বাড়িআলোকিত টেকনাফবদির বাধার মুখে এক সপ্তাহ যাবৎ বন্ধ টেকনাফ প্রেস ক্লাব এর সংস্কার...

বদির বাধার মুখে এক সপ্তাহ যাবৎ বন্ধ টেকনাফ প্রেস ক্লাব এর সংস্কার কাজ : অসহায় ও আতংকগ্রস্ত সাংবাদিক সমাজ

বার্তা পরিবেশক:

সাংবাদিকদের আশ্রয়স্থল কক্সবাজারের টেকনাফ প্রেস ক্লাবের সংস্কার কাজ বন্ধ রেখেছে সমালোচিত সাবেক সাংসদ আবদুর রহমান বদি। সংগঠনটির সংস্কার কাজের দায়িত্বরত এনজিও ফোরামের ইঞ্জিনিয়ার মো: নাঈমকে মারধর করে গত ২৩ নভেম্বর এই কাজ বন্ধ করে দেন। ওই দিন প্রেসক্লাবের ব্যানার ছিড়ে ছুড়ে ফেলে দেয়। ফলে এখন পর্যন্ত সংস্কার কাজটি বন্ধ রয়েছে। এতে সীমান্তের গুটা কলম সৈনিকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এর আগে বদির দলীয় নেত-কর্মী থেকে শুরু করে সরকারী পদস্থ কর্মকর্তা, শিক্ষক, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন স্থরের সাধারন জনতা ও রেহাই পাইনি তার মারধর থেকে।

সাংবাদিক ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ওই দিন প্রেস ক্লাবের সন্নিকটে টেকনাফ পৌরসভার জনগুরুত্বপুর্ন রাস্তা, ড্রেন, কালভার্ট ও সড়ক বাতিসহ নির্মাণ কাজের উদ্বোধন করতে যাবার সময় সংস্কার কাজ এর দায়িত্বরত এনজিও ফোরামের সাইট ইঞ্জিনিয়ার মো: নাঈম কে চড় থাপ্পর, কিল ঘুষি মেরে তাতে নির্মান কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। উদ্বোধন শেষে ফেরার পথে কাজ চলমান দেখে তেলে বেগুনে প্রচন্ড রেগে গিয়ে প্রেস ক্লাব’র সংস্কার কাজ চলছে মর্মে লেখা ডিজিটাল ব্যানারটি ঠেনে ছিড়ে ফেলে প্রেস ক্লাবের অভ্যন্তরে প্রবেশ করে। প্রেস ক্লাব থেকে বের হয়ে এসে এটাকি মগের মুল্লুক শব্দ উচ্চার করে তাঁর চাচা পৌর মেয়র হাজী ইসলামকে ভবনটি ২৪ ঘন্টার মধ্যে ভেঙ্গে ফেলার নির্দেশ দেয়। এসময় পাশে থাকা বর্তমান সাংসদ শাহীন আকতারকে এক প্রকার বিব্রতকর ও অসহায় পরিলক্ষিত হয়। সাবেক এমপির দায়িত্ব জ্ঞানহীন এমন আচরনে সর্বত্রে প্রতিবাদ ও নিন্দার ঝড় উঠেছে । একজন সাবেক সাংসদ নির্মানাধীন প্রেসক্লাবের ভিতরে ঢুকে যে ন্যাক্কার জনক ঘটনা ঘটিয়েছে তা দেশের সম্পূর্ন প্রচলিত আইন পরিপন্থী কাজ বলে মন্তব্য করেছেন স্থানীয় সচেতন মহল ও বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিবর্গ।

টেকনাফ প্রেস ক্লাবের সিনিয়র সাংবাদিকরা বলেন, দীর্ঘদিন ধরে ঝরাঝীর্ণ হয়ে ব্যবহারে ঝুঁকিপুর্ন হয়ে পড়া ওই ভবনটি “টেকনাফ প্রেস ক্লাব” যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বৈধভাবেই সংস্কার ও পুনঃনির্মাণ কাজ চলছিল। প্রেসক্লাবের নির্মাণ কাজ, ভবন ও জমি অবৈধ হলে প্রশাসনিক ব্যবস্থা না নিয়ে সাবেক সাংসদ নিজেই আইন অমান্য করে একটি বিতর্কিত ও অনাকাংকিত ঘটনার জম্ম দিয়ে আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলী প্রদর্শন করে অপরকে আইনের শিক্ষায় শাসিত করছেন। যা খুবই দুঃখ ও উদ্বেগজনক বটে। একজন সাবেক সাংসদের কাছে স্থানীয় সাংবাদিক সমাজ কখনো এ দৃষ্ঠতা কখনো আশা করেনি। তার এধরনের কর্মকান্ডে অসহায় ও আতংকগ্রস্ত হয়ে পড়েছেন সাংবাদিকরা।

তাঁরা আরো বলেন, যথাযত আইনী প্রক্রিয়ায় টেকনাফ প্রেসক্লাবের পুনঃসংস্কার কাজ শুরু করেন সংশ্লিষ্ট নেতৃবৃন্দ। ২২ নভেম্বর সকালে পুনঃনির্মাণাধীন প্রেস ক্লাবের অভ্যন্তরে অবৈধ ভাবে অনধিকার চালিয়ে ফিল্ম ষ্টাইলে সাইট ইঞ্জিনিয়ার কে মারধর করে চলে যায়। এরপর পুনঃরায় স্বদল বলে এসে প্রেস ক্লাবের সংস্কার কাজ চলিতেছে মর্মে লটকানো থাকা ডিজিটাল ব্যনারটি ঠেনে ছিঁড়ে ছুড়ে মারেন। টেকনাফ প্রেসক্লাব ও দায়িত্বশীল সাংবাদিকদের নিয়ে অযাচিত, অবাস্থব মন্তব্য শুধু টেকনাফ প্রেস ক্লাবের সাংবাদিকদের দুঃখ দেয়নি বরং দেশের সকল মূল ধারার লেখক ও সাংবাদিক সমাজ এর হৃদয়ে আঘাত করেছেন। প্রেসক্লাবের নেতৃবৃন্দ সকল নিয়ম কানূন অনুস্বরণ করে ১৯৯৬ সালে টেকনাফ থানা পরিষদ/নির্বাহী কর্মকর্তার বরাবরে তৎকালিন পরিত্যাক্ত অফিসার্চ ক্লাবটি টেকনাফ প্রেস ক্লাবের নামে বরাদ্দ প্রদানের অনুমতি চেয়ে থানা পরিষদে আবেদন করিলে থানাঅ/টেক/৫৩৩/বিবিধ/স্বা: ৯৬ তারিখ-৩০/০৯/৯৬ মূলে বরাদ্দ দেয়। তখনও পৌরসভা গঠিত হয়নি। ওইসময় আশপাশে প্রেসক্লাব ও টেকনাফ সদর ইউনিয়ন পরিষদের সেমিপাকা ভবন ছাড়া কোন স্থাপনা ছিলনা। টেকনাফ সদরের অংশ বিশেষ কে পৌরসভা ঘোষণা দেয়ার পর-২০০১ সালে এই ভবনের অনুমতি/বরাদ্দ পাওয়ার জন্য পুনঃরায় প্রেসক্লাবের নেতৃবৃন্দ তৎকালিন টেকনাফ পৌর প্রশাসক এর কাছে লিখিত ভাবে গত ২২/০৬/২০০১ সালে আবেদন জানালে স্বারক নং-৫৩৩ এর আলোকে টেকনাফ পৌর সভার স্বারক নং-১২২ তারিখ ০১.০৭.২০০১ মূলে ভবন টি টেকনাফ প্রেসক্লাবের স্বীকৃতি স্বরুপ সেখানেও বরাদ্দের অনুমতি মিলে। ১৯৯৬ ইং সাল হতে অদ্যবদি ওই ভবনটি প্রেস ক্লাবের নামে বরাদ্ধ দেওয়ার পর হতে তৎক্ষালীন সাংসদ সদস্যগণ, জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট প্রশাসন আর্থিকসহ বিভিন্ন সহযোগিতা করে আসছিল। স্বয়ং এমপি বদি নিজেই ভবনটি ব্যবহারের অকেজো হয়ে পড়েছে বলে মন্তব্য করে দ্বিতল ভবন নির্মানের একাধিকবার আশ্বাসও দিয়েছিলেন আগেই। টেকনাফ প্রেস ক্লাবে লংকা কান্ড। দীর্ঘদিন পর হলেও প্রেস ক্লাব এবং প্রতিবাদী মূল ধারার সাংবাদিকদের সাথে তাঁর অন্তরে ঝিঁইয়ে রাখা হিংসাত্মক আচরণ এর বহিঃপ্রকাশ ঘটেছে।

এদিকে সর্বশেষ চলতি ২০২০ সালে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রেস ক্লাব সংস্কার করার জন্য ইউএনএইচসিআর বরাবর আবেদন জানালে যথাযথ প্রক্রিয়ায় ইউএনএইচসিআর এর অর্থায়নে এবং এনজিওফোরাম’র সহযোগিতায় গত ২৮ অক্টোবর প্রেসক্লাবের উন্নয়ন কাজের সূচনা করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি নুরুল আলম, মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আকতার মিলি, গাউসিয়া কমিটি টেকনাফ উপজেলা সভাপতি, টেকনাফ প্রেস ক্লাবের আহবায়ক ও প্রতিষ্ঠাতা সভাপতি, দৈনিক আজকের কক্সবাজার বার্তার সম্পাদক ও প্রকাশক মোঃ ছৈয়দ হোসাইন, সাবেক পৌরপ্রশাসক এসএম ফারুক বাবুল, পৌর আওয়ামীলীগের সভাপতি, টেকনাফ প্রেস ক্লাবের সাবেক সভাপতি জাবেদ ইকবাল চৌধুরীসহ প্রেস ক্লাবের সদস্য এবং কর্মরত সকল সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রেস ক্লাবের আহবায়ক ও প্রতিষ্টাতা সভাপতি ছৈয়দ হোসাইন বলেছেন, ‘প্রেসক্লাব বিরোধী একটি চক্রসহ বদির লালিত হলুদ সাংবাদিক, বন্দুক যুদ্ধ মামলার আসামীরা দিবালোকের ন্যায় সত্য একটি প্রতিষ্টান “প্রেসক্লাব” কে অবৈধ স্থাপনা ও মার্কেট এবং ২০ কোটি টাকা মুল্যের জমি আখ্যায়িত করে মার্কেট নির্মাণ বলে অপপ্রচার চালিয়ে প্রেস ক্লাবের সংস্কার মূলক নির্মাণ কাজ বন্ধ করে দেয় বদি।

তার দাবি, প্রকৃতপক্ষে প্রেস ক্লাব ভবনের জমিটির বদি ও তাঁর পরিবারের লোলুপ দুষ্টি থাকায় বদির বদ নজর পড়েছে টেকনাফ প্রেস ক্লাবে। প্রেসক্লাব নয়, বদি ক্লাব করতেই এই মহা ষড়যন্ত্র ও আক্রমনাত্মক কর্ম চালাচ্ছে। টেকনাফ প্রেস ক্লাবকে এমপি বদির রোষানল থেকে মুক্ত করতে বাংলাদেশ সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা, তথ্যমন্ত্রী, জাতীয় প্রেস ক্লাব, কক্সবাজার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন টেকনাফ প্রেস ক্লাব ও কর্মরত সকল সাংবাদিকবৃন্দরা।

এ বিষয়ে সাবেক সাংসদ আবদুর রহমান বদি একটি স্থানীয় পত্রিকায় প্রকৌশলীকে মারধর করেননি তবে ব্যানার টেনে নিয়ে ফেলেছেন বলে স্বীকার করে বিবৃতি দিয়েছেন। পাশাপাশি জমিটি খাস খতিয়ান ভুক্ত হওয়ায় এর নির্মাণ কাজের বৈধতা নেই বলে দাবী করেন। পাশাপাশি প্রেস ক্লাবে কয়েকজন সাংবাদিকের বিএনপি-জামাত দলীয় এবং উল্টো ইয়াবা সম্পৃক্ততার অভিযোগ আনেন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments