বাড়িআলোকিত টেকনাফসমুদ্রপথে ফের সক্রিয় হয়ে উঠছে মানব পাচারকারীরা

সমুদ্রপথে ফের সক্রিয় হয়ে উঠছে মানব পাচারকারীরা

সাগরপথে মানব পাচারকারী চক্র এবার পাচারের জন্য কক্সবাজার জেলার উখিয়া-টেকনাফ উপজেলায় শরণার্থীদের শিবিরকে বেছে নিয়েছে। বাংলাদেশে আশ্রয় পাওয়া শরণার্থীদের একটি অংশকে টার্গেট করে সক্রিয় হয়ে উঠেছে এসব মানব পাচারকারীরা। এসব পাচারের সঙ্গে জড়িত হয়েছে রোহিঙ্গা শরণার্থীদেরই একটি দালাল চক্র বলে এসব তথ্য মিলেছে বিজিবি, পুলিশ ও স্থানীয় সূত্রে।

রবিবার (৩ নভেম্বর) সমুদ্রপথে কক্সবাজারের টেকনাফ উপকূল দিয়ে মালয়েশিয়া যাওয়ার সময় ২২ রোহিঙ্গাকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবির) সদস্যরা। আটককৃতদের মধ্যে ১১ শিশু, ১০ নারী ও এক পুরুষ রয়েছেন। তারা সবাই উখিয়া-টেকনাফের শরণার্থী ক্যাম্পের বাসিন্দা।

এর আগে নভেম্বরের ১ ও ২ তারিখে উখিয়া-টেকনাফ উপকূল দিয়ে সমুদ্রপথে মালয়েশিয়া পাচারের সময় ৭০ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ৩৮ জন নারী, যাদের বয়স ১৫ থেকে ২০-এর মধ্যে। তাদের গভীর সমুদ্রে নোঙর করা জাহাজে তুলে দেওয়ার কথা ছিল।

এ ঘটনায় ৪ জন দালালকেও আটক করা হয়েছে। আটককৃতরা হলেন- টেকনাফের মোহাম্মদ মহিবুল্লাহ, মোহাম্মদ হুমায়ুন, মোহাম্মদ মামুন ও উখিয়ার আব্দুল কাদের। এ ছাড়া গত ছয় মাসে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার সময় শতাধিক রোহিঙ্গাকে উদ্ধার করেছে র‌্যাব, কোস্টগার্ড ও পুলিশ।

উদ্ধারকৃতদের মধ্যে পঞ্চাশের বেশি রোহিঙ্গাকে সমুদ্রে দুই-তিন দিন ঘুরিয়ে থাইল্যান্ড ও মালয়েশিয়ায় পৌঁছানোর কথা বলে টেকনাফ সমুদ্রতীরে নামিয়ে দেওয়া হয় বলে জানিয়েছেন র‌্যাব-৭ টেকনাফ ক্যাম্পের ইনচার্জ লে. মির্জা শাহেদ মাহতাব। তিনি বলেন, শরণার্থী শিবিরগুলোতে র‌্যাবের ব্যাপক নজরদারি রয়েছে। স্থানীয়দের পাশাপাশি রোহিঙ্গা মানব পাচারকারীদের গ্রেফতারে অভিযান চলছে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments