বাড়িআলোকিত টেকনাফশশুর বাড়ির অপমানে উপজাতি স্ত্রীর আত্মহত্যা: লাশ পড়ে আছে হিমঘর

শশুর বাড়ির অপমানে উপজাতি স্ত্রীর আত্মহত্যা: লাশ পড়ে আছে হিমঘর

 

খাঁন মাহমুদ আইউব, বিশেষ প্রতিনিধি।

ভালোবাসার টানে মুসলিম যুবকের সাথে পালিয়ে ধর্মান্তরিত হয়ে বিয়ের এক বছরের মাথায় ১২ দিন বয়সী সদ্যজাত শিশু সন্তান রেখে আত্মহন করেছে এক উপজাতি তরুনী। স্বামী এবং নিহতের পরিবার উভয় পক্ষের লাশের মালিকানা দাবীতে বিষয়টি আদালতে গড়াচ্ছে। এদিকে ৯ দিন ধরে লাশ পড়ে রয়েছে সদর হাসপাতাল হিমঘরে।

নিহত তরুনী কক্সবাজারের টেকনাফের উপকূলীয় ইউনিয়ন বাহারছড়া চাকমা পল্লীর উপজাতি লালং চাকমার মেয়ে হালিমাতুস সাদিয়া (লাকিং মে চাকমা-১৬)। গেলো বুধবার (৯ ডিসেম্বর) রাত আনুমানিক ১১টার সময় শশুর বাড়িতে বিষ পান করে হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে নির্ভরযোগ্য সূত্র।
স্থানীয় সূত্রে জানা গেছে, বাহারছড়া ইউনিয়নের মাথাভাঙ্গা এলাকার স্থানীয় নুর মোহাম্মদের ছেলে আতা উল্লাহ’র (১৮) সাথে আত্নীয়ের বিয়ের অনুষ্ঠানে যাওয়ার জন্য সাজসজ্জা করতে পার্লারে যাওয়ার বিষয় নিয়ে স্ত্রী হালিমাতুস সাদিয়া ( লাকিং মে চাকমা) সাথে শাশুরী ও ননদের সাথে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে স্বামী আতাউল্লাহ স্ত্রী সাদিয়াকে (লাকিং মে চাকমা) চড় মারে। এর কয়েক ঘন্টা পর পরিবারের সবাই বিয়ের অনুষ্ঠানে গেলে সবার অনুপস্থিতির সুযোগে অভিমানে বাড়িতে থাকা কিটনাশক পান করে। কিছুক্ষন পর আতা উল্লাহ’র বড় বোন ছেনুআরা বাড়িতে এসে হালিমাতুস সাদিয়া কে (লাকিং মে চাকমা) বমি করতে দেখে এবং বমিতে কিটনাশকের গন্ধ পেয়ে পরিবারের অপর সদস্যদের সংবাদ দেয়।

সংবাদ পেয়ে স্বামী আতাউল্লাহ ও শাশুর বাড়ির লোকজন মিলে দ্রুত টেকনাফ সদর হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করেন। কক্সবাজার নেয়ার পথে গাড়িতে তার মৃত্যু হয়।

পরের দিন ১০ ডিসেম্বর সংবাদ পেয়ে কক্সবাজার সদর হাসপাতালের মর্গে লাশ পাওয়া গেছে বলে নিশ্চিত করেন কক্সবাজার সদর থানার অপারেশন অফিসার সেলিম রেজা।

কক্সবাজার সদর থানা সুত্র জানিয়েছে, পোস্টমর্টেম ও সুরতহাল শেষে লাশ মর্গের হিমঘরে রয়েছে। দুই পক্ষ লাশের মালিকানা দাবী করাতে আদালতের শরনাপন্ন হতে পরামর্শ দেয়া হয়েছে।

বাহার ছড়া ইউপি চেয়ারম্যান আজিজ উদ্দীন জানান, নিহতের স্বামী ও পরিবার উভয় পক্ষ লাশের মালিকানা দাবী করলে বিষয়টি ডিসি পর্যন্ত গড়ায়। গতকাল ১৭ ডিসেম্বর বিষয়টি স্থানীয়ভাবে নিস্পত্তির জন্য জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব দেয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা নির্দেশে চেয়ারম্যান উভয় পক্ষকে ডেকে নিস্পত্তি করতে ব্যর্থ হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে আইনী ভাবে সমাধানের সুপারিশ করেন।

এদিকে, অনুষ্ঠান ফেলে হঠাৎ আতা উল্লাহর বড় বোন একা বাড়িতে আসাটাও একটি রহস্য জনক বিষয় বলে মন্তব্য করেছেন নাম প্রকাশ না করার শর্তে কিছু স্থানীয় ব্যক্তি।

অপরদিকে, চাকমা পল্লীর সর্দার অং চাইলা চাকমা নিহতের পিতা ললং চাকমার বরাত দিয়ে জানান, চলতি বছর জানুয়ারীতে লাকিং মে চাকমা (১৫) কে কয়েকজন মুসলিম ছেলে অপহরন করে জোর পূর্বক ধর্মান্তর করে মুসলিম ছেলের সাথে বিয়ে দেয়। সে সময় এ বিষয়ে একটি মামলাও করা হয়ছিলো। মাস খানেক পূর্বে তারা এলাকায় ফিরে এসে মেয়েকে নিয়ে লুকুচুরি করতে থাকে। লাকিং মে চুরি করে পরিবারের কাছে চলে আসার সময় স্বামী ও তার শশুর বাড়ির লোকজন জোর করে আটকিয়ে রাখে বলে জেনেছি। ধারনা করা হচ্ছে পরিস্থিতি বেসামাল দেখে বিষ খাইয়ে দিয়ে আত্মহত্যা বলে চালিয়ে দেয়ার চেষ্টা করছে।

চাকমা পল্লীর ইউপি মেম্বার হুমায়ুন জানান, ঘটনার পরে বিষ পানে আত্মহত্যা করেছে বলে স্থানীয়দের কাছে শুনেছি। তবে আমি নিশ্চিত ভাবে কোন মন্তব্য করতে পারবোনা।

এই বিষয়ে স্বামী আতা উল্লাহর পরিবারের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে মোবাইলে সংযোগ না পাওয়ায় বক্তব্য জানা সম্ভব হয়নি।

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments