বাড়িআলোকিত টেকনাফভোটে সাড়া নেই সেন্ট মার্টিন দ্বীপের মানুষের

ভোটে সাড়া নেই সেন্ট মার্টিন দ্বীপের মানুষের

নিজস্ব প্রতিনিধি
নির্বাচন উপলক্ষে ৬ থেকে ৮ জানুয়ারি টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ রেখেছে জেলা প্রশাসন। গত বুধবার দুপুরে সেন্ট মার্টিন বাজারের একটি দোকানের সামনে আড্ডা দিচ্ছিলেন দ্বীপের কয়েকজন ভোটার। আলোচনায় সাগরে মৎস্য শিকার নিয়ে কথা হচ্ছিল। আড্ডায় উত্তর পাড়ার জেলে রহিম উল্লাহ (৪৮) বলেন, নির্বাচনে কারা প্রার্থী হয়েছেন, তা তিনি জানেন না। তবে দ্বীপের বাজারে নৌকা ও ঈগল প্রতীকের পোস্টার দেখেন তিনি।

কাকে ভোট দেবেন, এই সিদ্ধান্তও নেওয়া হয়নি জানিয়ে আড্ডার আরেক জেলে সলিম উল্লাহ (৫০) বলেন, ‘ভোট তো আগেও দিয়েছিলাম। গরিব মানুষের লাভ হয়নি। সাগরে দুই মাস ধরে মাছ ধরা পড়ছে না। দ্বীপেও কাজকর্ম নেই। অধিকাংশ মানুষের পেটে ভাত জুটছে না। এখন ভোট নিয়ে চিন্তা করার সময় নেই।’

গত পাঁচ বছরে সংসদ সদস্য শাহীন আক্তারকে দ্বীপের মানুষ চোখে দেখেননি জানিয়ে মাঝরপাড়ার কৃষক আবদুল নবী বলেন, সেন্ট মার্টিনের ৯০ শতাংশ মানুষ পরিবার চালাতে হিমশিম খাচ্ছেন। চাল, তেল, মাছ, মাংস, মুরগি, তরিতরকারি-সবজির দাম অন্যান্য এলাকার তুলনায় অনেক বেশি। দ্বীপের কোথাও পোলট্রি ফার্ম নেই। চাষাবাদের জমিও কমে গেছে। আয়–রোজগারের বিকল্প ব্যবস্থাও নেই। জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতারা গরিবের খোঁজ নেন না। নির্বাচন এলেই কদর বাড়ে ভোটারের।

বাজারের ব্যবসায়ী ও সেন্ট মার্টিন ট্রাভেলসের পরিচালক মৌলভি নুর মোহাম্মদ (৫০) বলেন, ডিসেম্বর মাসে প্রতিদিন গড়ে দুই হাজার পর্যটক দ্বীপ ভ্রমণে আসেন। তখন দ্বীপের কিছু মানুষের আয়–রোজগার হয়, দোকানপাটে বেচাবিক্রিও ভালো হয়। ৭ জানুয়ারির নির্বাচন উপলক্ষে পর্যটকের আগমন কমে গেছে। গত বুধবার তিনটি জাহাজে এসেছেন প্রায় ৫০০ জন, গতকাল বৃহস্পতিবার ৩০০ জনের মতো এসেছেন। আগামীকাল ৬ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত তিন দিন জাহাজ চলাচল বন্ধ থাকবে। তখন পুরো দ্বীপ পর্যটকশূন্য হয়ে পড়বে। মানুষের অভাব–অনটন আরও বাড়বে। নির্বাচন নিয়ে মানুষের তেমন আগ্রহ নেই।

পশ্চিম পাড়ার ব্যবসায়ী জয়নাল আবেদীন (৪৮) বলেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার ও আওয়ামী লীগ নেতা-কর্মীরা ঘরে ঘরে গিয়ে নৌকা ও ঈগল প্রতীকের জন্য ভোট চাইছেন। তারপরও দ্বীপের অর্ধেকের বেশি ভোটার কেন্দ্রে যান কি না সন্দেহ আছে। সেন্ট মার্টিন বাজারে নৌকা ও ঈগল প্রতীকের পৃথক নির্বাচনী কার্যালয় রয়েছে। সকাল থেকে বিকেল পর্যন্ত চেয়ার-টেবিল খালি পড়ে থাকে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments