বাড়িআলোকিত টেকনাফকক্সবাজার মেডিকেল কলেজে ২য় পিসিআর ল্যাব চালু হচ্ছে

কক্সবাজার মেডিকেল কলেজে ২য় পিসিআর ল্যাব চালু হচ্ছে

নিজস্ব প্রতিবেদকঃ-

কক্সবাজার মেডিকেল কলেজে করোনাভাইরাসের জীবাণু শনাক্ত করার জন্য আরও একটি পিসিআর (পলিমারি চেইন রি-এ্যাকশন) ল্যাব মেশিন স্থাপন করা হবে। আগামী ১২ থেকে ১৩ মে’র মধ্যে অত্যাধুনিক পিসিআর মেশিনটি কক্সবাজার মেডিকেল কলেজে পৌঁছানো হবে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের অংগ প্রতিষ্ঠান বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সহায়তায় কক্সবাজার মেডিকেল কলেজে দ্বিতীয় পিসিআর মেশিনটি স্থাপন করা হবে।

কক্সবাজারে করোনার স্যাম্পল টেস্টের সাথে সক্রিয়ভাবে জড়িত একটি নির্ভরযোগ্য সুত্র এই তথ্য জানিয়েছেন।

সুত্র জানান, আগামি ১৩ মে’র মধ্যে পিসিআর মেশিনটি কক্সবাজার মেডিকেল কলেজে চলে আসলে পরবর্তী ৪/৫ দিনের মধ্যে সেটি স্থাপন করা সম্ভব হবে। ১৮ ও ১৯ মে ২দিন মান নির্নয়মূলক স্যাম্পল টেস্ট করে ২০ এপ্রিল থেকে পুরোদমে চুড়ান্ত স্যাম্পল টেস্টে যাওয়া যাবে।

দ্বিতীয় পিসিআর মেশিনটি চালানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইসও) চিকিৎসক, টেকনিশিয়ান, ল্যাব কর্মীসহ প্রয়োজনীয় জনবল সংস্থানেরও ব্যবস্থা করছে।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে আরও একটি পিসিআর মেশিনের প্রয়োজনীয়তা উপলব্ধি করে উর্ধ্বতন কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডাব্লিউএইচও) আরেকটি পিসিআর মেশিন সরবরাহ দেয়ার জন্য অনুরোধ জানালে ডব্লিউএইচও এতে সম্মত হয়ে কক্সবাজার মেডিকেল কলেজে দ্বিতীয় পিসিআর মেশিনটি দিচ্ছে।

কক্সবাজার মেডিকেল কলেজে দ্বিতীয় পিসিআর মেশিনটি চালু হলে ২টি মেশিনে একদিনে শুধু এক শিফটেই একত্রে ১৯২টি স্যাম্পল টেস্ট করা যাবে। আর ২ শিফটে প্রতিদিন ৩৮৪ জনের স্যাম্পল টেস্ট করা যাবে বলে পিসিআর ল্যাব পরিচালনায় অভিজ্ঞ একজন চিকিৎসক জানিয়েছেন।

কক্সবাজার জেলার প্রায় ২৪ লাখ নাগরিক, প্রায় ১২ লাখ রোহিঙ্গা শরণার্থী এবং নাইক্ষ্যংছড়ি উপজেলার দেড়লক্ষাধিক নাগরিকসহ মোট প্রায় সাড়ে ৩৭ লাখ নাগরিকের জন্য কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবটিতে স্যাম্পল টেস্টের কাজ চলছে। এই ল্যাবটি ঢাকার আইইডিসিআরের তত্বাবধানে পরিচালিত হয়।

কক্সবাজার মেডিকেল কলেজে বর্তমানে চালু থাকা পিসিআর ল্যাবটি রোহিঙ্গা শরণার্থীদের ডিপথেরিয়া রোগ নির্ণয়ের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অর্থ সহয়াতায় ২০১৮ সালে স্থাপন করা হয়েছিল।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments