বাড়িআলোকিত টেকনাফকক্সবাজার-৪ আসনে আ.লীগ ও বিএনপি প্রার্থীর বড়ো ফ্যাক্ট জাপা প্রার্থী এমএ মনজুর

কক্সবাজার-৪ আসনে আ.লীগ ও বিএনপি প্রার্থীর বড়ো ফ্যাক্ট জাপা প্রার্থী এমএ মনজুর

আবদুল করিম/ নুরুল আবছার নাহিদ/ আহসান উল্লাহ অভি ॥

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার জেলার ৪টি সংসদীয় আসন থেকে ২৮ জন প্রার্থী ভোট যুদ্ধে লড়াই করছে। স্ব স্ব নির্বাচন এলাকায় আনুষ্ঠানিক ভাবে প্রার্থীরা নির্বাচনী প্রচারণা করছেন। কক্সবাজার ৪টি সংসদীয় আসনেই জাপার প্রার্থী রয়েছেন। তিনটি আসনে রয়েছে বিএনপি প্রার্থী।

বিগত ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে জেলায় ভোটার ছিলেন ১০ লাখ ৬৯ হাজার ৩১০ জন। এবার ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ লাখ ৬৮ হাজার ৮২ জন। তাদের মধ্যে ৭ লাখ ৯ হাজার ৪৯৭ জন পুরুষ ও ৬ লাখ ৫৮ হাজার ৫৮৫ জন নারী। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে জেলায় ভোট হয়েছে শুধুমাত্র উখিয়া-টেকনাফ উপজেলা নিয়ে গঠিত কক্সবাজার-৪ আসনে। অন্য তিন আসনে তিন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সেবার বিএনপি নির্বাচনে অংশ নেয়নি।
আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসন থেকে ৬ প্রার্থী ভোট যুদ্ধে লড়ছেন। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি সমান ভাবে এগিয়ে যাচ্ছে এই আসনটিতে। এবারের নির্বাচনে আসনে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীদের কাছে বড়ো ফ্যাক্ট হয়ে দাড়িয়েছে জাপা প্রার্থী আবুল মনজুর।
গত দুইটি নির্বাচনে এই আসনে একটানা দশ বছর আওয়ামী লীগ প্রার্থী আবদুর রহমান বদি ক্ষমতায় ছিলেন। গত দশম জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে জাতীয় পার্টি প্রার্থী তাহা ইয়াহিয়াকে হারান আবদুর রহমান বদি। ইয়াবা কানেকশন সহ নানান অভিযোগে আওয়ামী লীগ থেকে আবদুর রহমান বদিকে মনোনয়ন দেয়নি। তবে তার স্ত্রী শাহীন আকতারকে আওয়ামী লীগের দলীয় নৌকা প্রতীক দেয়া হয়। এই আসনটিতে ৬জন প্রার্থী নির্বাচনে লড়লেও হেভিওয়েট প্রার্থী হিসেবে স্থান করে নিয়েছেন বিএনপির দলীয় প্রার্থী সাবেক সাংসদ ও হুইপ শাহজাহান চৌধুরী, জাতীয় পার্টির মাষ্টার আবুল মনজুর ও বর্তমান সাংসদ আবদুর রহমান বদির স্ত্রী শাহীন চৌধুরী।
বেশ কয়েকবার এমপি হওয়ার সুবাদে শাহজাহান চৌধুরীও এলাকায় বেশ জনপ্রিয়। এছাড়া জাতীয় পার্টির প্রার্থী আবুল মনজুর একজন আর্দশীক শিক্ষক। হাই স্কুল শিক্ষক হিসেবে ছাত্র ও অভিভাবকদের নিয়ে একটা বড়ো বলয় সৃষ্টি করেছেন আবুল মনজুর। শিক্ষকতা জীবনে তিনি বিশাল ভোট ব্যাংক সৃষ্টি করেছেন। তারও বেশ পরিচিতি রয়েছে এলাকায়। পাশাপাশি বর্তমান সাংসদের বড় স্ত্রী হওয়ায় শাহীন চৌধুরীও বর্তমানে এলাকায় বেশ পরিচিত।
এই আসনে ভোট যুদ্ধে যারা লড়ছেন তাঁরা হলেন, আওয়ামীলীগ তথা সরকার দলীয় প্রার্থী বর্তমান সংসদ সদস্য আব্দুর রহমান বদির সহধর্মিণী শাহীন চৌধুরী (নৌকা) , বিএনপি থেকে জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ হুইপ শাহজাহান চৌধুরী (ধানের শীষ), জাতীয় পার্টি থেকে আবুল মনজুর (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মো. শোয়াইব (হাতপাখা), ইসলামী ঐক্যজোট রবিউল হোসাইন (মিনার) ও বাংলাদেশ মুসলিম লীগ থেকে সাইফুদ্দীন খালেদ (হারিকেন)।
প্রতীক পাওয়ার পর সোমবার বিকাল থেকে স্ব স্ব নির্বাচন এলাকায় আনুষ্ঠানিক ভাবে প্রার্থীরা নির্বাচনী প্রচারণা শুরু করেছেন।
কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে ২০১৪ সালে মোট ভোটার ছিলেন দুই লাখ সাত হাজার ৭৮৩ ভোট। বর্তমানে ভোটার রয়েছে দুই লাখ ৬৬ হাজার ১৪৬ জন। সে হিসেবে বিগত ১০ বছরে এ আসনে ভোটার বেড়েছে ৫৮ হাজার ৩৬৩ জন। ২০০৮ সালে এ আসন থেকে ২৪ হাজার ৩১৪ ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের আব্দুর রহমান বদি। তিনি পেয়েছিলেন এক লাখ ৩ হাজার ৬২৬ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি প্রার্থী শাহজাহান চৌধুরী পান ৭৯ হাজার ৩১০ ভোট। ২০১৪ সালে অবশ্য এ আসনে পুনরায় ধস নামানো বিজয় অর্জন করেন আব্দুর রহমান বদি। তিনি পেয়েছিলেন এক লাখ পাঁচ হাজার ৪৮৯ ভোট। তার প্রতিদ্বন্দ্বি প্রার্থী জাতীয় পার্টির তাহা ইয়াহিয়া পান মাত্র সাত হাজার ২৭৪ ভোট। বিএনপি’র মত বড় দল ওই নির্বাচনে অংশগ্রহন না করায় সেসময় আবদুর রহমান বদির এ ধরনের বিজয় অর্জন সম্ভব হয়েছে বলে মনে করেন ভোটাররা। এবার তিনি আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়ায় তার স্ত্রী শাহীন চৌধুরী নৌকা প্রতীক নিয়ে এ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments