বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১০:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রোহিঙ্গা ক্যাম্পে নারী ও শিশু নির্যাতন রোধে ৮-এপিবিএন এর হটলাইন চমেক শিশু স্বাস্থ্য বিভাগের প্রধান হলেন অধ্যাপক ডা. রেজাউল করিম অবশেষে শুরু হচ্ছে টেকনাফ-কক্সবাজার সড়কের নির্মাণ কাজ উখিয়া ক্যাম্পে ডাকাতি প্রস্তুতিকালে অস্ত্রসহ ছয় রোহিঙ্গা গ্রেফতার বঙ্গোপসাগরে ভাসমান স্বর্ণ: বদলে দিতে পারে দেশের ভাগ্য! টেকনাফে পাহাড় থেকে অস্ত্রসহ ২ রোহিঙ্গা ডাকাত গ্রেফতার অপহৃত মিয়ানমারের দুই শিক্ষক বিজিপির নিকট হস্তান্তর উখিয়া রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে তালিকাভূক্ত সন্ত্রাসী নিহত মিয়ানমার থেকে পাচারকালে ১কেজি আইসসহ পাচারকারী গ্রেফতার রোহিঙ্গা ক্যাম্পে ‍‍‌‌‌‌‌‍’বাড়ি চলো’ ক্যাম্পেইন চলছে

আজ ভোটযুদ্ধ, কে হচ্ছেন পৌরপিতা?

Reporter Name
  • Update Time : বুধবার, ২৫ জুলাই, ২০১৮
  • ৩৩৩ Time View

শাহেদ মিজান:—

বহু প্রতীক্ষার অবসান হয়ে সাড়ে ৭ বছর পর আজ বুধবার ২৫ জুলাই অনুষ্ঠিত হচ্ছে পর্যটন নগরী কক্সবাজার পৌরসভার নির্বাচন। সকাল থেকে ৮টা থেকে পৌরসভার ১২ ওয়ার্ডের ৩৯ কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হবে। নির্বাচনে মেয়র পদে পাঁচজন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৭জন ও সাধারণ কাউন্সিলর পদে ৬৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। গতকালই প্রশাসন ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ করার জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা জোরদার করা হয়েছে।

আজকের নির্বাচনকে ঘিরে পুরো কক্সবাজারবাসী চেয়ে আছেন। কে হতে যাচ্ছেন আগামীর পৌর পিতা? এই নিয়ে শুরু থেকে নানা জল্পনা-কল্পনা চলে আসছে। রয়েছে অনেক অপেক্ষা। তবে আজকেই সেই অপেক্ষার সমাপ্ত হচ্ছে। তার জন্য অন্তত রাত অবধি অপেক্ষা করতেই হবে। কারণ চারটায় ভোটগ্রহণ সমাপ্ত এবং গণনা শেষে পূর্ণাঙ্গ ফলাফল পেতে রাত পর্যন্ত সময় লাগবে।

ভোটের মাঠ পর্যালোচনা করে দেখা গেছে, মেয়র পদে পাঁচ প্রার্থীর মধ্যে তিন প্রার্থী মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের মনোনিত প্রার্থী মুজিবুর রহমান, নাগরিক কমিটি মনোনিত প্রার্থী বর্তমান মেয়র (বরখাস্ত) সরওয়ার কামাল ও বিএনপির মনোনিত প্রার্থী রফিকুল ইসলাম। এর মধ্যে প্রচারণায় নৌকার প্রার্থী মুজিবুর রহমান প্রচারণায় এগিয়েই ছিলেন। কিন্তু বিশ্লেষকেরা বলেছেন, ভোটের হিসাব ভিন্ন। ভোটের হিসেবে তিন প্রার্থীর কেউ কারো চেয়ে কম নয়। তাই ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত আসলে কাউকে পিছিয়ে কাউকে এগিয়ে রাখা যাচ্ছে না। ভোট শেষে গণনার পরই বলা যাবে কে হবেন প্রাচীন প্রতিষ্ঠান কক্সবাজার পৌরসভার আগামী পাঁচ বছরের পৌর পিতা!

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো: মোজাম্মেল হোসেন জানিয়েছেন, কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডে ৩৯টি ভোটকেন্দ্র। সবগুলো কেন্দ্রকে স্পর্শকাতর হিসেবে নেয়া হয়েছে। নির্বাচন কমিশনও এটাকে বিশেষ গুরুত্ব দিয়ে সেভাবেই আইনশৃংখলা বাহিনী মোতায়েনের ব্যবস্থা করেছেন বলে তিনি জানান। ১২ ওয়ার্ডের ৩৯টি কেন্দ্রের জন্য নির্বাচন কমিশন সচিবালয় থেকে ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকবে। প্রত্যেকটি ওয়ার্ডের জন্য একজন করে ম্যাজিস্ট্রেট থাকবে। তাদের সাথে থাকবে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

কক্সবাজারের অতিরিক্ত পুুলিশ সুপার আফরুজুল হক টুটুল জানান,আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে ২ প্লাটুন বিজিবি, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ৬টি টহলদল এবং প্রত্যেক কেন্দ্রে ১২ থেকে ১৪ জন পুলিশ থাকবে। প্রতি দুইটি কেন্দ্রের জন্য একটি করে স্ট্রাইকিং ফোর্স থাকবে। এছাড়াও আমর্ড পুলিশ ও আনসার বাহিনীসহ সব মিলে প্রায় এক হাজার আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিরাপত্তায় নিয়োজিত থাকবে। এখন থেকে টহল শুরু করেছে বিজিবি আর র‌্যাব।

জেলা নির্বাচন কার্যালয়ের তথ্য মতে, ১২টি ওয়ার্ডের মোট ৩৯টি কেন্দ্রে মোট ভোট কক্ষ থাকবে ২২৪টি। অস্থায়ী কক্ষ থাকবে ১১টি। নির্বাচনে ৮৩ হাজার ৭২৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৪৪ হাজার ৩৭৩ জন ও নারী ভোটার রয়েছেন ৩৯ হাজার ৩৫৫ জন। ৩৯টি ভোট কেন্দ্রে ৩৯ জন প্রিসাইডিং অফিসারের তত্ত্বাবধানে ২২৪ জন সহকারি প্রিসাইডিং অফিসার ও ৪৪৮ জন পোলিং এজেন্ট দায়িত্ব পালন করবেন। এবারের পৌর নির্বাচনে মেয়র পদে পাঁচ জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৭ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৬৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো: মোজাম্মেল হোসেন বলেন, ‘কক্সবাজারে তপসীল ঘোষনার পর থেকে অত্যন্ত সুন্দরভাবে আমরা আমাদের কার্যক্রম পরিচালনা করছি। প্রত্যেকটি সংস্থা, প্রার্থী, জনগণ, রাজনৈতিক দলের পক্ষ থেকে আমরা সহযোগতিা পেয়ে আসছি। সকল পক্ষ যদি আন্তরিকতার সাথে ভোটগ্রহণ পর্যন্ত সহযোগিতা করে, তাহলে আমার দৃঢ় বিশ্বাস আমরা সুন্দর একটা নির্বাচন আমরা উপহার দিতে পারবো।’

কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক কাজি আব্দুর রহমান বলেন, ‘কক্সবাজার পৌরসভায় একটি সুন্দর ও গ্রহণ যোগ্য নির্বাচন উপহার দিতে প্রশাসনের পক্ষ থেকে সব প্রকার ব্যবস্থা নেয়া হয়েছে।’

More News Of This Category
© All rights reserved © 2021 Alokito Teknaf
Handicraft By SHAH