বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গা প্রত্যাবাসনে এখনও চিঠি পাননি ‘আরআরআরসি’ অফিস: জানে না রোহিঙ্গারাও

রোহিঙ্গা প্রত্যাবাসনে এখনও চিঠি পাননি ‘আরআরআরসি’ অফিস: জানে না রোহিঙ্গারাও

কেফায়েত উল্লাহঃ-

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রাণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক একটি বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে আগামী ২২ আগস্ট রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হচ্ছে। এতে আরও বলা হয় মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মিন থুয়ে জানিয়েছেন বাংলাদেশের দেয়া ২২ হাজার রোহিঙ্গাদের তালিকা থেকে ৩ হাজার ৪৫ শ রোহিঙ্গাকে ফিরিয়ে নেয়া হবে। কিন্তু, কক্সবাজারের উখিয়া ও টেকনাফের মাঠ পর্যায়ে এর প্রেক্ষাপট ভিন্ন। রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যাপারে যেমন কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের এখনও পর্যন্ত কোন ধরণের চিঠি পাননি, তেমনি রোহিঙ্গা নেতারাও অবগত নয় প্রত্যাবাসনের ব্যাপারে।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম কক্সবাজার ভয়েস’ক জানিয়েছেন- বিষয়টি আমি মিডিয়ার মাধ্যমে জেনেছি, তবে আমাকে অফিসিয়াল এখন কিছু জানানো হয়নি। এ সংক্রান্ত লিখিত কোন চিঠি বা কাগজপত্রও পাওয়া যায়নি। যদি এমনটি হয়ে থাকে, তাহলে আমরা সব সময় প্রস্তুত রয়েছি। অবশ্য, রোববার অফিস খোলা হলে এবং সে সময়ে চিঠি আসলে তা ভিন্ন কথা। এখন পর্যন্ত রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে আমার কাছে কোন তথ্য নেই’।

এদিকে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গা নেতারাও বলছেন, তাদের স্বদেশের ফেরার বিষয়ে কোন কিছু জানেন না। তারা বলছেন, প্রত্যাবাসন বিষয়টি সহজ নয়। কারণ, প্রত্যাবাসনের উপর নির্ভর করছে লাখ লাখ রোহিঙ্গাদের জীবন। রোহিঙ্গাদের দেয়া শর্ত মানা হলেই মুলত রোহিঙ্গারা মিয়ানমারের রাখাইনে ফিরবেন। এর আগে নয়।

নাইক্ষ্যংছড়ি তুমব্রু সীমান্তের জিরো পয়েন্টে অবস্থানরত রোহিঙ্গা ক্যাম্পের বসবাসকারি রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ জানান, ‘কোথায় কিভাবে প্রত্যাবাসন হচ্ছে আমরা কিছু জানি না। মিয়ানমার সরকারের উচিত প্রথমে রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক হিসাবে স্বীকৃতি দেয়া। একজন নাগরিক একটি রাষ্ট্রের যেভাবে সুযোগ সুবিধা পায় সেটি নিশ্চিত করা। তাহলে রোহিঙ্গারা ফিরে যাবে’।

উখিয়ার বালুখালী-০২ রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানরত মিনারা বেগম বলেন, ‘আমরা বার বার বলে আসছি মিয়ানমার আমাদের নাগরিকত্ব সহ যাবতীয় সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। কিন্তু, সে বিষয়ে কোন কথা না বলে আবারও আমরা আগুনে ঝাপ দিব এর কোন মানে হয় না। কারণ আমার মত রাখাইন রাজ্যে থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছি লাখ লাখ রোহিঙ্গা। অনেকের মা-বাবা, ভাই-বোন, ছেলে-মেয়ে, আত্মীয়-স্বজন ও ধনসম্পদ হারিয়েছে তারা নিশ্চিত নাগরিকত্ব না পেলে কেহ মিয়ানমারে ফিবরে না। প্রত্যাবাসন কাকে নিয়ে হচ্ছে, তা আমরা জানি না। জমি-জমা, বসত-ভিটি থেকে বিতারিত করেছে সেই সব অবশ্যই ফেরতের নিশ্চিতা চাই’।

রোহিঙ্গা কার্ড ও নাগরিক হিসেবে স্বীকৃতি না পেলে তারা কোনো দিনও স্বদেশে ফিরতে চান না বলে জানান টেকনাফ লেদা রোহিঙ্গা শিবিরে দলনেতা মোহাম্মদ আলম। তিনি বলেন, ‘রাখাইনে ফিরে যাওয়ার মতো পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি। গত বৃহস্পতিবারও মিয়ানমারের উত্তরাঞ্চলে মান্দালয় ও পাশের শান রাজ্যে মিয়ানিমারের বিদ্রোহীদের হামলায় ৯ সেনাসহ ১৪জন নিহত হয়েছে। এখন মিয়ানমার উত্তাল পরিস্থিতি। এ অবস্থায় রোহিঙ্গা প্রত্যাবাসনের কথা বলে মিয়ানমার আন্তজাতিক দাতাসংস্থাদের সঙ্গে প্রতারণা করছে’।

আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের কর্মী মোহাম্মদ ইলিয়াস বলেন, ‘প্রত্যাবাসন প্রক্রিয়ার ব্যাপারে রোহিঙ্গাদের সঙ্গে কোনো পক্ষ থেকেই আলোচনা করা হয়নি। প্রত্যাবাসন শুরুর আগে মিয়ানমারের উচিত রোহিঙ্গাদের দাবিগুলো মেনে নেওয়া। এরপর রোহিঙ্গারা সেচ্ছায় স্বদেশে ফেরত যাবে। নাগরিকত্ব ও সমঅধিকারসহ দাবীগুলো মেনে নেওয়া না হলে কোনো রোহিঙ্গারা ফিরে যাবে না’।

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের রোহিঙ্গা কমিউনিটি নেতা মুহিব উল্লাহ জানান, এখনো রোহিঙ্গারা অনিশ্চিত জীবন-যাপন করছেন। ইচ্ছার বিরুদ্ধে তাদের মিয়ানমারের পাঠানো হতে পারে ‘এই ভয়ে দিন কাটছে। নাগরিকত্ব, নিরাপত্তা, নিশ্চয়তাসহ নিজ দেশে ফিরতে চান তারা। তবে এই মুহূর্তে ফিরে যেতে হবে না শুনে কিছুটা হলেও অস্বস্থিতে রয়েছেন। তবে কিন্তু প্রত্যাবাসন আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছে রোহিঙ্গারা’।

গত ২০১৭ সালের আগস্টে রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্বপরিকল্পিত ও কাঠামোগত সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর ৭ লাখেরও বেশি মানুষ। এদের সঙ্গে রয়েছেন ১৯৮২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত নানা অজুহাতে নির্যাতনের হাত থেকে বাঁচার জন্যে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া অন্তত সাড়ে ৩ লাখ রোহিঙ্গা। সব মিলে বাংলাদেশে থাকা রোহিঙ্গার সংখ্যা ১১ লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে অবস্থান করছে। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালের জানুয়ারি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আন্তর্জাতিক চাপের মুখে বাংলাদেশ-মিয়ানমার প্রত্যাবাসন চুক্তি সম্পন্ন হয়। একই বছরের ৬ জুন নেপিদোতে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার ও জাতিসংঘের সংস্থাগুলোর মধ্যেও সমঝোতা চুক্তি হয়। চুক্তি অনুযায়ী গত বছরের ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনের তারিখ নির্ধারণ করা হয়। তবে আবারও হামলার মুখে পড়ার আশঙ্কায় রোহিঙ্গারা নিজ দেশে ফিরতে অস্বীকৃতি জানানোয় ব্যর্থ হয় ওই উদ্যোগ।

সর্বশেষ চলতি বছরের জুলাই মাসে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে নতুন করে উদ্যোগের অংশ হিসেবে কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল। ১৫ সদস্যের দলটি দুই দিন ধরে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা ও বৈঠক করে। এসব বৈঠকে রোহিঙ্গাদের তরফে ফিরে যাওয়ার ক্ষেত্রে মিয়ানমারের নাগরিকত্ব ও চলাফেরায় স্বাধীনতার দাবি পুনর্ব্যক্ত করা হয়।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments