বাড়িআলোকিত টেকনাফমোবাইল অপারেটরেরা কি সন্ত্রাসের সহযোগী!

মোবাইল অপারেটরেরা কি সন্ত্রাসের সহযোগী!

|| সায়েদুল আরেফিন ||

অনেক গাঁজাখোরী গল্প মাঝে মাঝে প্রায় সত্যি হয়ে যায়। আমরা যেমন প্রায়ই শুনি যে, ‘১২ হাত কাঁকড় তার ১৩ হাত বিচি’। এটা অসম্ভব মনে করা হয় কারণ কাঁকড় যখন ১২ হাত তখন বিচি ১৩ হয় কী করে! হয় মনে হচ্ছে বাংলাদেশের মত এই আজব ভূখণ্ডে। অনেকে বলেন সব সম্ভবের দেশ বাংলাদেশ। সেটা তারা নেগেটিভ অর্থে বললেও পজেটিভ অর্থে সমান প্রযোজ্য। কারণ-         

ইউনিসেফ এর ওয়েবসাইটে বলা হচ্ছে যে, ‘বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি উন্নয়নশীল ১৬ কোটি মানুষের দেশ। এ বিশাল জনগোষ্ঠীর ৪০ শতাংশ মানে ৬ কোটিরও বেশি শিশু’। তাহলে এটা বলা যায় যে বাংলাদেশে প্রাপ্ত বয়স্ক মানুষের সংখ্যা ১০ কোটি। কিন্তু বাংলাদেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির হিসেব অনুযায়ীসিম বিক্রির হিসেবে বর্তমানে বাংলাদেশে মোবাইল ফোন গ্রাহক রয়েছে ১৬ কোটি ১০ লাখ। এতো দেখছি ‘১০ হাত কাঁকড়ের ১৬ হাত বিচি’র দশা!    

কক্সবাজার এলাকায় রোহিঙ্গা শরণার্থীদের মাদকসন্ত্রাস সহ নানা অপকর্মে জড়িয়ে পরার পরে নিজ দেশে ফিরে না যাবার জন্য যে বিশাল সমাবেশ করে তখন তাদের গায়ে চকচকে ইস্তিরি করা পোশাক আর হাতে ঝাঁ চকচকে মোবাইল দেখে বাংলাদেশের মানুষের তথা সরকারের টনক নড়ে। বাংলাদেশের বিদ্যমান আইনে তো রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশী মোবাইলের সীম কার্ড কিনতে পারার কথা না। কারণ বাংলাদেশে জাতীয় পরিচয়পত্র ছাড়া মোবাইল ফোনের সিম কেনার সুযোগ না থাকলেও কক্সবাজারে রোহিঙ্গাদের হাতে হাতে রয়েছে সেই সিম৷ মোবাইল অপারেটররা কৌশলে ওইসব সিম বেশি দামে রোহিঙ্গাদের কাছে বিক্রি করেছে বলে অভিযোগ পাওয়া গেছে৷

সোশ্যাল মিডিয়ায় খবর এসেছে যেরোহিঙ্গাদের কারো কারো হাতে আছে স্যাটেলাইট ফোনবিদেশী এনজিওদের সহায়তায় বিশেষ ব্যবস্থায় তা আনা হয়েছে রোহিঙ্গাদের ব্যবহারের জন্য।  

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আইন অনুযায়ীএকজন ব্যক্তি মোবাইল ফোনের সার্বোচ্চ ১৫টি সিম কিনতে পারেন। আর কর্পোরেট গ্রাহকেরা কিনতে পারেন তাদের যত প্রয়োজন তত। তারা জানায়বাংলাদেশি নাগরিকদের এই সিম কেনার জন্য প্রয়োজন হয় ন্যাশনাল আইডি কার্ড (এনআইডি) অথবা নাগরিকত্ব প্রমাণ করে এমন কোনো ডকুমেন্ট। গ্রাহকের আঙ্গুলের ছাপ জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডারের এনআইডি ডাটাবেইজের সঙ্গে মিলিয়ে গ্রাহকের পরিচিতি নিশ্চিত করা হয়। বাংলাদেশের সব গ্রাহকের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন আছে। তাহলে বাংলাদেশে অবৈধ সিম কার্ড কীভাবে সংগ্রহ করা যায়?

রোহিঙ্গাদের ভাষ্য অনুযায়ীরোহিঙ্গা ক্যাম্পের প্রাপ্তবয়স্ক বেশিরভাগের হাতেই মোবাইল আছে। কক্সবাজারের ৩৩টি ক্যাম্পে এখন প্রায় ১২ লাখ রোহিঙ্গা শরণার্থী বসবাস করছেন৷ এর বাইরেও আছে অনেকে। একটি বিদেশি সংবাদ মাধ্যমের কাছে রোহিঙ্গারা স্বীকারোক্তি দিয়েছে যে, ‘আমাদের কোনো কাগজপত্র লাগে নাডিলাররাই সব ঠিক করে দেয়’। কক্সবাজারের উখিয়া উপজেলায় মোবাইল ফোন অপারেটরদের কয়েকশ’ স্থানীয় ডিলার ও খুচরা বিক্রেতা আছেতারা এর ব্যবস্থা করে।    

বিভিন্ন মোবাইল ফোন কোম্পানির স্থানীয় ডিলার ও খুচরা বিক্রেতারা কৌশলে সিম বিক্রি করেন। একটু সরল বা গরীব মানুষ দেখলে নানা বাহানায় কয়েক দফায় তাঁদের আঙুলের ছাপ নিয়ে অন্য লোকের কাছে,বিশেষকরে কক্সবাজার এলাকায় রোহিঙ্গাদের কাছে। বাংলাদেশের কারো নামে নিবন্ধন দেখিয়ে সেসব সিম একটু বেশি দামে রোহিঙ্গাদের কাছে বিক্রি করে। এছাড়া কর্পোরেট সিম বিক্রির সুযোগও নেয় মোবাইল কোম্পানিগুলো৷   

কক্সবাজার বাদে অন্য এলাকায় সন্ত্রাসীদের কাছে আর সীমান্ত এলাকায় ভারতীয় চোরাচালানীদের কাছে সীমগুলো বিক্রি করা হয় চড়া দামে। মোবাইল অপারেটরগন তাই সীমান্ত জুড়ে বহু পাওয়ারফুল নেটওয়ার্কের টাওয়ার তৈরি করেছে। বিশেষ করে চোরাচালানের রুটগুলো হিসেব করে। এতে লাভের অংক অনেক বেশি। কারণ তারা বেশিভাগ ক্ষেত্রেই চার্জ করে ৪ জি নেট ওয়ার্কের কিন্তু সার্ভিস দেয় ২ জি’র। এই শুভঙ্করের ফাঁকি খুব কম মোবাইল ইউজারই জানেন।

সরকারী সূত্রে জানা গেছে যে বাংলাদেশে মোবাইল অপারেটরগন ৫ জি সেবা চালু করতে যাচ্ছে। মানে আবার মোবাইলের কল চার্জ বাড়বেকিন্তু গ্রাহকগণ পাবেন না সেই সেবা। মোবাইলের টাওয়ার সাবকন্ট্রাক্টে তৈরি করা একটি সূত্রে জানা গেছে যেঅপারেটরগণ বেছে বেছে সেই সব এলাকায় ৩ জি বা ৪ জি নেটওয়ার্কের অবকাঠামোর উন্নয়ন করে যেখানে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা থাকেন বা গুরুত্বপূর্ণ স্থাপনা থাকে। ঢাকা শহরেই জরিপ করলে এটা জানা যাবে। মফঃস্বলে ডিসি এসপি অফিসআদালত পাড়াইউএনও অফিস বা বিজিবি স্থাপনার আশপাশের ৩ জি বা ৪ জি নেটওয়ার্কের অবকাঠামো ঠিক আছেবাকী এলাকায় শুভঙ্করের ফাঁকি।

ঢাকায় যারা বাস করেন তাঁদের এবং ভালো মোবাইল সেট ব্যবহার করে তারা একটু লক্ষ্য করলেই বুঝতে পারবেন কখন কোন নেটওয়ার্কে  আছে আপনার মোবাইল ফোন। মনে করুন আপনি বনানী থেকে ফ্লাইওভার দিয়ে মিরপুর  ১২ নং যাচ্ছেন। আপনি মাটিকাটা গেলেই আপনার নেটওয়ার্ক ২ জি তে নেমে আসবে। আবার ১২ নং গেলে কখনো ৩ জি আবার কখনো ৪ জি পাবেন কারণ ওখানে কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা আছে। আপনি ভাইবারহোয়াটসআপ বা ম্যাসেঞ্জারে কথা বলতে গেলে একটা মজার ঘটনা টের পাবেন। নগরীর রাস্তা দিয়ে ভ্রমণের সময় মোবাইল ডাটা দিয়ে ম্যাসেঞ্জারে কথা বলুনমাঝে মাঝেই কথা কেটে যাবে। ৩ জি বা ৪ জি নেটওয়ার্কে এটা হবার কোনই কারণ নেই। কিন্তু বাসায় গিয়ে আপনি আপনার ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে ভাইবারহোয়াটসআপ বা ম্যাসেঞ্জারে কথা বলুনপার্থক্যটা পরিষ্কার হয়ে যাবে।                      

এবার আসি মোবাইল ফোনে ইন্টারনেট কানেকশনের ফাঁকিবাজি নিয়ে। আমরা সবাই নেট চালাতে এমবি (মেগাবাইট) কিনি। মনে করি ৭ দিনের জন্য আমরা কেউ ১৯৯ টাকা দিয়ে ৬ গিগাবাইট একটা ইন্টারনেট প্যাকেজ কিনলাম। এটা অটো রিনিউয়ালের অপশন দেওয়া না থাকলেও  আপনি যদি কোন কারণে আপনার ফোনের ডাটা অপশন বন্ধ করতে ভুলে যান তবে ফোনের ৬ গিগাবাইট ইন্টারনেট প্যাকেজ শেষ হবার পরেই আপনার মোবাইল থেকে ভ্যাট ট্যাক্সসহ প্রতি মিনিট ১.২২ পয়সা হারে কেটে নেবে যতক্ষণ না আপনার মোবাইলের ব্যলান্স শেষ হয়।

বাংলাদেশের সব অপারেটর তাদের নেটওয়ার্ক চালাতে (ভয়েস কলসহ) এই ব্যান্ডউইথ কেনে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) কোম্পানির কাছ থকে। ইন্টারনেট সার্ভিস প্রভাইডারগন ও আইআইজি’র কাছ থেকে ব্যান্ডউইথ কেনেন। এই কেনা বেচায় সরকার ট্যাক্স পায়। বাংলাদেশে ৩২টি আইআইজি লাইসেন্স দেওয়া থাকলেও মাত্র ৮ টি কোম্পানি অপারেশনে আছে। এই ব্যান্ডউইথ ব্যবহার করে টেলিফোন অপারেটরগণ ভয়েস কলের পাশাপাশি গুগল আর ফেসবুকইত্যাদি থেকে পপুলার কন্টেন্টগুলো সরাসরি কিনে নিয়ে সেই কন্টেন্ট বা ডাটাগুলো তাদের ক্যাশ ইন সার্ভারে রেখে দেয়। ফলে আপনি আপনার মোবাইল থেকে গুগলে বা ফেসবুকে কিছু সার্চ দিলে প্রথমেই আপনার ফোনের নেট তার অপারেটরের ক্যাশ ইন সার্ভার যায়। সেখান থেকে যদি তা পেয়ে যায় তাহলে অপারেটরের ব্যান্ডউইথ বেঁচে যায়,সরকার মানে আপনার দেশ রেভিনিউ থেকে বঞ্চিত হয়। কারণ অপারেটর অতিরিক্ত ব্যান্ডউইথের জন্য আইআইজি’র কাছে আর যায় না। আপনি আপনার মোবাইল থেকে অডিও কোন কিছু সার্চ দিলে দেখবেন,সেটা পেতে আপনার খুব কষ্ট হচ্ছেকিন্তু ভিডিও পাবেন বেশি। কারণ ইউটিউবের কনটেন্টে অনেক বেশি এমবি খরচ হয়অপারেটরদের লাভ বেশী হয়।

ভয়েস কল আর ডাটা সার্ভিস হচ্ছে বাংলাদেশের মোবাইল অপারেটরদের মেইন সার্ভিস। এর বাইরে আছে ভ্যালু এডেড সার্ভিস (ভিএএস)। নতুন সীম কার্ড কেনার সময় ভিএএস এর সব ফাঁদ পাতা হয়। যা একজন সাধারণ মানুষের পক্ষে জানা সম্ভব নয়। আপনার ফোনের ওয়েলকাম টিউনরিং টোনস্বাস্থ্য সেবাবাস-ট্রেনের টিকেটিংঅনলাইনে কৃষি বিশেষজ্ঞের পরামর্শমিউজিক শোনাব্রেকিং নিউজ পাওয়াইত্যাদি নানা ধরণের অনেক ভিএএস চালু আছে আমাদের দেশেমোবাইল অপারেটরদের সহযোগিতায়। এগুলো যত না সার্ভিস তার চেয়ে বেশী হচ্ছে গরীব আর অল্প শিক্ষিত মোবাইল গ্রাহককে আর্থিক শোষণের ফাঁদ। একটু অসাবধান হলেই এটা চালু হবে কিন্তু এসএমএস করে বন্ধ করতেও লাগবে ২ টাকা। অপারেটর আর ভিএএস সার্ভিস প্রভাইডারদের মধ্যে থাকা চুক্তিতে এটা করে মোবাইল অপারেটররা।        

মনে করুন আপনি যে কোন মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ারে কথা বলতে গেলেনকিংবা কোন ব্যাংকের ৫ ডিজিটের সর্ট কোর্ড নাম্বারে কল করে কথা বলেছেন কি কখনো জরুরী প্রয়োজনে। ওদের কাস্টমার কেয়ারে কল ঢোকার প্রোগ্রামটা এমন করেই করে রাখেন যে অধিকাংশ ক্ষেত্রেই আপনার কাছ থেকে ২/৩ মিনিট খেয়ে নেবে আর তার জন্য মিনিট প্রতি ভ্যাটট্যাক্স ছাড়াই দুই (২) টাকা করে কাটবে। বিদেশে কল করতে গেলে প্রায়শ: প্রথম কল ঢুকবে নাকিন্তু টাকা কাটবে। আবার কল ঢুকার আগেই টাকা কাটা শুরু হবেকেউ পরীক্ষা করলে এর সত্যতা পাবেন।

এর বাইরে ফ্রি প্রমোশনাল এসএমএসএর সীমাহীন যন্ত্রণায় অস্থির গ্রাহকগণ। আরেকটি গুরুতর অভিযোগ হচ্ছেযারা মাসে ৫ হাজার বা তার চেয়ে বেশি টাকার ভয়েস কল করেন বা বিগ বান্ডেলের ইন্টারনেট কেনেন সেই সব গ্রাহকদের ব্যক্তিগত টেলিফোন নাম্বার বিভিন্ন ব্যবসায়ীদের কাছে বিক্রির অভিযোগ আছে। এই নাম্বার আর ইমেইল ব্যবহার করে ব্যবসায়ীরা মোবাইল গ্রাহকদের জীবন অতিষ্ঠ করে তোলেনকল,এসএমএস বা মেইল দিয়ে। এটি ব্যক্তিগত তথ্য নিরাপত্তার পরিপন্থী গর্হিত কাজ।  

RELATED ARTICLES

Most Popular

Recent Comments