বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গাদের ৯০ শতাংশের হাতে অবৈধ সিমকার্ড, বাড়ছে নিরাপত্তা ঝুঁকি

রোহিঙ্গাদের ৯০ শতাংশের হাতে অবৈধ সিমকার্ড, বাড়ছে নিরাপত্তা ঝুঁকি

বিশেষ প্রতিনিধিঃ-

মিয়ানমার নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশের উখিয়া-টেকনাফের আশ্রয় নেওয়া ১১ লাখ রোহিঙ্গার মধ্যে প্রায় ৯০ শতাংশ রোহিঙ্গা বিভিন্ন অপারেটরের অবৈধ সিমকার্ড ব্যবহার করে আসছে। মাত্র ২৫০-৩০০ টাকায় বায়োমেট্রিক নিবন্ধন বা আঙুলের ছাপ ছাড়াই রোহিঙ্গারা স্থানীয় দোকান এবং অসাধুচক্রের কাছ থেকে কিনে নিচ্ছে সিমকার্ড। এতে দিন দিন ক্যাম্পের নিরাপত্তা ঝুঁকি বেড়ে যাচ্ছে বলে সংশ্লিষ্টরা অভিমত প্রকাশ করেছেন।

সরজমিনে ক্যাম্প ঘুরে বিভিন্ন লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, রোহিঙ্গাদের মধ্যে যারা অচল, চোখের সমস্যা আছে এবং পাগল এ ধরনের ১০ শতাংশ ছাড়া বাকিদের সবার কাছে এক বা একাধিক মোবাইল ফোন রয়েছে। প্রত্যেক মোবাইলে দুইয়ের অধিক সিমকার্ড আছে। স্থানীয়রা বলছেন, বিভিন্ন বাজারে বা দোকানপাটে প্রকাশ্যেই রোহিঙ্গা শরণার্থীদের কাছে মোবাইল সিম বিক্রি হয়ে আসছে।

লম্বাশিয়া ক্যাম্পের মাহামুদুর রহমান সঙ্গে কথা হলে তিনি বলেন, তার দুটি মোবাইলে চারটি সিমকার্ড রয়েছে। তার মধ্যে দুটি রবি, একটি গ্রামীণফোন আর একটি টেলিটক। আর এই অবৈধ মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে রোহিঙ্গারা অপহরণ, খুন, ধর্ষণসহ মাদক চোরাচালানের মতো অপরাধ চালিয়ে যাচ্ছে।

এদিকে ক্যাম্পে অবৈধ সিমকার্ড ব্যবহার বন্ধে গত রবিবার উখিয়া উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তার বক্তব্যের প্রেক্ষিতে রোহিঙ্গা ক্যাম্পে অবৈধ সিমকার্ড বন্ধের উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত হয়।

এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তার কথা চিন্তা করে অনিবন্ধিত মোবাইল সিম বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে উপজেলার সকল মোবাইল সিমকার্ড বিক্রয়কারী প্রতিষ্ঠান মালিকদের সঙ্গে বৈঠক করে তাদের কাছ মতামত নেওয়া হবে। আগামী কয়েকদিনের মধ্যে মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হবে, এতে জেলা প্রশাসক মহোদয় এসব কথা তুলে ধরবেন। আশা করি খুব দ্রুত সময়ের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে অধৈব সিমকার্ড বন্ধ করা হবে।

তিনি বলেন, ইতোপূর্বে ক্যাম্পে বেশ কয়েকবার অভিযান চালিয়ে ১০-১২ জন মোবাইল দোকানদারকে আটক করে জেল হাজতে পাঠানো হয়।

রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক, পালংখালী ইউপি চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেন, এসব অবৈধ মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে অনেক রোহিঙ্গা মিয়ানমারের সঙ্গে সরাসরি যোগাযোগ রক্ষা করছে। এতে খুব সহজে এখানকার রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের আশঙ্কা রয়েছে। শুধু তাই নয়, মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে স্বগোত্রীয়দের মাঝে বিভ্রান্তি ছড়িয়ে রোহিঙ্গা প্রত্যাবাসন সফল হতে দিচ্ছে না রোহিঙ্গাদের একটি শক্তিশালী চক্র।

এছাড়া মোবাইলে ফেসবুকের মাধ্যমে প্রত্যাবাসন বিরোধী প্রোপাগান্ডা চালিয়ে রোহিঙ্গাদের ঐকমত্যে আসতে দিচ্ছে না প্রত্যাবাসন বিরোধীরা। তাই অবৈধ মোবাইল ও ইন্টারনেট নেটওয়ার্ককে রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্বিত হওয়ার অন্যতম কারণ বলেও তিনি মন্তব্য করেন।

এ ব্যাপারে উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল মনসুর বলন, মোবাইল ফোন ব্যবহার করে সম্প্রতি আসা রোহিঙ্গারা অপরাধ করছেন এমন সরাসরি কোনো তথ্য-প্রমাণ পাওয়া গেলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments