বাড়িআলোকিত টেকনাফ‘বন্দুকযুদ্ধে’ যেভাবে মারা গেলেন ইয়াবাকারবারি রোহিঙ্গা রশিদ

‘বন্দুকযুদ্ধে’ যেভাবে মারা গেলেন ইয়াবাকারবারি রোহিঙ্গা রশিদ

নিজস্ব প্রতিবেদকঃ-

রাত তখন সোয়া ১১টা। কক্সবাজার জেলা গোয়েন্দা পুলিশের একটি দল নিয়মিত টহলে ছিলেন কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের জোয়ারিয়ানালা এলাকায়, যেখানে প্রধান সড়কের সাথে নাইক্ষ্যংছড়িগামি সড়কের সংযোগ হয়েছে। ওই সময় ইয়ামাহা কোম্পানির এফজেড থ্রি ভার্সনের অত্যাধুনিক একটি মোটর সাইকেল নিয়ে ওই পথ দিয়ে আসছিল রোহিঙ্গা ইয়াবা কারবারি মোহাম্মদ রশিদ ওরফে খোরশেদ (৩০)। লকডাউনের এই সময়ে গভীর রাতে ওই মোটর সাইকেলের চলাচলকে সন্দেহ করেন গোয়েন্দা সদস্যরা। তারা মোটর সাইকেল থামাতে নির্দেশ দেন। কিন্তু না থেমে পালানোর চেষ্টা করলে গোয়েন্দা সদস্যরা তাকে ধরে ফেলেন।

ধরার পর তাৎক্ষনিক জিজ্ঞাসাবাদ করে তার ব্যবহৃত মোটর সাইকেলের তেলে ট্যাংকের কৌশলে লুকানো অবস্থা থেকে ৩০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়।

ওই জিজ্ঞাসাবাদে রশিদ ওরফে খোরশেদ গোয়েন্দা সদস্যদের জানায়, তার আরো অন্তত চারজন সহযোগী রামু চা বাগান থেকে নাইক্ষ্যংছড়ি সড়কের প্রায় আধাকিলোমিটার ভেতরে অপেক্ষা করছে। তাদের ধরতে রশিদকে সাথে নিয়ে গোয়েন্দা সদস্যরা সেখানে যান।

ওদিকে পুলিশের উপস্থিতি টের পেয়ে রশিদের সহযোগীরা এলোপাতাড়ি গুলি ছুঁড়তে শুরু করে। গোয়েন্দা সদস্যরাও নিজেদের রক্ষায় পাল্টা গুলি চালান। গোলাগুলির এক সময় গলার কাছাকাছি গুলি লেগে মাটিতে লুটিয়ে পড়ে ইয়াবা কারবারি রশিদ। সেই সময় তার সহযোগীরা পালিয়ে যায়।

এক পর্যায়ে গোলাগুলি থেমে গেলে রশিদ ওরফে খোরশেদকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। ঘটনাস্থলে পাওয়া যায় একটি দেশে তৈরি এলজি ও ৩ রাউন্ড কার্তূজ।

ওই সময়ে মোহাম্মদ রশিদ ওরফে খোরশেদের সহযোগীদের এলোপাতাড়ি গুলিতে গোয়েন্দা পুলিশের অন্তত তিনজন সদস্য আহত হন।

গুলিবিদ্ধ রশিদ ওরফে খোরশেদ, গুলিবিদ্ধ পুলিশের তিন সদস্য সহকারি উপ-পরিদর্শক (এএসআই) মোঃ সাজিদুল ইসলাম, কনস্টেবল মোঃ খালেদ ও কনস্টেবল মোঃ এমরান হোসেনকে দ্রুত রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ইয়াবা কারবারি রশিদকে মৃত ঘোষণা করেন। অন্যদের চিকিৎসা দিয়ে ছাড়পত্র দেন।

মঙ্গলবার (২৮ এপ্রিল) রাত সাড়ে ১১টায় এই ঘটনা ঘটে। এই ঘটনায় গোয়েন্দা সদস্যরা অন্তত ৩০ রাউন্ড গুলিবর্ষণ করেছেন।

কে এই রশিদ ওরফে খোরশেদ
মোহাম্মদ রশিদ ওরফে খোরশেদ (৩০) হলো উখিয়া উপজেলার কুতুপালং লম্বাশিয়া রোহিঙ্গা শিবিরের সি-২/সি-২এফ ব্লকের বাসিন্দা মৃতি নজির আহমদ ও মৃত ফাতেমা বেগমের ছেলে। তার রয়েছে দুই স্ত্রী। প্রথম স্ত্রী খালেদা বেগম ও দ্বিতীয় স্ত্রী জান্নাত আরা। তার শেডের হেড মাঝি মাহমুদ উল্লাহ আর সেড মাঝি ছবিউল মোস্তফা।

‘বন্দুকযুদ্ধে’ যেভাবে মারা গেলেন ইয়াবাকারবারি রোহিঙ্গা রশিদ

কারা ছিল তার সহযোগী
মোহাম্মদ রশিদ ওরফে খোরশেদের সহযোগীদের মধ্যে ছিল চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার করেয়ানগর ঠাকুরদীঘি বাজার এলাকার মোহাম্মদ বেলাল (৩৫), বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ৭নং ওয়ার্ডের জারুয়াছড়ির নুরুল আমিন (৩৫), যার শ^শুরের নাম মো. মনিরুজ্জামান ও স্ত্রীর নাম শামছুন্নাহার, একই এলাকার সোনাইছড়ি জারুলিয়াছড়ি এলাকার গোলাম শরীফ ও মেহেরুন্নেছার ছেলে বশির আহমদ ও উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরের জমির উদ্দিনের ছেলে মাহমুদুর রহমান গাছরা (৪০)।

‘বন্দুকযুদ্ধে’র ঘটনার পর তারা সবাই পালিয়ে গেছেন।

কারা ছিলেন এই অভিযানে
জেলা পুলিশের গোয়েন্দা শাখার একটি সাধারণ ডাইরির সুত্র ধরে উপ-পরিদর্শক (এসআই) রাজীব কুমার সুত্রধরের নেতৃত্বে একদল গোয়েন্দা রাত্রীকালিন বিশেষ অভিযানে ছিলেন। ওই সময় গোপন সংবাদ পেয়ে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) রেজওয়ান আহমেদের নেতৃত্বে ইয়াবা কারবারি ধরার ওই চালানো হয়। এই অভিযানে আরও ছিলেন গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আশরাফুজ্জামান, পুলিশ পরিদর্শক রূপল চন্দ্র দাশ, পুলিশ পরিদর্শক মানস বড়ুয়া, পুলিশ পরিদর্শক এস এম মিজানুর রহমান, সহকারি উপ-পরিদর্শক (এএসআই) মোঃ সাজিদুল ইসলাম, কনস্টেবল মোঃ এমরান হোসেন, তপন কুমার ত্রিপুরা, মোঃ খালেদ হোসেন, মোঃ মিরাজ হোসেন ও মোঃ জাবের হোৃসেন।

এরা সকলেই গোয়েন্দা শাখায় কর্মরত।

এই ঘটনায় উপ-পরিদর্শক রাজীব কুমার সুত্রধর বাদী হয়ে রামু থানায় পৃথক এজাহার জমা দিয়েছেন। লাশের সুরতহাল করেছেন রামু থানার উপ-পরিদর্শক (এসআই) মংসাই মারমা।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments