বাড়িআলোকিত টেকনাফটেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

নতুন পর্যটন মৌসুমে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। শর্ত সাপেক্ষে তিনটি জাহাজকে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে চলাচলের অনুমোদন দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

শুক্রবার (১ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় টেকনাফের দমদমিয়া জাহাজঘাট থেকে পর্যটকবোঝাই জাহাজ প্রমোদতরী, কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন ও এমভি ফারহান প্রায় ১ হাজার ২ শতাধিক পর্যটক নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশে যাত্রা করে। এরপর বেলা সাড়ে ১২টার দিকে পর্যটকবাহী জাহাজ শঙ্কার মধ্য দিয়ে সেন্টমার্টিন দ্বীপে পৌঁছালে স্থানীয়রা পর্যটকদের স্বাগত জানান।

খোঁজ নিয়ে জানা গেছে, সেন্টমার্টিনের ঝুঁকিপূর্ণ জেটিটি বারবার সংস্কারের দাবি উঠলেও নতুন মৌসুমে সেটিই রয়ে গেছে। তবুও শঙ্কা নিয়েই আনন্দ ভ্রমণে সেন্টমার্টিন ভিড়বে দেশবিদেশি ভ্রমণ পিয়াসুরা।

গত ঈদের ছুটিতে সেন্টমার্টিন ভ্রমণেচ্ছুক অসংখ্য দেশি-বিদেশি পর্যটক কক্সবাজারে বেড়াতে আসেন। কিন্তু টেকনাফ-সেন্টমার্টিন জলপথে জাহাজ চলাচলের অনুমতি না পাওয়ায় হাজার হাজার পর্যটক হতাশ হয়ে বাড়ি ফিরে যান। অবশেষে শর্তসাপেক্ষে তিনটি জাহাজকে সমুদ্রপথে চলাচলের অনুমতি দেওয়া হয়। আবহাওয়া অনুকূলে না থাকায় এতদিন সেন্টমার্টিনগামী জাহাজগুলোকে চলাচলের অনুমোদন দেওয়া হয়নি।

আবহাওয়া অধিদপ্তরের মতে, এখন সাগর শান্ত থাকায় জাহাজ চলাচলের অনুমতি হয়েছে। তবে শর্ত হিসেবে ফিটনেস লাইসেন্স থাকা, অতিরিক্ত যাত্রীবোঝাই না করা এবং আবহাওয়া অনকূলে থাকাকে বাধ্যতামূলক করা হয়েছে। এসব শর্ত লঙ্ঘন করলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের শাস্তি দেওয়া হবে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার, এ তথ্য নিশ্চিত করেছেন।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ বলেন, পর্যটকদের বরণে দ্বীপে পর্যটক ব্যবসায়ীরা হোটেল ও কটেজগুলো সাজিয়ে রেখেছেন। জাহাজ চলাচলের খবর দ্বীপে পৌঁছানোর পর সব শ্রেণি পেশার মানুষের মধ্যে প্রাণ চাঞ্চল্য ফিরেছে। তবে বর্তমানে জেটির অবস্থা খুবই কাহিল। পর্যটকবাহী জাহাজ ভেড়ার উপযোগী নয়। জেটি এবং পল্টন দুটিরই খুব খারাপ অবস্থা। বিষয়টি নিয়ে টেকনাফ উপজেলা মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভায় একাধিকবার উত্থাপন করা হলেও জেলা পরিষদ থেকে এখনো জেটি মেরামতের উদ্যোগ নেওয়া হয়নি।

তিনি আরও জানান, সেন্টমার্টিন দ্বীপের মানুষ সবসময় পর্যটকবান্ধব। পর্যটন মৌসুমে যাতে দেশি-বিদেশি পর্যটক শিক্ষার্থীরা নিরাপদে দ্বীপে ভ্রমণ করতে পারেন সেজন্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য সব প্রস্তুতি নেওয়া হয়।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments