বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গা সংকট সমাধানে পদক্ষেপ নিতে হবে মিয়ানমার সরকারকেই : কক্সবাজারে অ্যাঞ্জেলিনা জোলি

রোহিঙ্গা সংকট সমাধানে পদক্ষেপ নিতে হবে মিয়ানমার সরকারকেই : কক্সবাজারে অ্যাঞ্জেলিনা জোলি

॥ নাওশাদ আনাচ শান্ত ॥

রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন হলিউড তারকা ও জাতিসংঘের বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি।
৪ ফেব্রুয়ারী কক্সবাজারে পৌঁছার পর ৫ ফেব্রুয়ারী মঙ্গলবার বিকালে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরির্দশন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, তারা এখনি ফিরে যেতে পারবেন না। তাদের ফেরানোর পরিবেশ তৈরি করতে হবে।
জোলি আরও বলেন, রোহিঙ্গারা ভিটামাটি হারা। তাদেরকে ফিরিয়ে নিয়ে পুনর্বাসন করতে হবে মিয়ানমার সরকারকেই। তিনি রোহিঙ্গাদের পাশে আছেন বলেও জানান।
এর আগে মঙ্গলবার সকালে উখিয়ার কুতুপালং ডি ব্লকসহ চারটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এই হলিউড সুপার স্টার। সেখানে রোহিঙ্গা শিশুদের সাথে কিছু সময় কাটান। রাখাইন রাজ্যে নির্যাতনের শিকার নারী পুরুষদের কাছে শোনেন মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের গল্প।
আগামীকাল বুধবার ঢাকায় ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করার কথা রয়েছে জোলির।
প্রসংগত, তিনি ৪ ফেব্রুয়ারী সকালে নভোএয়ারের একটি ফ্লাইটে কক্সবাজারে পৌঁছেন। একইদিন দুপুওে কক্সবাজারের টেকনাফ রোহিঙ্গা ক্যাম্প পরির্দশন করেন তিনি।
৫ ফেব্রুয়ারী উখিয়া উপজেলার বিভিন্ন অস্থায়ী রোহিঙ্গা শরণার্থী শিবিরে পরিদর্শণ করেন। হলিউড বিখ্যাত অভিনেত্রী এ্যাঞ্জেলিনা জোলি ২০১২ সাল থেকে ইউএনএইচসিআরের বিশেষ দূত হিসেবে কাজ করছেন। আগামীকাল ৫ ফেব্রুয়ারী তিনি আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে মতামত প্রকাশ করেন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments