বাড়িআলোকিত টেকনাফটেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন

টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন

প্রেস বিজ্ঞপ্তিঃঃ

আজ ২৮ অক্টোবর ২০১৮ তারিখ কক্সবাজার জেলার টেকনাফ উপজেলায় অবস্থিত টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী। আজ থেকে ৭০ বৎসর পূর্বে ১৯৪৮ সালের ২৭ শে অক্টোবর তারিখে ময়মনসিংহের খাগডহরে তদানিন্তন ইপিআর এর ২ নম্বর উইং নামে এ ব্যাটালিয়ন প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর হতে ব্যাটালিয়নের সদস্যবৃন্দ বিভিন্ন অপারেশনাল কর্মকান্ডে অংশগ্রহণ করে। ১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রামে সম্মুখ যুদ্ধে এ ব্যাটালিয়নের ২৮ জন সদস্য শাহাদাৎ বরণ করেন এবং বিভিন্ন খেতাব প্রাপ্ত হয়ে আজও স্মরণীয় হয়ে আছেন।

ময়মনসিংহের খাগডহরে প্রতিষ্ঠা লাভের পর এ ব্যাটালিয়ন পর্যায়ক্রমে কুমিল্লা, সিলেট, রামগড়, ঠাকুরগাঁও, নীলডুমুর, যশোর, নাইক্ষ্যংছড়ি, ফেনী, শ্রীমঙ্গল, দিনাজপুর এলাকায় দায়িত্ব পালনের পর গত ০৯ নভেম্বর ২০১৫ তারিখে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) টেকনাফ এলাকার দায়িত্বভার গ্রহণ করেন। এ ব্যাটালিয়ন তার অনন্য ঐতিহ্য ও দায়িত্ব পালনে ঐকান্তিক নিষ্ঠা এবং দক্ষতার স্বীকৃতি স্বরূপ গত ২৫ নভেম্বর ১৯৯৯ তারিখে “বাংলাদেশ রাইফেলস্ কালার” লাভ করে।

বর্তমান অবস্থানে দায়িত্ব গ্রহনের পর এ ব্যাটালিয়ন দেশের সার্বভৌমত্ব ও অখন্ডতা রক্ষা, চোরাচালান ও মাদক পাচার প্রতিরোধ, অবৈধ অস্ত্র উদ্ধার এবং মিয়ানমার নাগরিক অনুপ্রবেশ প্রতিহতসহ বন্ধু প্রতিম দেশ মিয়ানমারের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার জন্য উল্লেখযোগ্য ভুমিকা রেখে চলেছে। নাফ নদী দিয়ে মিয়ানমার নাগরিকদের অনুপ্রবেশ প্রতিহত করতে এ ব্যাটালিয়নের সদস্যবৃন্দ কঠোর নজরদারীর পাশাপাশি দুর্গতদের খাদ্য, বস্ত্র, বাসস্থান ও চিকিৎসা সেবা প্রদান করে দেশে ও আন্তর্জাতিক পরিমন্ডলে বিজিবি তথা দেশের ভাবমূর্তিকে অনেক উজ্জ্বল করেছে। এ ব্যাটালিয়নের সদস্যগণের বলিষ্ঠ প্রত্যয়, দূর্জয় মনোবল, অসীম সাহসিকতা এবং নিরলস প্রচেষ্টার মাধ্যমে অপারেশনাল কর্মকান্ড, চোরাচালান নিরোধ এবং মাদকদ্রব্য আটকের ক্ষেত্রে ২০১৬ এবং ২০১৭ সালে ‘‘চ্যাম্পিয়ন ব্যাটালিয়ন’’ হওয়ার গৌরব অর্জন করে।

এ ব্যাটালিয়নের অকুতোভয় বীর সৈনিকেরা রাত-দিন, রোদ-বৃষ্টি ও শীতে সর্বদা মানব দেহের জন্য মারাতœক ক্ষতিকর মাদকদ্রব্য আটকে সদা তৎপর রয়েছে। এরই ধারাবাহিকতায় গত ২৮ অক্টোবর ২০১৭ তারিখ হতে অদ্যাবধি ৩২১,০৬,১৮,৯০০/- (তিনশত একুশ কোটি ছয় লক্ষ আঠার হাজার নয়শত) টাকা মূল্যমানের ১,০৭,০২,০৬৩ ( এক কোটি সাত লক্ষ দুই হাজার তেষট্টি) পিস ইয়াবা ট্যাবলেটসহ সর্বমোট ৩৩৬,২৫,৯৩,৩১৫/- (তিনশত ছত্রিশ কোটি পচিঁশ লক্ষ তিরানব্বই হাজার তিনশত পনের) টাকা মূল্যমানের চোরাচালানী মালামাল আটক করতে সক্ষম হয়।

টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আজ ২৮ অক্টোবর ২০১৮ তারিখ ০৯০০ ঘটিকায় ব্যাটালিয়ন অধিনায়কের বিশেষ দরবার অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে আগত প্রধান অতিথি ডেপুটি রিজিয়ন কমান্ডার, এ্যাডহক রিজিয়ন সদর দপ্তর, রামু, কক্সবাজার ও বিশেষ অতিথি সেক্টর কমান্ডার, সেক্টর সদর দপ্তর, কক্সবাজার, রামু এবং আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে অফিসের সামনে বৃক্ষের চারা রোপন করা হয়।

প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আগত অতিথিদের উপস্থিতিতে প্রধান অতিথি কর্তৃক কেক কাটার মাধ্যমে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকীর শুভ উদ্ভোধন পূর্বক আমন্ত্রিত সকল অতিথিবৃন্দ ব্যাটালিয়ন সদরে আয়োজিত প্রীতিভোজে অংশগ্রহণ করেন। প্রীতিভোজ শেষে ‘প্রতিষ্ঠা বার্ষিকী’ কর্মসূচীর সমাপ্তি ঘোষনা করা হয়।

 

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments