বাড়িআলোকিত টেকনাফপ্রবাসীকে ‘ক্রসফায়ার’ ওসি প্রদীপসহ ২৩ জনের বিরুদ্ধে আরো একটি হত্যা মামলা

প্রবাসীকে ‘ক্রসফায়ার’ ওসি প্রদীপসহ ২৩ জনের বিরুদ্ধে আরো একটি হত্যা মামলা

কক্সবাজার প্রতিনিধিঃ

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ হত্যার আসামি টেকনাফ থানার বহিস্কৃত সাবেক ওসি প্রদীপ কুমার দাশ সহ ২৩ জনের বিরুদ্ধে আদালতে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। ১০ লাখ টাকা দাবি করে পাঁচ লাখ টাকা নিয়ে আরো পাঁচ লাখ টাকা না দেয়ায় টেকনাফের মাহমুদুর রহমান নামের এক প্রবাসীকে ক্রসফায়ারের নামে হত্যার অভিযোগ এনে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। বুধবার দুপুর ২ টায় টেকনাফ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট (৩) আদালতে এজাহারটি দায়ের করা হয়। সিনিয়র জুডিসিয়াল

ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল উদ্দিন শুনানী শেষে এজাহারটি রুজু করে ওই ঘটনায় অন্য কোন হত্যা মামলা আছে কিনা, ময়না তদন্তের রিপোর্টসহ  আগামী ০৭-০৯-২০ ইং তারিখের মধ্যে জানাতে টেকনাফ থানার ওসিকে নির্দেশ দিয়েছেন। নিহত মাহমুদুর রহমানের ভাই নুরুল হোছাইন বাদি হয়ে এই মামলাটি দায়ের করেন। বাদী পক্ষের আইনজীবি সাবেক এপিপি এডভোকেট মোহাম্মদ কাসেম আলী মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

এজাহারে বাদি জানান, গত ২৮ ফেব্রæয়ারী টেকনাফ মৌলভীপাড়া আলী আকবর পাড়ার মিয়া হোসেনের পুত্র প্রবাসী মাহমুদুর রহমানকে থানার এসআই দীপকের নেতৃত্বে একদল পুলিশ আটক করে নিয়ে যায়। পরে দীপক ও ওসি প্রদীপ কুমার দাশ ক্রসফায়ার না দেয়ার শর্তে প্রবাসীর পরিবারের লোকজন থেকে ১০ লাখ টাকা দাবি করেন। পরিবার নিরুপায় হয়ে পাঁচ লাখ টাকা দেন। কিন্তু আরো পাঁচ লাখ টাকা দাবি করে পুলিশ। দাবিকৃত পাঁচ লাখ টাকা না দেয়ায় ৩১ ফেব্রæয়ারি রাতে ক্রসফায়ারের নামে প্রবাসী মাহমুদুর রহমানকে হত্যা করা হয়। এসব লেনদেনের কাজ করে হ্নীলা ইউনিয়ন পরিষদের দফাদার নুরুল আমিন প্রকাশ নুরুল্লাহ।

মামলার এজাহারে এসআই দীপককে প্রধান ও বহিস্কৃত ওসি প্রদীপ কুমার দাশকে ২নং এবং মোট ২৩জনকে আসামী করা হয়। অন্যান্য আসামীরা হল- এসআই জামসেদ আহমদ, ওসি তদন্ত এবিএম এস দোহা, এসআই দিপনকর কর্মকার, এএসআই হিল্লোল বড়–য়া, এএসআই ফরহাদ হোসেন, এএসআই আমির হোসেন, এএসআই সনজিত দত্ত, রুবেল শর্মা, সাগর দেব, জহির ড্রাইভার (ওসি প্রদীপের), হ্নদয় (রাঙামাটি জেলা), ব্যাটালিয়ন কং-৯৬১৬ সৈকত, ব্যাটালিয়ন কং-৯৯০১ উদয়, হ্নীলা ইউনিয়নের দফাদার প্রকাশ নুরুল্লাহ, হ্নীলা পুর্ব সিকদারপাড়ার মৃত আবু শামার পুত্র জাহাঙ্গীর আলম, নাটমুরা পাড়ার চৌকিদার নুরুল হোছাইন, পুর্ব সিকদার পাড়ার ভুট্টো, আনোয়ারুল ইসলাম ননাইয়া, পুর্ব পানখালী এলাকার নুরুল আলম, পুর্ব সিকদার পাড়ার মৃত নবী হোসনের ছেলে নুরুল আমিন।

মামলার এজাহারে আরো বলা হয়, নিহত মাহমুদুর রমানের কাছ থেকে ১৭ নং আসামী হ্নীলার দফাদার নুরুল আমিন ওসির নাম বলে ১০ লক্ষ টাকা চাঁদা দাবী করেন। ইহাতে টাকা দিতে অপরাগতা প্রকাশ করে মাহমুদুর রহমান। পরে দফাদার টাকা আদায় করতে না পেরে মাহমুদুর রহমান সন্তানের জন্য হ্নীলা বাজারে দুধ ও কাপড়ের জন্য গেলে দফাদার নুরুল্লাহ, জাহাঙ্গীর আলম, নুরুল হোছাইন চৌকিদার, ভুট্টো, আনোয়ারুল ইসলাম ননাইয়া, নুরু চৌকিদার, নুরুল আমিন চৌকিদারের সহায়তায় মাহমুদুর রহমানকে ধরে মোটর সাইকেল সহ টেকনাফ থানায় নিয়ে যায়। সেখানে এসআই দিপক ১০ লক্ষ টাকা ছাঁদা দাবী করে অন্যতায় লাশ গ্রহনের জন্য প্রস্তুত থাকতে বলে।

এরপর বাদী নুরুল হোছাইনসহ বাড়ির লোকজন কোনরকম ৫ লক্ষ টাকা জোগাড় করে এসআই দিপকের হাতে দেয়। এরপরেও আরো ৫ লক্ষ টাকা না পেলে ৩১ মার্চ কথিত ক্রসফায়ার দিয়ে মাহমুদুর রহমানকে হত্যা করে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments