত আকারে খোলা রাখা হয়েছে।

তিনি জানান, এই দু’টি বিভাগের জন্য অতিপ্রয়োজনীয় স্বল্পসংখ্যক চিকিৎসক, নার্স ও স্টাফ রেখে অবশিষ্টদের বাধ্যতামূলক হোম কোয়ারান্টাইনে পাঠিয়ে দেয়া হয়েছে।

সুত্র মতে, গত ২৪ জানুয়ারি টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৯ জন চিকিৎসক, ১৬ জন নার্স, ২৮ জন কর্মচারীসহ মোট ৫৩ জনের শরীরের নমুনা সংগ্রহ করে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে টেস্টের জন্য পাঠানো হয়েছিল। ৫৩ জনের মধ্যে ২৬ এপ্রিল চিকিৎসা কর্মকর্তা ডা. নাঈমা সিফাতের টেস্ট রিপোর্ট ‘পজিটিভ’ পাওয়া যায়।

প্রসঙ্গত, এই প্রথম কক্সবাজার জেলায় একজন চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হলেন। রোববার পর্যন্ত কক্সবাজারে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা মোট ১৫ জন। এদের মধ্যে টেকনাফের রয়েছেন চারজন। যাদের একজন চিকিৎসক।

 

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments