শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০১:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
রোহিঙ্গা ক্যাম্পে নারী ও শিশু নির্যাতন রোধে ৮-এপিবিএন এর হটলাইন চমেক শিশু স্বাস্থ্য বিভাগের প্রধান হলেন অধ্যাপক ডা. রেজাউল করিম অবশেষে শুরু হচ্ছে টেকনাফ-কক্সবাজার সড়কের নির্মাণ কাজ উখিয়া ক্যাম্পে ডাকাতি প্রস্তুতিকালে অস্ত্রসহ ছয় রোহিঙ্গা গ্রেফতার বঙ্গোপসাগরে ভাসমান স্বর্ণ: বদলে দিতে পারে দেশের ভাগ্য! টেকনাফে পাহাড় থেকে অস্ত্রসহ ২ রোহিঙ্গা ডাকাত গ্রেফতার অপহৃত মিয়ানমারের দুই শিক্ষক বিজিপির নিকট হস্তান্তর উখিয়া রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলিতে তালিকাভূক্ত সন্ত্রাসী নিহত মিয়ানমার থেকে পাচারকালে ১কেজি আইসসহ পাচারকারী গ্রেফতার রোহিঙ্গা ক্যাম্পে ‍‍‌‌‌‌‌‍’বাড়ি চলো’ ক্যাম্পেইন চলছে

‘বিচার বহির্ভূত হত্যার সঙ্গে র‌্যাবের সম্পৃক্ততা সবচেয়ে বেশি’

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৭ জুন, ২০১৮
  • ২৯৪ Time View

।। বিশেষ প্রতিবেদক ।।

বিচার বহির্ভূত হত্যার সঙ্গে র‌্যাবের সম্পৃক্ততা সবচেয়ে বেশি। হয়তো এ কারণেই আমাদের প্রতিবাদে তারা ক্ষুব্ধ হয়েছেন। কোনো ধরনের সুনির্দিষ্ট মামলা ছাড়া মুখে কালো কাপড় দিয়ে এভাবে ধরে নিয়ে যাওয়া এবং ভীতির সংস্কৃতি কারো জন্য মঙ্গলজনক নয়, বলে মন্তব্য করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

বৃহস্পতিবার (৭ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘শাহবাগে গণতান্ত্রিক প্রতিবাদে হামলা-নির্যাতন ও গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারকে র‌্যাব কর্তৃক তুলে নিয়ে যাওয়ার প্রেক্ষিতে’ এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে ইমরান এইচ সরকার র‌্যাবের গতকালের আচরণের সমালোচনা করে বলেন, ‘কোনো ধরনের সুনিদির্ষ্ট অভিযোগ অথবা মামলা ছাড়া যে প্রক্রিয়ায় আমাকে তুলে নেওয়া হয়েছে তা কাম্য নয়। একটা প্রতিবাদ সভা থেকে কোন ওয়ারেন্ট ছাড়া সিনেমাটিক স্টাইলে এভাবে তুলে নিয়ে যাওয়া হবে এটা আমরা কোনোভাবেই প্রত্যাশা করিনা। দেশের মানুষকে ভীতির মধ্যে রাখা হয়েছে। দেশব্যাপী বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদ করে আমরা কোনো অপরাধ করিনি। প্রতিবাদ করায় যদি তুলে নেওয়া হয় তাহলে দেশের মানুষ চুপ হয়ে যাবে। এটা দেশের জন্য মঙ্গলজনক নয়।’

তুলে নিয়ে গিয়ে র‌্যাব জানতে চেয়েছে আমাদের আন্দোলনটা আসলে কিসের বিরুদ্ধে উল্লেখ করে তিনি বলেন, ‘মাদকের বিরুদ্ধে তাদের অপারেশনের যুক্তিকতা এবং যে অভিযান চলছে তার ভয়াবহতা কতদূর। আমরা কিন্তু বলেছি, আমরা মাদকের বিরুদ্ধে যেমন সোচ্চার তেমনি মাদকবিরোধী অভিযানের নামের যে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চলছে তার বিরুদ্ধেও আমরা সোচ্চার। আমরা বিচার বহির্ভুত হত্যাকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার সেটাও আমি তাদের বলা চেষ্টা করেছি। মাদকের বিরুদ্ধে আমরা দীর্ঘদিন ধরেই বলে আসছি।’

গণজাগরণ মঞ্চের এ নেতা আরও বলেন, ‘আমরা সঠিক প্রক্রিয়ার মাধ্যমেই পুলিশকে আমরা অবহিত করেছি, পুলিশকে অবহিত করেই আমরা সমাবেশ করেছি। তারপরও যা করা হয়েছে তা উচিত নয়। র‌্যাব আমার সঙ্গে কথা বলতে চাইলে শাহবাগে দাড়িঁয়ে কথা বলা যেত। কিন্তু এভাবে ধরে নিয়ে কথা বলার প্রয়োজন ছিল না। তারা আমাকে ধরে নিয়ে যে প্রশ্নগুলো করেছে তা এখানো দাঁড়িয়ে করা যেত। ’ এছাড়া আমার সহকর্মীদের উপর যে হামলা চালানো হয়েছে তা অত্যন্ত দুঃখজনক বলেও মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি জিএম জিলানী শুভ বলেন, ‘সারাদেশে বিচার বহির্ভূতহত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সঙ্গে সংবিধান অনুযায়ী ফৌজদারি অপরাধের দায়ে অভিযুক্ত ব্যক্তির আইনের দ্বারা প্রতিষ্ঠিত স্বাধীন ও নিরপেক্ষ আদালত বা ট্রাইব্যুনালের দ্রুত ও প্রকাশ্য বিচার লাভের যে অধিকার তা রক্ষা করতে হবে।

অবিলম্বে এই হত্যাকাণ্ড বন্ধ করা, নাগরিকের অধিকার নিশ্চিত করা এবং ১৪৬ জন হত্যার ঘটনা তদন্তে উচ্চ আদালতের একজন বিচারপতির মাধ্যমে তদন্ত কমিটি গঠন করার দাবি করেন এই ছাত্র নেতা। বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে আজ বিকাল ৪টায় ফের প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- মানবাধিকার কর্মী খুশি কবির, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীসহ প্রমুখ।

সূত্রঃসারাবাংলা.নেট

More News Of This Category
© All rights reserved © 2021 Alokito Teknaf
Handicraft By SHAH