বাড়িআলোকিত টেকনাফদেশের ফায়ার স্টেশনগুলো যে কোন ধরনের ফায়ার নির্বাপন করতে সক্ষম

দেশের ফায়ার স্টেশনগুলো যে কোন ধরনের ফায়ার নির্বাপন করতে সক্ষম

কক্সবাজার প্রতিনিধি

দেশের ফায়ার স্টেশনগুলো যথেষ্ট কর্মক্ষম কার্যকরী এবং যে কোন ধরনের ফায়ার নির্বাপন করতে সক্ষম। উচু ভবনে উঠার জন্য দেশের প্রতি জেলায় টিটিএল দেয়ার ব্যবস্থা করা হয়েছে। এতে ফায়ার স্টেশনগুলোর সক্ষমতা আরো বৃদ্ধি পাবে। ভূমিধ্বস প্রবণ এলাকা কক্সবাজারের হিমছড়িতে ভূমিধ্বসে উদ্ধার অভিযানের বিশেষ প্রশিক্ষণ মহড়া শেষে এসব কথা বলেন, বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর মহাপরিচালক ব্রিগেডিয়ার মেজারেল মোঃ সাজ্জাদ হুসাইন।

তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে সার্ভে করে ফায়ার প্লান্ট তৈরী করা হয়েছে। ক্যাম্পের কোথায় কি ধরনের ইকুইপমেন্ট থাকতে হবে তা সার্ভিকভাবে পরিকল্পনা তৈরী করা হয়েছে। ক্যাম্পের জন্য ডেডিকেটেড ফায়ার ইকুইপমেন্ট ইতিমধ্যে পৌঁছে দেয়া হয়েছে।
 
আজ সকাল থেকে কক্সবাজারের মেরিনড্রাইভ সড়কের হিমছড়িতে ভূমিধ্বসে উদ্ধার অভিযানের বিশেষ প্রশিক্ষণ মহড়া অনুষ্টিত হয়। ভূমি ধ্বসের মতো প্রাকৃতিক দূর্যোগে ঊদ্ধার অভিযান চালাতে সক্ষমতা বাড়াতে বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের বিশেষ প্রশিক্ষণ মহড়ার আয়োজন করেন। সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দ্রুততম সময়ে উদ্ধার অভিযানের সফলভাবে সম্পন্ন করার নানা কৌশল অবলম্বন করছেন উদ্ধারকারীরা।

চট্রগ্রাম, পার্বত্য চট্রগ্রাম, সিলেট ও কক্সবাজার ভূমি ধ্বস প্রবন এলাকা। প্রতিবছর এসব এলাকায় ভূমি ধ্বসে প্রানহানি ও মালামালের ক্ষতি হয়। ভূমি ধ্বসের উপর ফায়ার সার্ভিসের উদ্ধারকারীদের প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছে। অনলাইনের মাধ্যমে এ প্রশিক্ষন দেয়া হয়েছে। আজ প্রশিক্ষনের সমাপ্তি দিন বলে জানান বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স মহাপরিচালক।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments