বাড়িআলোকিত টেকনাফসৈকতে স্থাপনা নির্মাণ বন্ধে তিন সচিব ও ডিসি’সহ ১০ কর্মকর্তাকে বেলার আইনি...

সৈকতে স্থাপনা নির্মাণ বন্ধে তিন সচিব ও ডিসি’সহ ১০ কর্মকর্তাকে বেলার আইনি নোটিশ

কক্সবাজার প্রতিনিধি |  

কক্সবাজার সমুদ্র সৈকতে স্থাপনা নির্মাণ বন্ধে তিন সচিব ও কক্সবাজারের জেলা প্রশাসকসহ সরকারের শীর্ষ ১০ কর্মকর্তাকে আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

সোমবার (৫ নভেম্বর) এলএন/কক্সবাজার/২০১৮-৮৭ স্মারকমূলে ডাকযোগে বেলার পক্ষে এই নোটিশ দেন বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবির। নোটিশে আগামী ১১ নভেম্বর নির্মাণাধীন স্থাপনা উচ্ছেদের বিষয়ে গৃহিত পদক্ষেপের বিষয়ে অবহিত করার জন্য বলা হয়। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়।

স্থাপনা উচ্ছেদে বেলা আইনী নোটিশ দেয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, কক্সবাজার জেলা প্রশাসক, কক্সবাজার পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (চট্টগ্রাম) ও পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কক্সবাজারকে।

নোটিশে বলা হয়, গত ৩১ অক্টোবর সমুদ্র সৈকতের বালিয়াড়িতে স্থাপনা নির্মাণ শীর্ষ একটি প্রতিবেদন বেলা‘র দৃষ্টি আকর্ষণ হয়। প্রকাশিত সংবাদ অনুযায়ী কক্সবাজার সমুদ্র সৈকতের ১০০ মিটারের মধ্যে সুগন্ধা পয়েন্টে বালিয়াড়ি দখল করে স্থায়ীভাবে তিন শতাধিক মার্কেট নির্মাণের কাজ চলছে। এ কাজে জেলা প্রশাসনের বিচ ম্যানেজমেন্ট কমিটি সরাসরি জড়িত রয়েছে বলে প্রকাশিত সংবাদে উল্লেখ রয়েছে।

প্রকাশিত সংবাদে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বরাত দিয়ে উল্লেখ করা হয়েছে, সমুদ্র সৈকতের ৩০০ মিটারের মধ্যে স্থাপনা নির্মাণ নিষিদ্ধ থাকলেও ১০০ মিটারের মধ্যে বালিয়াড়ি দখল করে উল্লেখিত মার্কেট নির্মাণের কাজ চলছে। সংবাদে আরও উল্লেখ করা হয়েছে যে, কক্সবাজার মাস্টার প্লান অনুযায়ী অবকাঠামো নির্মাণের পূর্বে ৫ নং নোটিশ গ্রহীতার নিকট থেকে ভূমি ব্যবহার ছাড়পত্র গ্রহণ করার বাধ্যবাধকতা থাকলেও জেলা প্রশাসনের বিচ ম্যানেজমেন্ট কমিটি এধরণের কোন অনুমোদন গ্রহণ ছাড়াই মার্কেট নির্মাণ কার্যক্রম পরিচালনা করছে।

কক্সবাজার সমুদ্র সৈকত থেকে টেকনাফ সমুদ্র সৈকতের ১০,৪৬৫ হেক্টর এলাকার প্রাণবৈচিত্র্য, নির্মল জলরাশি এবং পরিবেশ ও প্রতিবেশ রক্ষার জন্য সরকার ১৯৯৯ সালে এ এলাকাকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইকোলজিক্যালী ক্রিটিক্যাল এলাকা) ঘোষণা করেছে। যেখানে সকল ধরণের স্থাপনা/অবকাঠামো নির্মাণ নিষিদ্ধ।

আইনী নিষেধাজ্ঞা উপেক্ষা করে কক্সবাজার সমুদ্র সৈকতের জনপ্রিয় পর্যটক স্থানে অননুমোদিতভাবে স্থাপনা/অবকাঠামো নির্মাণের কোন সুযোগ নেই।

তাছাড়া বিভিন্ন সময় প্রকাশিত সংবাদ অনুযায়ী সৈকত এলাকায় নির্মিত হোটেল, মোটেল, এপার্টমেন্ট, রেস্টুরেন্টসহ অন্যান্য বাণিজ্যিক স্থাপনার পয়:বর্জ্য অপসারণের কোন যথাযথ ব্যবস্থা নেই। ফলে পয়:বর্জ্য নি:সরিত হচ্ছে সমুদ্রে এবং তা ভূ-গর্ভস্থ পানির স্তরও দূষিত করছে। একইসাথে প্লাস্টিকসহ অন্যান্য অপচনশীল বর্জ্যের ব্যবস্থাপনা না থাকায় পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত ও সমুদ্রের পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থা হুমকির মুখে পড়েছে যা প্রতিরোধে প্রশাসন যথাযথ দূষণ নিয়ন্ত্রণ ও সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে।

কক্সবাজার সমুদ্র ও সমুদ্র সৈকতের সংবেদনশীল পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থাকে ধ্বংস থেকে বাঁচাতে ক্ষতিকর ও আইন বহির্ভূত কার্যকলাপ বন্ধ করতে না পারা আইন প্রয়োগকারী সংস্থা হিসেবে আপনার (ডিসি) ব্যর্থতার পরিচায়ক।

‘বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এই নোটিশের মাধ্যমে কক্সবাজার সমুদ্র সৈকতের বালিয়াড়িতে মার্কেট নির্মাণ বিষয়ক বিচ ম্যানেজমেন্ট কমিটির সভার সিদ্ধান্ত বাতিল, নির্মাণ কার্যক্রম বন্ধ ও নির্মিত স্থাপনা উচ্ছেদের জোর দাবি জানাচ্ছে। একই সাথে সমুদ্র সৈকত ও সৈকতের আশেপাশে নির্মিত ও নির্মাণাধীন সকল বাণিজ্যিক স্থাপনার পয়:বর্জ্য ব্যবস্থাপনায় অনতিবিলম্বে কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছে। সেই সাথে সমুদ্রের প্রাণিকূল ও প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কক্সবাজার জেলাধীন কক্সবাজার উপজেলায় প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার নিষিদ্ধ ঘোষনার দাবি জানাচ্ছে। এ বিষয়ে আপনার (সংশ্লিষ্ট কর্তৃপক্ষ) গৃহীত পদক্ষেপ আগামী ১১ নভেম্বর বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবিরকে অবহিত করার অনুরোধ করা হয়। অন্যথায় আপনার বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে কক্সবাজার সৈকতের সুগন্ধা পয়েন্টে বালিয়াড়ি দখল করে স্থাপনা নির্মাণের বিষয়ে ‘বালিয়াড়ি খিলে খাচ্ছে বিভিন্ন স্থাপনা, সৌন্দর্য হারাচ্ছে সৈকত’ শিরোনামে সর্বপ্রথম প্রতিবেদন প্রকাশিত হয় সিভয়েসে। এরপর স্থাপনা নির্মাণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে উঠে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments