বাড়িআলোকিত টেকনাফকক্সবাজারে ‘করোনা’র শিকার ৫১ জন, একজনের মৃত্যু ও চারজন সুস্থ

কক্সবাজারে ‘করোনা’র শিকার ৫১ জন, একজনের মৃত্যু ও চারজন সুস্থ

নিজস্ব প্রতিবেদকঃ-

কক্সবাজারে টানা তিনদিন স্বস্তির বাতাস বইলেও চতুর্থদিনে এসে সেই স্বস্তি আর থাকলো না। এবার কক্সবাজার জেলা সদর হাসপাতালের একজন হৃদরোগ বিশেষজ্ঞসহ একদিনেই ১১ জন করোনা ‘পজিটিভ’ রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে শুধুমাত্র চকরিয়া উপজেলাতেই ৯ জন করোনা ‘পজিটিভ’ রোগী শনাক্ত হয়েছেন। এছাড়াও কক্সবাজার সদর হাসপাতালে একজন চিকিৎসক ও পেকুয়ায় আরেকজন আছেন।

মঙ্গলবার (৫ মে) কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ১৮৩ জন সন্দেহভাজন রোগীর করোনার নমুনা টেষ্টের পর ১২ জনের করোনা ‘পজিটিভ’ পাওয়া যায়। তবে এদের মধ্যে একজন ‘ফলোআপ’ রোগী হওয়ায় সেই হিসাব নিয়মিত তালিকা থেকে বাদ রাখা হয়েছে। মূলতঃ নতুন শনাক্ত রোগীর সংখ্যা ১১ জন।

কক্সবাজার মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

সুত্র মতে, ইতোপূর্বে কক্সবাজার জেলা সদর হাসপাতাল থেকে ৭ জন করোনা ‘পজিটিভ’ রোগী শনাক্ত হলেও এদের মধ্যে কোন চিকিৎসক ছিলেন। মঙ্গলবার (৫ মে) শনাক্ত হওয়া রোগী সদর হাসপাতালেই কর্মরত একজন চিকিৎসক। হাসপাতালের কার্ডিওলজি বিভাগে জুনিয়ন কনসালটেন্ট হিসেবে কর্মরত আছেন।

কক্সবাজার সদর হাসপাতাল সুত্র মতে, ওই হৃদরোগ বিশেষজ্ঞ সদর হাসপাতালে কর্মরত হলেও তিনি নিয়মিত চট্টগ্রামের লোহাগড়ায় চেম্বার করতে যান। ওখান থেকে ফেরার পর তিনি করোনার নমুনা জমা দেন। মঙ্গলবার তার রিপোর্টটি ‘পজিটিভ’ এসেছে।

কক্সবাজার মেডিকেল কলেজ সুত্র মতে, মঙ্গলবার টেষ্ট হওয়া ১৮১ সন্দেহভাজন রোগীর মধ্যে কক্সবাজার জেলার ১৪৮ জন, বান্দরবান জেলার ২৪ জন ও রোহিঙ্গা শরণার্থী শিবিরের ৯ জন রয়েছেন।

তবে বান্দরবান জেলায় গত ৪ দিন ধরে কোন রোগী ‘পজিটিভ’ আসেনি।

এদিকে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে টানা ৩৫ দিনে এক হাজার ৯৬৪ জনের টেষ্টে ৫৬ জন করোনা রোগীর টেস্ট রিপোর্ট পজিটিভ এসেছে। এদের মধ্যে কক্সবাজার জেলার রোগী রয়েছেন ৫০ জন। যাদের মধ্যে চারজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

কক্সবাজারে করোনা শনাক্ত হওয়া রোগীদের মধ্যে ৩ জন চিকিৎসক রয়েছেন। যাদের মধ্যে একজন কক্সবাজার সদর হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ এবং অন্য দুইজন টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আউটডোরে কর্মরত চিকিৎসক।

কক্সবাজার ও বান্দরবান জেলায় এখন যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে কক্সবাজার জেলার চকরিয়ায় সবার্ধিক সংখ্যক ১৬ জন, মহেশখালীতে ১০ জন, টেকনাফে ৫ জন, উখিয়ায় ৬ জন, সদর উপজেলায় ৮ জন (এদের মধ্যে দুইজন রামুর বাসিন্দা), রামু উপজেলায় ৩ জন ও পেকুয়া উপজেলায় ৩ জন রয়েছেন। তবে জেলার ৮ উপজেলার মধ্যে দ্বীপ উপজেলা কুতুবদিয়া উপজেলায় এখনও করোনায় কেউ আক্রান্ত হয়নি। এদের মধ্যে জেলার প্রথম রোগী মুসলিমা খাতুনের করোনা টেষ্ট হয়েছে ঢাকাস্থ আইইডিসিআর ল্যাবে।

অপরদিকে বান্দরবান জেলা সদরে একজন ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় ৫ জন রোগী শনাক্ত হয়েছে।

এছাড়াও কক্সবাজারের প্রথম রোগী মুসলিমা খাতুনও সুস্থ হয়ে বাড়ি ফেরেন। তবে তার করোনা টেষ্ট কক্সবাজার ল্যাবে হয়নি। তার টেষ্ট ঢাকাস্থ আইইডিসিআর ল্যাবে।

অপরদিকে বৃহস্পতিবার (৩০ এপ্রিল) করোনা আক্রান্ত হওয়া একজন বয়োবৃদ্ধ মহিলা ছেনোয়ারা বেগম কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ৮টায় মারা গেছেন। তিনি হলেন কক্সবাজার জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হওয়া প্রথম ও একমাত্র রোগী।

সুত্র মতে, কক্সবাজার জেলায় এতদিন জেলার বাইরে থেকে আসা মানুষের মাঝে করোনা সংক্রমিত হয়েছিল। এখন সেই ধারাবাহিকতা পাল্টে গেছে। এখন আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা পরিবারের সদস্যদের মাঝে সংক্রমিত হচ্ছে। এই ক’দিনে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে এক হাজার ৯৬৪ জন সন্দেহভাজন রোগীর করোনা টেষ্ট করা হয়েছে। যাদের মধ্যে নেগেটিভ এসেছে এক হাজার ৯০৮ জন।

অন্যদিকে কক্সবাজারের প্রথম করোনা রোগীর টেষ্ট হয়েছিল ঢাকার আইইডিসিআর ল্যাবে। ওই রোগীসহ কক্সবাজার জেলায় ৫১ জন এবং বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়িতে ৫ জন ও বান্দরবান সদরে একজন রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে কক্সবাজারে চকরিয়ার খুটাখালী এলাকার প্রথম রোগী ও নাইক্ষ্যংছড়ির প্রথম রোগী এবং মহেশখালীর প্রথম তিনজন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আর রামুর কাউয়ারখোপ ইউনিয়নের ছেনোয়ারা বেগম (৫৮) করোনা শনাক্ত হওয়ার ৬ ঘন্টার মধ্যে মারা যান।

সুত্র মতে, এখন পর্যন্ত করোনা শনাক্ত হওয়া রোগীদের মধ্যে অধিকাংশই জেলার বাইরে থেকে এসে করোনায় আক্রান্ত হয়েছেন। যাদের অধিকাংশই এসেছেন ঢাকা ও নারায়নগঞ্জ থেকে আসা। এদের মধ্যে দুইজন মাছ ব্যবসায়ী, একজন আম ব্যবসায়ী, দুইজন তাবলীগফেরত এবং একজন গার্মেন্ট কর্মীও রয়েছেন। তবে টেকনাফের এক নারী চিকিৎসক উপজেলা হাসপাতালে রোগীর সেবা দিতে গিয়ে আক্রান্ত হয়েছেন। তবে এখন করোনা আক্রান্ত রোগীদের মাধ্যমে সংক্রমণের শিকার হচ্ছেন।

এসব তথ্য নিশ্চিত করে কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া ও ক্লিনিক্যাল ট্রপিক্যাল মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক ডা. মোহাম্মদ শাহজাহান নাজির জানান, গত সোমবার (৪ মে) কক্সবাজার সদর হাসপাতাল, রোহিঙ্গা শরণার্থী শিবিরসহ জেলার উপজেলা ও পার্বত্য বান্দরবান জেলার বিভিন্ন উপজেলার ফ্ল্যু সেন্টার থেকে অনেক সন্দেহভাজন রোগীর নমুনা সংগ্রহ করা হয়েছিল। এগুলো মধ্যে ১৮১ জনের টেস্ট হয়েছে। অবশিষ্ট নমুনা আগামিকাল টেষ্ট করা হবে।

কক্সবাজার মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া বলেন, কক্সবাজার ল্যাবে প্রতিদিন ৯৬ জন রোগীর নমুনা পরীক্ষার সুযোগ থাকলেও এখন উপজেলা পর্যায় থেকে অনেক বেশি নমুনা পাওয়া যাচ্ছে। রোববার (৩ মে) এখন পর্যন্ত সর্বাধিক ১৮৮ জনের টেষ্ট করা হয়েছে। এছাড়াও গত ৩০ এপ্রিল সর্বাধিক ১২৩ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। ইতোপূর্বে গত ২৭ এপ্রিল একদিনে সর্বাধিক ১২২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল। মঙ্গলবার (৪ মে) ১৭৪ জনের টেষ্ট হয়। আর আজ মঙ্গলবার (৫ মে) ১৮১ জনের নমুনা পরীক্ষা করা হয়।

তিনি জানান, শনিবারের ১৮১টি নমুনারই পরীক্ষা শেষে প্রতিবেদন ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে। ওখান থেকেই আনুষ্টানিক ভাবে রিপোর্ট প্রকাশ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, কক্সবাজার মেডিকেল কলেজের পিসিআর ল্যাবটিকে ঢাকাস্থ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্টান (আইইডিসিআর) করোনা ভাইরাস পরীক্ষার জন্য নির্ধারণ করেছে। গত পহেলা এপ্রিল থেকে ল্যাবটি চালু হয়েছে।

সংশ্লিষ্ট সুত্র মতে, প্রথম ৬ দিনে ২৪ জন, ৭ এপ্রিল ২৫, ৮ এপ্রিল ২৪ জন, ৯ এপ্রিল ২৭ জন, ১০ এপ্রিল ৩৭ জন, ১১ এপ্রিল ৯ জন, ১২ এপ্রিল ৩২ জন, ১৩ এপ্রিল ২৪ জন, ১৪ এপ্রিল ৩১ জন, ১৫ এপ্রিল ১৭ জন, ১৬ এপ্রিল ৪১ জন, ১৭ এপ্রিল ৩৯ জন, ১৮ এপ্রিল ১৩ জন, ১৯ এপ্রিল ৬৩ জন, ২০ এপ্রিল ৫১ জন, ২১ এপ্রিল ৪০ জন, ২২ এপ্রিল ৬৪ জন, ২৩ এপ্রিল ৫৩ জন, ২৪ জন ১০১ জন, ২৫ এপ্রিল ১৮ জন, ২৬ এপ্রিল ১০০ জন, ২৭ এপ্রিল ১২২ জন, ২৮ এপ্রিল ৭৬, ২৯ এপ্রিল ৯৫ জন, ৩০ এপ্রিল ১২৩ জন, পহেলা মে ৭৮ জন, ২ মে ৯৪ জন, ৩ মে ১৮৮ জন, ৪ মে ১৭৪ জন ও ৫ মে ১৮১ জন সন্দেহভাজন রোগীর পরীক্ষা করা হয়েছে এই ল্যাবে। সব মিলিয়ে পরীক্ষা হওয়া রোগীর সংখ্যা এখন এক হাজার ৯৬৪ জন। এদের মধ্যে ৫৬ জনের শরীরে করোনাভাইরাসের অস্থিত্ব পাওয়া গেছে।

জেলার প্রথম করোনা রোগীর টেষ্ট হয়েছিল ঢাকাস্থ আইইডিসিআর ল্যাবে। এই রোগীসহ জেলায় ৫১ জন ও বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে ৫ জন ও বান্দরবান সদরে একজন করোনা রোগী শনাক্ত হয়েছে।

কক্সবাজারের প্রথম রোগী ও নাইক্ষ্যংছড়ির প্রথম রোগী এবং মহেশখালীর প্রথম তিন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। রামু উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের একজন রোগী মারা গেছেন। ছেনোয়ারা নামের বয়োবৃদ্ধা ওই মহিলা কক্সবাজার জেলায় মারা যাওয়া প্রথম করোনা রোগী।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments