বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড তদন্তে কমিটি গঠিত

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড তদন্তে কমিটি গঠিত

এম. সালাহ উদ্দিন আকাশ, উখিয়া

কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১১জনে দাঁড়িয়েছে। নারী-পুরুষ ও শিশু মিলিয়ে আহত হয়েছে অন্তত সহস্রাধিক। ৯হাজার ৩শত বসতবাড়ি পুড়ে ছাই। এদের মধ্যে স্থানীদের ৩ শতাধিক বাড়ি ঘর ও ব্যাবসা প্রতিষ্টান পুড়েগেছে। এই ঘটনা তদন্তে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ মার্চ) দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সচিব মোহাম্মদ মহীন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, শরণার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার (যুগ্ম সচিব) শাহ্ রেজওয়ান হায়াত, কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, অতিরিক্ত শরণার্থী ত্রান ও প্রত্যাবসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ সামছু-দ্দৌজা, কক্সবাজার পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামানসহ আন্তর্জাতিক দাতা সংস্থা প্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন শেষে সচিব প্রেস ব্রিফিং কালে সাংবাদিকদের বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত ১১ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আন্তত ৯ হাজার ৩শত বসত ঘর আগুনে পুড়ে গেছে। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত স্থানীয় বাসিন্দাদের তালিকার কাজ শুরু করা হয়েছে। প্রাথমিক ভাবে তাদের দুই বান্ডিল ঢেউটিন, নগদ টাকা ও দুই মাসের খাবার সামগ্রী বিতরণ করা হবে।

এদিকে, ক্ষতিগ্রস্থ রোহিঙ্গাদের বিশ্ব খাদ্য কর্মসূচী (ডাব্লিওএফপি) কর্তৃক শুকনো খাবার ও রান্না করা খবার বিতরণ করা হচ্ছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ রোহিঙ্গাদের তাবু বিতরন করা হচ্ছে।

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী রোহিঙ্গা শিবিরের আশে পাশে অন্তত ৩ শতাধিক বাড়ি ঘর ও অসংখ্য দোকানপাট ভস্মীভূত হয়েছে দাবী করেছেন।

অতিরিক্ত ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: শামসুদ্দোজা নয়ন বলেন, ঘটনাস্থলে প্রশাসনের কয়েক স্তরের নিরাপত্তা কর্মীরা নিরাপ্ততার দায়িত্ব পালন করছে।

উখিয়া থানা অফিসার ইনচার্জ সঞ্জুর মোর্শেদ জানান, অগ্নিকান্ডের ঘটনার রহস্য উদঘাটনে আট রোহিঙ্গাকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের হেফাজতে নেয়া হয়েছে।

রোববার (২২ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে বালুখালী ৮ ডাব্লিউ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে আগুনের সূত্রপাত হয়। এরপর একে একে ৫ টি রোহিঙ্গা ক্যাম্পে আগুন ছড়িয়ে পড়ে। রাত ১০টার দিকে আগুন নিয়ন্ত্রনে আসে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments