বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গারাই সন্ত্রাসী হবে!

রোহিঙ্গারাই সন্ত্রাসী হবে!

|| মোয়াজ্জেম হোসাইন শাকিল || 

ক্ষমতাধর কিছু মানুষের লোভের শিকার হয়ে অসহায় কিছু মানুষ শরণার্থী হয়ে পড়ে। এর পেছনে থাকে দীর্ঘ ষড়যন্ত্রের ইতিহাস। এসব ষড়যন্ত্র সম্পর্কে আগে থেকেই সচেতন হওয়া উচিত।
দু’টি ষড়যন্ত্রের উদাহরণ দিয়ে পরিস্কার করছি। একটি ঘটে গেছে (মিয়ানমারের ষড়যন্ত্র), আরেকটি ঘটবে (ভারতের ষড়যন্ত্র)।
মিয়ানমার ১৯৮২ সালে যখন নাগরিকত্ব আইন করে রোহিঙ্গাদের অস্বীকার করে, তখনই বাংলাদেশের সোচ্চার হওয়া জরুরী ছিল। পাশাপাশি বিকল্প প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা, বিশেষ করে কূটনৈতিক তৎপরতা চালানো উচিত ছিল।
প্রতিবেশী দেশের এমন ষড়যন্ত্রে সময়যোগী পদক্ষেপ গ্রহণ না করলে তার কুফলও ভোগ করতে হয়।
ভারতে আসামের মুসলমানরা গত বছরই নাগরিকত্ব নিয়ে ষড়যন্ত্রে পড়ে গেছে। বিষয়টি সহ্য করতে না পেরে সেখানে অনেকেই আত্মহত্যাও করেছেন। বিরোধী রাজনৈতিক দলের অভিযোগ- ইতোমধ্যে প্রায় অর্ধশত ব্যক্তি আত্মহত্যা করেছেন।
ভারত তাদেরকে ‘বাংলদেশি মুসলমান’ বলে আখ্যায়িত করেছেন। এই ঘটনাও মিয়ানমারের রোহিঙ্গাদের মতো একই সূত্রে গাঁথা।
মিয়ানমারের রোহিঙ্গাদের নিজেদের ঘাঁড়ে না চাপানোর জন্য যেমন তখনই বাংলাদেশের সিরিয়াস হওয়ার দরকার ছিল। ভারতের মুসলমানদেরও যে ভবিষ্যতে বাংলাদেশে ঠেলে দেবে; তার জন্য এখনই বাংলাদেশের সিরিয়াস হওয়া জরুরী।
ভারত থেকে বাধ্য হয়ে বাংলাদেশের পালিয়ে আসা অনেক রোহিঙ্গার সাথেই আমি কথা বলেছি। ভারতের ভবিষ্যত পরিকল্পনার ইঙ্গিত তাদের সাথে করা আচরণেও লুকিয়ে আছে।
আমি বললাম না- এই অঞ্চলের প্রতিটি মুসলমানকে শরণার্থী বানানোর ষড়যন্ত্র চলছে। আমি বললাম না- ইসরাইল, চীন, ভারত, মিয়ানমার একাট্টা হয়ে মুসলমান বিরোধী ষড়যন্ত্রে নেমেছে।
কিন্তু আমি বলতে চাই- ভূ-রাজনীতি কিংবা ভূ-মধ্যসাগরীয় আধিপত্যের লড়াই সম্পর্কে এই অঞ্চলের মানুষকে বুঝতে হবে।
রোহিঙ্গা ইস্যুতে সব দোষ মিয়ানমারের। রোহিঙ্গাদের অনেকেই মিয়ানমারের সেনা বাহিনী ও মগদের হাতে নিহত হয়েছে। মিয়ানমারে সবকিছু ফেলে কেবল প্রাণ বাঁচাতে পালিয়ে এসেছে বাংলাদেশে। বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা মানবিকতা দেখিয়েছেন। বিশ্বে মানবিক রাষ্ট্র হিসেবে সুনাম কুড়িয়েছে বাংলাদেশ।
কিন্তু এই সুনাম ধরে রাখাটা কঠিন। বড়ই কঠিন।
যারাই রোহিঙ্গাদের বাংলাদেশে ঠেলে দিয়েছে; তারা এখনও তাদের ষড়যন্ত্রের পরবর্তী ধাপ বাস্তবায়নে সক্রিয়। তারা বাংলাদেশে রোহিঙ্গাদের সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করতে চায়। যদি কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে রোহিঙ্গাদের সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করা সম্ভব হয়, তাহলে প্রত্যাবাসনের ইস্যুটা অন্যদিকে মোড় ঘুরিয়ে নিতে সক্ষম হবে ষড়যন্ত্রকারীরা। এজন্য ক্যাম্পে কিছু সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করার অপচেষ্টা চালাচ্ছে ষড়যন্ত্রকারীরা।
সবচেয়ে বড় ষড়যন্ত্র হচ্ছে- রোহিঙ্গাদের বিরুদ্ধে স্থানীয়দের মাঝে বিদ্বেষ ছড়ানো এবং স্থানীয়দের বিরুদ্ধে রোহিঙ্গাদের মাঝে বিদ্বেষ ছড়ানো। যদি কোনভাবে উখিয়া-টেকনাফে একবার রোহিঙ্গা বনাম স্থানীয় একটা লড়াই শুরু করে দেয়া যায়; প্রত্যাবাসন ইস্যুটা আপাতত ঘুরিয়ে দেয়া যাবে। সেই লক্ষ্যে জোরেসোরে কাজ করছে ষড়যন্ত্রকারীরা।
আমি যদিও মিয়ানমার থেকে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের চেয়েও ভবিষ্যতে ভারত থেকে আসার প্রহর গুনা শরণার্থীদের নিয়ে বেশি উদ্বিগ্ন। এরপরও রোহিঙ্গাদের নিয়ে যদি বলি- রোহিঙ্গাদের বিরুদ্ধে বাংলাদেশী কোন সচেতন ব্যক্তির একটিও মন্দ কথা বলার নয়। ওই মন্দ কথাটি বলা উচিত মিয়ানমারের বিরুদ্ধে।
কিন্তু আমরা মিছেমিছি রোহিঙ্গাদের বিরুদ্ধেই কথা বলি। অথচ মিয়ানমারের বিরুদ্ধে সেভাবে বলি না।
অবস্থা দেখে মনে হচ্ছে- খুব বেশিদিন আর বাকি নেই– মিয়ানমারকে আমরা হয়তো আর সন্ত্রাসী বলবো না, অপরাধী বলবো না। আমরা সন্ত্রাসী বলবো রোহিঙ্গাদের, অপরাধী বলবো রোহিঙ্গাদের।
কারণ কিছু মানুষ আমাদেরকে রোহিঙ্গাদের মাঝেই সন্ত্রাসী খুঁজতে শিখিয়ে দেয়। মিয়ানমারের সেনাবাহিনী এবং মগদের মাঝে সন্ত্রাসী খুঁজতে শিখিয়ে দেয় না। যারা আইন করে মানুষকে শরণার্থী করে দেয় তাদের মাঝে সন্ত্রাসী খুঁজতে শিখিয়ে দেয় না।
তাই ক্রন্দরত অসহায় রোহিঙ্গারাই আমাদের চোখে সন্ত্রাসী! আর আমাদের মাঝে দৃষ্টিভঙ্গির এই পরিবর্তন করিয়ে নিতে পারলেই বাস্তবায়িত হয়ে যাবে মূল ষড়যন্ত্র। পার পেয়ে যাবে মিয়ানমার।
এরপর নতুন করে আসা শুরু হবে ভারতের আসাম থেকে মুসলমানরা। কিছুদিন পর আমরা তাদেরকেও সন্ত্রাসী আখ্যায়িত করবো। নিজেদের মধ্যে মারামারি দিয়ে নিজেরা ধ্বংস হয়ে যাবো।
তখন তারা (ষড়যন্ত্রকারীরা) পরবর্তী পরিকল্পনা নিয়ে আগাবে।
তখনও আমরা নিজেরা নিজেদের বিরুদ্ধেই লেগে থাকবো।

লেখকঃ- মোয়াজ্জেম হোসাইন শাকিল, সাংবাদিক। 

(লেখকের ফেসবুক টাইমলাইন থেকে নেওয়া)

RELATED ARTICLES

Most Popular

Recent Comments