বাড়িআলোকিত টেকনাফইয়াবা ব্যবসার জন্য এনজিওতে চাকরি, স্টিকারযুক্ত গাড়িতে চলছে পাচার

ইয়াবা ব্যবসার জন্য এনজিওতে চাকরি, স্টিকারযুক্ত গাড়িতে চলছে পাচার

 আজিম নিহাদ ও আরফাতুল মজিদ, কক্সবাজার |

উখিয়া ও টেকনাফে মানবিক সহায়তায় নিয়োজিত দেশি-বিদেশি এনজিও সংস্থারগুলোর ব্যবহৃত স্টিকারযুক্ত গাড়ি প্রায়ই তল্লাশির আওতামুক্ত থাকে। এই সুযোগ কাজে লাগিয়ে ইয়াবা ব্যবসায়ীরা ঢুকে পড়ছে এনজিওতে। আর স্টিকারযুক্ত গাড়িতে চলছে রমরমা ইয়াবা পাচার। আবার কোন কোন ইয়াবা গডফাদার পাচারের জন্য নিরাপদ মাধ্যম হিসেবে ব্যবহার করছে এনজিও কর্মীদের।

রোহিঙ্গা ইস্যুকে পুঁজি করে ইয়াবা পাচারের এই অশুভ তৎপরতা বন্ধে তল্লাশি চৌকিতে নিয়ম পাল্টানোর দাবি তুলেছেন সচেতনমহল।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের বিভিন্ন স্থানের নারী-পুরুষের বেশ কয়েকটি ইয়াবা পাচারকারী সিন্ডিকেট রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নিয়েছে এনজিও কর্মী হিসেবে। তারা কৌশলে এনজিও’র আইডি কার্ড সংগ্রহ করে তা গলায় ঝুলিয়ে সারা ক্যাম্প বিচরণ করলেও তাদের দেখার কেউ নেই। এ সুযোগ কাজে লাগিয়ে একটি চক্র ইয়াবা পাচার করছে। পাচার কাজে ব্যবহার করা হচ্ছে নামি-দামী গাড়ি।

জানা গেছে, ৬ নভেম্বর সকাল ৭টার দিকে টেকনাফ ডিগ্রি কলেজ এলাকায় একটি এনজিও সংস্থার স্টিকার লাগানো মাইক্রোবাস (সুপারজেল) ১ লাখ ১৫ হাজার ইয়াবাসহ চালককে আটক করে র‌্যাব। এই স্টিকারটি ছিল ‘সিডিএ’ নামের একটি এনজিও’র। ওই মাইক্রোবাসে (ঢাকামেট্রো-চ-১৯-৬৩৫৫) বিশেষ কায়দায় ইয়াবা গুলো পাচার করছিলেন এনজিও সংস্থা ডিসিএ’র চালক মীর কাশেম।

মীর কাশেম মহেশখালী উপজেলার মিঠাছড়ি এলাকার মৃত আবু ছৈয়দের ছেলে। এ ঘটনায় মীর কাশেমের বিরুদ্ধে মামলা হয়। আর মাইক্রোবাসটি বর্তমানে র‌্যাব হেফাজতে রয়েছে।
গত ৬ এপ্রিল সকালে দমদমিয়া চেকপোস্টে ১০ হাজার ২৯ পিচ ইয়াবাসহ লাকি শর্মা নামে এক এনজিও কর্মীকে আটক করে বিজিবি সদস্যরা। কক্সবাজারগামী একটি স্পেশাল বাসের যাত্রী ছিল ওই নারী। দীর্ঘদিন ধরে ধৃত নারী ‘শেড’সহ বিভিন্ন এনজিও সংস্থায় কর্মরত ছিল। সর্বশেষ তিনি (লাকি শর্মা) টেকনাফে গণস্বাস্থ্য নামে একটি এনজিও সংস্থায় কর্মরত ছিলেন। লাকি শর্মা টেকনাফ সদর ইউনিয়নের ডেইল পাড়া এলাকার প্রবাস কান্তি দাসের স্ত্রী।

গত ৬ সেপ্টেম্বর কক্সবাজার শহরের হলিডের মোড় থেকে ইয়াবাসহ আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) নোহা চালককে আটক করেছিল পুলিশ। চালক সেলিম বগুড়া জেলার বাসিন্দা। এসময় ঢাকা মেট্রো-চ-১৫-৮০৯৫ নম্বারের গাড়িটিও জব্দ করা হয়। এনজিও সংস্থা আইওএম’র সাথে চুক্তিভিত্তিক নিয়োজিত নোহা চালক সেলিম ৩১৫ পিচ ইয়াবা ল্যাপটপের পার্টসের মধ্যে ঢুকিয়ে সুকৌশলে পাচার করছিল বলে জানিয়েছিল পুলিশ।

গত ১৯ ফেব্রুয়ারি গভীর রাতে টেকনাফ থেকে কক্সবাজারগামী বিলাস বহুল প্রাইভেটকারে সন্দেহজনক তল্লাশি চালিয়ে ৪০ হাজার ইয়াবাসহ পাচারকারীর চক্রের চার সদস্যকে আটক করেছিল উখিয়া থানা পুলিশ। আটক চারজনের বাড়ি উত্তর বঙ্গের বিভিন্ন জেলায় বলে জানিয়েছিল পুলিশ। তারা রোহিঙ্গা ক্যাম্পে এনজিও কর্মী পরিচয় দিয়ে দীর্ঘদিন ইয়াবা পাচার করে আসছিল বলে ওই সময় জানিয়েছিলেন উখিয়া থানার ওসি আবুল খায়ের।

গত ২৮ জানুয়ারি রাতে এসিএফ ইন্টারন্যাশনালের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. দেবাশিষ চন্দ্র নাথ নামে এক এনজিও কর্মীকে ২০ হাজার ইয়াবাসহ আটক করে বিজিবি। টেকনাফ থেকে গাড়ির সিটের নিচে লুকিয়ে ইয়াবা পাচারের সময় রামুর মরিচ্যা যৌথ চেকপোস্টে বিজিবি’র হাতে ধরা পড়েন তিনি।

গত ২৭ জানুয়ারি এনজিও সংস্থা সলিডারটি ইন্টারন্যাশালের ড্রাইভার আবুল হোসেন ৩ হাজার ইয়াবাসহ আটক হয় মরিচ্যায় বিজিবি’র হাতে।
এর কয়েকদিন আগে এনজিও সংস্থা আরটিএম ইন্টারন্যাশনালের বাদশা মিয়া নামে এক চালককে ১৫ হাজার ইয়াবাসহ আটক করেছিল উখিয়া থানা পুলিশ।

২০১৫ সালের ১৭ আগস্ট রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থীদের চিকিৎসা সেবার কাজে নিয়োজিত এনজিও এমএসএফ হল্যান্ডের এ্যাম্বুলেন্স থেকে উদ্ধার হয় ৫০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট। টেকনাফ-কক্সবাজার সড়কের মরিচ্যা চেকপোস্টে বিজিবির হাতে ওই সময় দুই পাচারকারী আটক হয়েছিল।

তারা হলেন- রামু ধেচুয়াপালং এলাকার মো. নজু মিয়ার পুত্র শফিউল আলম ও ঢাকা সাভারের গোপীনাথপুরের পরিমল রায়ের মেয়ে শিখা রানীকে।
চোরাচালানি একটি সিন্ডিকেট ওই এনজিও’র কর্মীদের ইয়াবা বহন কাজে ব্যবহার করে আসছিল বলে জানায় তারা। ওই সময় আটক শফিউল আলম ও শিখা রানী উখিয়ার বালুখালী ও পার্শ্ববর্তী ঘুমধুমের চিহ্নিত ইয়াবা বিক্রেতাদের ৭জনের সিন্ডিকেট এমএসএফের এ্যাম্বুল্যান্স ব্যবহার করে ইয়াবার বড় বড় চালান সরবরাহ করে আসছিল বলে তথ্য দেয় আইনশৃঙ্খলা বাহিনীকে।

২০১৫ সালের ২১ জুন টেকনাফে ইয়াবা ট্যাবলেটসহ গোয়েন্দা পুলিশের হাতে ধরা পড়ে দেবাশীষ নামে এক চিকিৎসক। ওই চিকিৎসক টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা শরণার্থী শিবিরে এনজিও ‘এসিএফ’র মেডিকেল সুপারভাইজার ছিলেন। উখিয়া কুতুপালং অস্থায়ী চেকপোষ্টে গাড়ি তল্লাশি করে এক হাজার পিস ইয়াবা ট্যাবলেটসহ তাকে আটক করা হয়েছিল। তিনি দিনাজপুর জেলার বালুভারী এলাকার জিতেন্দ্রর ছেলে।

রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক এম গফুর উদ্দিন চৌধুরী জানান, রোহিঙ্গা ইস্যুকে সামনে রেখে যত্রতত্র এনজিও সংস্থা নামধারী বেশ কিছু চক্র ক্যাম্পে সক্রিয় হয়ে উঠেছে। তারা ইয়াবা পাচার থেকে শুরু করে এমন কোন অনৈতিক কাজ নেই যা করছে না। এদেরকে হাতে-নাতে ধৃত করা না হলে এসব এনজিও নামধারী টাউট বাটপার চক্র আরো বেপরোয়া হয়ে উঠবে। ইতোমধ্যে এনজিও সংস্থার স্টিকারসহ ইয়াবা নিয়ে অনেক গাড়ি জব্দ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। অনেক এনজিও কর্মীও ইয়াবাসহ আটক হয়েছে।
তিনি বলেন, দেশের বিভিন্ন প্রতিষ্ঠান রোহিঙ্গা ক্যাম্পে কম দামে গাড়ি ভাড়া দিয়ে আর্ন্তজাতিক বিভিন্ন সংস্থার স্টিকার ব্যবহার করে দীর্ঘদিন ধরে ইয়াবা পাচার করে আসছে। রোহিঙ্গা ক্যাম্পে মানবিক কাজের আড়ালে গাড়ির সংশ্লিষ্ট মালিক ও চালকদের চিহ্নিত করে ইয়াবা সিন্ডিকেটের সদস্যদের আইনের আওতায় আনা খুবই জরুরি।

রোহিঙ্গা ক্যাম্প থেকে ইয়াবা পাচারের বিষয়ে কয়েকজন রোহিঙ্গা নেতা জানান, যেসব রোহিঙ্গাদের সাথে মিয়ানমারের বিজিপি ও রাখাইন ইয়াবা ব্যবসায়ীদের সাথে সখ্যতা ছিল তাদের হাত বেয়ে এখনো মিয়ানমার থেকে কৌশলে ইয়াবা আসছে। ইয়াবা পাচারকারী রোহিঙ্গা চক্রটি মিয়ানমার থেকে পালিয়ে এসে স্থায়ীভাবে ক্যাম্পে অবস্থান নিয়ে ইয়াবা মজুদ করে। পরে বস্তি কেন্দ্রিক ইয়াবা সিন্ডিকেটের যোগসাজশে সুযোগ বুঝে এনজিও সংস্থার স্টিকারযুক্ত নামি-দামি গাড়ির মাধ্যমে পাচারকারী চক্রের হাতে তুলে দেয় ইয়াবার চালান।
উখিয়া থানার ওসি মো. আবুল খায়ের বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গা নিয়ন্ত্রণে পুলিশ ব্যস্ত থাকার সুযোগে পাচারকারী চক্র ইয়াবাসহ নানান অবৈধ পণ্য সামগ্রী পাচার করছে।
অনেকেই সুযোগ নিয়ে এনজিও সংস্থার স্টিকারযুক্ত গাড়িও ব্যবহার করছে ইয়াবা পাচারে। তারপরও ইয়াবা তথা মাদক পাচার দমনে পুলিশ তৎপর থাকে।

টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাশ বলেন, মানবিক সহায়তা দিতে কাজ করা এনজিওর গাড়িগুলো নানা কারণে চেকপোস্টে তল্লাশি করা হয় না বলে জেনেছি। এ সুযোগের অপব্যবহার করে চালকরা ন্যাক্কারজনক কাজে জড়াচ্ছে। বেশ কয়েকটি প্রমাণসহ ঘটনাও ঘটেছে।

রোহিঙ্গা অনুপ্রবেশ প্রতিরোধ ও প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সভাপতি হামিদুল হক চৌধুরী বলেন, চেকপোস্টে তল্লাশি আওতার বাইরে রাখার সুযোগকে কাজে লাগিয়ে এনজিওর গাড়িতে ইয়াবা পাচার হচ্ছে। দীর্ঘদিন ধরে বেশ কিছু এনজিও সংস্থার গাড়ি ইয়াবা পাচারে জড়িত রয়েছে। এনজিও সংস্থার স্টিকারকে ঢাল হিসেবে ব্যবহার করছে পাচারকারীরা। যার কারণে বেশির ভাগ ইয়াবা পাচারকারী চক্র পার পেয়ে যাচ্ছে। হাতেগোনা কয়েকটি এনজিও কর্মী ইয়াবাসহ গাড়িতে ধরা পড়ছে। কিন্তু এখানে রাঘব বোয়ালরা পার পেয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, এনজিও কর্মী ছদ্মবেশে অচেনা পুরুষ-মহিলারা বেপরোয়াভাবে ইয়াবা পাচার করে আসছে এমন তথ্যও রয়েছে। এসব ইয়াবার বেশি ভাগ যোগান দিচ্ছে রোহিঙ্গারা। ক্যাম্প ভিত্তিক ইয়াবা সিন্ডিকেট রয়েছে। এসব সিন্ডিকেটে কিছু এনজিও কর্মী ও গাড়ির চালক জড়িত। এনজিও’র আড়ালে ইয়াবা পাচার রোধে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments