বাড়িকক্সবাজারচকরিয়াওজনে কারচুপি : এন আলমের মালিকানাধীন চকরিয়ায় এনআরসি ফিলিং স্টেশনকে অর্থদণ্ড

ওজনে কারচুপি : এন আলমের মালিকানাধীন চকরিয়ায় এনআরসি ফিলিং স্টেশনকে অর্থদণ্ড

শাহজাহান চৌধুরী শাহীন।।

কক্সবাজারের চকরিয়ায় ওজনে কারচুপি, প্রতারণার  অপরাধে মেসার্স এনআরসি ফিলিং স্টেশনকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত। এই এনআরসি ফিলিং স্টেশনের মালিক রামু উত্তর চাকমার এলাকার এইচএম নুরুল আলম প্রকাশ এন আলম বলে জানা গেছে ।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালীস্থ হাঁসেরদীঘি এলাকাস্থ ওই এনআরসি ফিলিং স্টেশনে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তানভীর হোসেন নেতৃত্বে অভিযান চালিয়ে মেসার্স এনআরসি ফিলিং স্টেশনে এ ২৫ হাজার টাকা জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালতের অভিযানের সময় জেলার বিএসটিআই’র কর্মকর্তা, উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী ও থানা পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চকরিয়া উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ফাঁসিয়াখালীস্থ হাঁসেরদীঘি এলাকাস্থ ওই এনআরসি ফিলিং স্টেশনে জ্বালানী তৈল বিক্রির সময় ওজনে কারচুপি করে গ্রাহকদের সাথে দীর্ঘ দিন ধরে প্রতারণা করে আসছিল কতৃপক্ষ।

অভিযোগের পরিপ্রেক্ষিতে বুধবার বিকেলে চকরিয়া উপজেলার ফিলিং স্টেশনগুলোতে বিএসটিআই’র কর্মকর্তাদের সাথে নিয়ে অভিযান পরিচালনা করা হয়৷ এসময় চারটি ফিলিং স্টেশনে সঠিক পরিমাপে তেল দেওয়া হচ্ছে কিনা তা পরীক্ষা নিরীক্ষা করে দেখেন ভ্রাম্যমান আদালত। তবে ভ্রাম্যমাণ আদালতের টিম ঘটনাস্থলে গিয়ে দেখতে পান উপজেলার ফাঁসিয়াখালীস্থ হাঁসেরদীঘি সংলগ্ন মেসার্স এনআরসি ফিলিং স্টেশনে প্রতি ৫ লিটার অকটনে ২০০ মিঃ লিটার করে ওজন পরিমাপে জ্বালানি তৈল কম দিচ্ছে।

জ্বালানি তৈল পরিমাপে কম প্রদান করার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তানভীর হোসেন ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী মেসার্স এনআরসি ফিলিং স্টেশনকে ২৫ হাজার টাকা জরিমানা করেন। এছাড়াও ক্রটিপূর্ণ মিটার ইউনিটের সাহায্যে জ্বালানি তৈল সরবরাহ, বিক্রয় বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়।

অভিযানের ব্যাপারে জানতে চাইলে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো.তানভীর হোসেন বলেন, বিএসটিআই’র কর্মকর্তাদের সাথে নিয়ে বিকেলে চারটি ফিলিং স্টেশনে অভিযান পরিচালনা করা হয়৷ এসময় ফাঁসিয়াখালীস্থ হাঁসেরদীঘি সংলগ্ন এলাকায় স্থাপিত মেসার্স এনআরসি ফিলিং স্টেশন নামের একটি পেট্রোল পাম্পে প্রতি ৫ লিটার অকটনে ২০০ মিঃ লিঃ করে ওজন পরিমাপে জ্বালানি তেল কম দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, এনআরসি ফিলিং স্টেশনে জ্বালানি তেল পরিমাপে কম দেওয়ার অপরাধে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী মেসার্স এনআরসি ফিলিং স্টেশনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও ক্রটিপূর্ণ মিটার ইউনিটের রিডিং সংশোধন করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে বলে তিনি জানান।

অভিযোগ রয়েছে, প্রতারক এইচএম নুরুল আলম প্রকাশ এন আলমের মালিকানাধীন চকরিয়া ফাসিয়াখালী এনআরসি ফিলিং স্টেশন, রামু তেচ্ছিপুল এন আলম ফিলিং স্টেশন ও কক্সবাজার কলাতলি (পুলিশ লাইনস এর বিপরীতে) কক্সবাজার এলপিজি স্টেশনে গ্যাস, তৈল পরিমাপে কারচুপি, ডিজিটাল মিটার নিয়ে প্রতারণা, তেলের সাথে পানি মিশিয়ে বিক্রি করে আসছিল। গ্রাহকদের দীর্ঘ দিনের অভিযোগের পরিপ্রেক্ষিতে
এই তিনটি পেট্রোল পাম্প ও গ্যাস পাম্পে চরম ভাবে সাধারণ গ্রাহকদের সাথে প্রতারণা করার বিষয়টিবি এসটিআই তদন্ত করে আসছিল বলে জানা যায়।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments