বাড়িআলোকিত টেকনাফমেরিন ড্রাইভ সড়ক অব্যাহত বালু উত্তোলনের কারণে বিলীন হচ্ছে

মেরিন ড্রাইভ সড়ক অব্যাহত বালু উত্তোলনের কারণে বিলীন হচ্ছে

টেকনাফ প্রতিনিধি

চলতি বর্ষা মৌসুমে বৈরী আবহাওয়ায় ভারী বৃষ্টিতে পূর্ণিমার জোয়ারের তোড়ে কক্সবাজারের টেকনাফ মেরিন ড্রাইভ সড়কে ভাঙন ধরেছে। ছোট-বড় দশটি স্পটে এই ভাঙন তীব্র আকার ধারণ করেছে। বালু উত্তোলন বন্ধ করে ভেঙে যাওয়া অংশ মেরামত করা না হলে ভাঙন আরো ব্যাপক হয়ে লোকালয়ে জোয়ারের পানি ঢুকার শঙ্কা রয়েছে।

গত তিনদিন ধরে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের পশ্চিম মুন্ডার ডেইল, বাহারছড়া, হাদুরছড়া, দক্ষিন মুন্ডার ডেইলসহ প্রায় দশটি স্থানে প্রায় ২শ মিটারের বেশী সড়ক প্রায় অর্ধেক ভেঙে গেছে।

স্থানীয়দের দাবী, যে যার মতো আইন অমান্য করে মেরিন ড্রাইভের পাশ থেকে মাটি উত্তোলন করে জমি ভরাটের কারনে সড়ক রক্ষার জন্য দেয়া জিও ব্যাগ গুলো সরে যাচ্ছে। ফলে সাগরে জোয়ার বাড়লেই ঢেউয়ের তোড়ে সড়কে আঁচড়ে পড়ছে।

সাবরাং ইউনিয়নের ইউপি সদস্য সেলিম বলেন, সাগর থেকে বালু উত্তোলন বন্ধে প্রশাসনকে কটুর হতে হবে। এছাড়াও শিগগির ভাঙ্গন মেরামত করে নতুন জিও ব্যাগ বসানো না হলে এই বর্ষায় মেরিন ড্রাইভ সড়ক ভেঙ্গে লোকালয়ে জোয়ারের পানি প্রবেশ করে বস্তি কারা দ্বায়ী হয়ে পড়বে।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান বলেন, ক’দিন ধরে সাগরের জোয়ারের পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে বেড়েছে, ফলে মেরিন ড্রাইভের কয়েকটি স্থানে ভাঙন ধরেছে। তবে ভাঙন রোধে বাংলাদেশ সেনাবাহিনী কাজ শুরু করছে। খুব কম সময়ে এই সমস্য সমাধান হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের মাঝামাঝি সময়ে কক্সবাজার শহরের কলাতলী জিরো পয়েন্ট থেকে টেকনাফের সাবরাং জিরো পয়েন্ট পর্যন্ত ৮০ কিলোমিটার এই সড়কটি উদ্বোধনের পর থেকে এই অঞ্চলে পর্যটনের নতুন সম্ভাবনা সৃষ্টি হয়। এটি সওজ এর অধীনে হলেও নির্মাণ, তদারকি ও রক্ষণাবেক্ষণণের দায়িত্বে রয়েছে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments