বাড়িআলোকিত টেকনাফসমুদ্রে চলতি বছরে ৯ পর্যটকের প্রাণহানি

সমুদ্রে চলতি বছরে ৯ পর্যটকের প্রাণহানি

কক্সবাজার সৈকতে এক বছরে ৯ পর্যটকের প্রাণহানির ঘটনা ঘটেছে। চলিত বছরে কক্সবাজার টুরিস্ট পুলিশের দেওয়া তথ্যমতে, ‘২০১৯ সালে সাগরে গোসল করতে নেমে পানিতে ভেসে গিয়ে প্রাণ হারিয়েছেন ৯ জন পর্যটক। এ সময় জীবিত উদ্ধার করা হয়েছে ২০ জন পর্যটককে।

 

একইভাবে ২০১৮ সালে ১৩ জন পর্যটক গোসল করতে গিয়ে ভেসে প্রাণ হারিয়েছেন। এ সময় জীবিত উদ্ধার করা হয়েছিল ৩৭ জন পর্যটককে। গত ১০ বছরে সাগরে গোসল করার সময় ভেসে গিয়ে প্রাণ হারান অন্তত দেড় শতাধিক পর্যটক। এদের বেশিরভাগ সাগরের পানিতে নামার নির্দেশনা না মেনে এবং গুপ্তখালে পড়ে ভেসে গিয়ে প্রাণ হারিয়েছেন।

কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (পর্যটন সেল) মুসা নাসের চৌধুরী বলেন, কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের সতর্কতামূলক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। প্রতিদিন হ্যান্ড মাইকিং করে সাগরে নামার বিষয়ে সতর্ক বার্তা দেওয়া হচ্ছে। পর্যটকদের সেবায় জেলা প্রশাসন থেকে ৪০ জন বিচকর্মী ও ৩০ জন লাইফগার্ড সদস্য কাজ করছে। এছাড়াও সুগন্ধা, লাবনীসহ বিভিন্ন পয়েন্টে তথ্য কেন্দ্র (হেল্প ডেস্ক) খোলা হয়েছে। একইভাবে পুরো সমুদ্র সৈকত জুড়ে জনসচেতনতামূলক প্রচারণা চালানোর কারণে অন্যান্য বছরের চেয়ে এ বছর প্রাণহানির সংখ্যা কমে এসেছে।

 

টুরিস্ট পুলিশের কক্সবাজার জোনের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান জানান, কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের জন্য সাগরে সতর্কতামূলক বিভিন্ন নির্দেশনা রয়েছে। সচেতনতার জন্য এসব নির্দেশনা মাইকে এবং বিভিন্নভাবে প্রচার করা হচ্ছে। কিন্তু, অনেকেই তা মানছে না। যারা মানছে না এদের বেশিরভাগ পর্যটক সাগরে গোসল করতে গিয়ে প্রাণ হারিয়েছেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments