বাড়িআলোকিত টেকনাফটেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ (পিপিএমবার) পাচ্ছেন বিপিএম পুরস্কার

টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ (পিপিএমবার) পাচ্ছেন বিপিএম পুরস্কার

শাহজাহান চৌধুরী শাহীন/ নুরুল আবছার নাহিদ :

কক্সবাজারের টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রদীপ কুমার দাশ (পিপিএমবার) সাহসিকতার জন্য বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ পদক বিপিএম (বাংলাদেশ পুলিশ মেডেল) পাচ্ছেন। স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জন নিরাপত্তা বিভাগের পুলিশ শাখা-২ এর ২৯ জানুয়ারি মঙ্গলবার বিকেলে উপসচিব ফারজানা জেসমিনের স্বাক্ষরে ১৯/৬৮/১(১১) নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে কক্সবাজারের টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রদীপ কুমার দাশ সহ সারাদেশে বিভিন্ন ক্যাটাগরিতে সর্বমোট ৩৪৯ জন বিপিএম ও পিপিএম পুরস্কার পেয়েছেন।

প্রজ্ঞাপনে ওসি  প্রদীপ কুমার দাশ (পিপিএমবার) এর নাম ২৬ নম্বর ক্রমিকে রয়েছে। একই প্রজ্ঞাপনে কক্সবাজার জেলার পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন (বিপিএম) সহ জেলা পুলিশ ও র‍্যাব-৭ এর আরো ৪ জন পুরস্কার পাচ্ছেন। পুরস্কৃত অন্যানরা হলেন-কক্সবাজার সদর মডেল থানার ওসি ফরিদ উদ্দিন খন্দকার (পিপিএম), টেকনাফ মডেল থানার এসআই (নিরস্ত্র) শরিফুল ইসলাম (পিপিএম)।

বিপিএম পুরস্কার প্রাপ্তির পর টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ (পিপিএমবার)  বলেন, পুরো দেশে মাত্র ২৬ জন সাহসিকতায় এ পুরস্কার পেয়েছেন। তাঁরমধ্যে তিনিও মূল্যায়িত হওয়ায় তাঁর কাজের গতি ও উৎসাহ আরো বাড়বে বলে ওসি প্রদীপ কুমার দৃঢ় বিশ্বাস আশাবাদ ব্যক্ত করেন। তিনি এজন্য টেকনাফ থানা পুলিশের সকল সদস্য ও টেকনাফের সকল নাগরিকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

ওসি প্রদীপ কুমার দাশ তাঁর এই বিরল সম্মানের জন্য পুলিশ সদর দপ্তরের ডিআইজি (প্রশাসন) হাবিবুর রহমান, চট্টগ্রাম রেন্ঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক (বিপিএম-পিপিএম), কক্সবাজারের স্বনামধন্য পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন (বিপিএম) থানার অন্যান্য পুলিশ সদস্য,সর্বস্তরের মানুষের সহযোগীতা পাওয়ায় তিনি এই সম্মান পাচ্ছেন বলে জানান। তিনি কক্সবাজারের স্বনামধন্য পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন সহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন।

প্রসংগত,  গত বছরের ২০ অক্টোবর মহেশখালী থানা থেকে  সীমান্ত শহর টেকনাফ থানার নতুন অফিসার ইনচার্জ (ওসি) হিসেবে যোগদান করেন প্রদীপ কুমার দাশ (পিপিএমবার)।

টেকনাফ থানায় যোগ দেওয়ার পূর্বে তিনি কক্সবাজার জেলার মহেশখালি থানা, উখিয়া থানা, কক্সবাজার সদর মডেল থানা, চট্টগ্রামের পতেঙ্গা, পাঁচলাইশ ও বায়েজিদ বোস্তামি থানায় কর্মরত ছিলেন।

১৯৯৬ সালে সাব ইন্সপেক্টর পদে যোগদান করা এই পুলিশ কর্মকর্তা চাকুরী জীবনে দুইবার পুলিশ বিভাগের সর্বোচ্চ সম্মাননা পুরস্কার পিপিএম পেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে তিনি ওই পুরস্কার গ্রহন করেন। তিনি আইজিপি ব্যাচ পেয়েছেন দুই বার। পেয়েছেন জাতীয় শান্তি রক্ষা পদকও।

এছাড়াও ওসি  প্রদীপ কুমার দাশ (পিপিএমবার) উখিয়া থানায় কর্মরত থাকাকালে কমিউনিটি পুলিশিং সক্রিয় করার জন্য তৎকালীন আইজিপি নুর মোহাম্মদের কাছে পুরস্কৃত হয়েছেন। এই পুলিশ কর্মকর্তা প্রদীপ কুমার দাশ (পিপিএমবার) এর বাড়ি চট্টগ্রামের বোয়ালখালীতে।

গত ২০১৭ সালের ২ ফ্রেব্রুয়ারি ওসি  প্রদীপ কুমার দাশ (পিপিএমবার)  কক্সবাজারের মহেশখালি থানায় যোগদান করেন। তিনি যোগদানে ২০ মাসে মহেশখালিতে আইনশৃংখলার আমূল পরিবর্তন এসেছে। স্বস্তি ফিরেছে সন্ত্রাসী জনপদ মহেশখালিতে। মহেশখালিতে যেমন আইনশৃংখলার উন্নতি করেছে, তেমনি দেশের আলোচিত টেকনাফকে মাদকমুক্ত করার ঘোষণা দেন ওসি প্রদীপ।

যোগদানের পর থেকে মাদকের বিরুদ্ধে তার অবস্থান ছিলো প্রশংসনীয়।এই পর্যন্ত তিনি বিপুল ইয়াবা ও অবৈধ অস্ত্র উদ্ধার, অপরাধী গ্রেফতার সহ পুরো থানার আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ভুমিকা পালন করছেন ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ এর উপস্থিতিতে মহেশখালী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে মহেশখালীর জলদস্যু সন্ত্রাসীদের অস্ত্রসহ আত্ম সমর্পনে অফিসার ইনচার্জ প্রদীপ কুমার দাশের ভূমিকা ছিল অনন্য।

ওসি প্রদীপ কুমার দাশ (পিপিএমবার) এক প্রতিক্রিয়ায় বলেন, কক্সবাজার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের নির্দেশ মতে, টেকনাফের সকল প্রকার সন্ত্রাসী কার্যকলাপ, অস্ত্র, মাদক প্রতিরোধ অব্যাহত রেখেছেন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments