বাড়িআলোকিত টেকনাফ২৫ দিন মর্গে, অবশেষে বাবা-মায়ের কাছে লাকিংমের মরদেহ

২৫ দিন মর্গে, অবশেষে বাবা-মায়ের কাছে লাকিংমের মরদেহ

নিজস্ব প্রতিবেদক
আইনি জটিলতার কারণে ২৫ দিন ধরে কক্সবাজার সদর হাসপাতালে মর্গের হিমঘরে পড়ে থাকা লাকিংমে চাকমার মরদেহ আদালতের নিদের্শে বাবা-মার কাছে হস্তান্তর করা হয়েছে। সোমবার (৪ জানুয়ারি) বিকেল সোয়া ৩টার দিকে র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন-র‌্যাব সদস্যরা তার মরদেহ বাবা-মার কাছে বুঝিয়ে দেন। অপহরণের প্রায় এক বছর পর গত ৯ ডিসেম্বর লাকিংমে চাকমাকে কক্সবাজার সদর হাসপাতালে মৃত অবস্থায় পাওয়া যায়।

এ মামলার দায়িত্বপ্রাপ্ত তদন্ত কর্মকর্তা র‌্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়ানের উপ-পরিদর্শক (এসআই) অর্জুন চৌধুরী এবং লাকিংমের বাবা-মাসহ স্বজনদের উপস্থিতিতে তার চাচাতো ভাই ক্যচিং মং চাকমা মরদেহ গ্রহণ করেন।  বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) শাহীন মো. আবদুর রহমান চৌধুরী।

এর আগে হাসপাতাল কর্তৃপক্ষ হিমঘরের ভাড়া বাবদ ২৪ হাজার টাকা দাবি করে। লাকিংমের পরিবার অসহায় ও দরিদ্র হওয়ায় ওই টাকা পরিশোধ করতে পারেনি। পরে র‌্যাব-১৫ কক্সবাজারের উপ-অধিনায়ক মেজর মেহেদী হাসান বিষয়টি অবগত হয়ে র‌্যাবের পক্ষ থেকে হিমঘরের ভাড়া পরিশোধ করার ব্যবস্থা করেন। এরপর মরদেহ হস্তান্তর করে হাসপাতাল কর্তৃপক্ষ।

এ মামলার তদন্ত কর্মকর্তা হাসপাতাল চত্বরে সাংবাদিকদের বলেন, তদন্তে লাকিংমে চাকমার বয়স নাবালিকা অর্থাৎ প্রচলিত আইনে বিয়ের উপযুক্ত হয়নি- এ কথার সত্যতা পাওয়া গেছে। তাই তার যদি বিয়ে হয়ে থাকে তা আইনগতভাবে অবৈধ। তাই সার্বিক বিবেচনায় তার ধর্মীয় রীতি অনুযায়ী তার শেষকৃত্য সম্পন্ন করার জন্য মরদেহ বাবা-মার কাছে হস্তান্তর করা হয়েছে। এটি একটি অপহরণ মামলা হিসেবে আদালতে বিচার কার্য চলবে বলে জানান মামলার এ তদন্ত কর্মকর্তা।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) শাহীন মো. আবদুর রহমান চৌধুরী বলেন, গত ৯ ডিসেম্বর সন্ধ্যায় লাকিংমে চাকমাকে কয়েকজন যুবক হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসেন। ওই সময় যুবকরা কর্তব্যরত চিকিৎসকদের জানান রোগী বিষপান করেছে। কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা নিরীক্ষা করে জানান হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে। বিষয়টি হাসপাতালে কর্তৃপক্ষ পুলিশকে জানায়। এরপর পুলিশ লাকিংমের মরদেহের সুরতহাল প্রতিবেদন তৈরি করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায়। ১০ ডিসেম্বর তার মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন করা হয়।

এরমধ্যে আতাউল্লাহ নামে এক যুবক নিজের স্ত্রী দাবি করে মরদেহ তাকে হস্তান্তরের জন্য পুলিশে আবেদন করেন। তবে মেয়ের অস্বাভাবিক মৃত্যুর খবর পেয়ে বাবা লালা অং ও হাসপাতালে ছুটে এসে সন্তানের মরদেহ পাওয়ার আবেদন জানান। শুরু হয় আইনি জটিলতা।

১৫ ডিসেম্বর লালা অং চাকমা তার সন্তানের মরদেহ হস্তান্তরের জন্য টেকনাফ বিচারিক হাকিম আদালতে আবেদন জানান। আদালত শুনানি শেষে আবেদনটি গ্রহণ করে লাকিংমের ধর্ম পরিচয় নিশ্চিত হয়ে তার শেষকৃত্য সম্পন্ন করার জন্য র‌্যাবকে দায়িত্ব দেন।

আদিবাসী ফোরাম কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মংথেলা রাখাইন জানান, গত ২৮ ডিসেম্বর মানবাধিকার কর্মীদের একটি দল টেকনাফে লাকিংমে চাকমার বাড়িতে যান। তারা পরিবার, গ্রামবাসী, স্থানীয় জনপ্রতিনিধি ও আতাউল্লাহর পরিবারের সদস্যদের সাথে কথা বলেন। পরেরদিন দলটি লাকিংমের বাবার উপস্থিতিতে কক্সবাজার র‌্যাব-১৫ এর কর্মকর্তাদের সাথেও কথা বলেন।

কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সাগর উপকূলবর্তী ইউনিয়ন বাহারছড়ার শীলখালীর অরণ্যভরা আদিবাসী গ্রাম চাকমা পাড়ায় লাকিংমের বাবা অসহায় দরিদ্র লালা অং চাকমার বসবাস।

লালা অং জানান, গত বছরের ৫ জানুয়ারি তার মেয়ে লাকিংমেকে একই ইউনিয়নের মাথাভাঙ্গা এলাকার আতাউল্লাহসহ চার-পাঁচ যুবক অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। তিনি ঘটনার দিনই অপহরণের বিষয়টি স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য মোহাম্মদ হাফেজকে অবহিত করেন আর তাকে উদ্ধার করতে অনুরোধ করেন। কিন্তু ওই ইউপি সদস্য কোনরকম ব্যবস্থা নেননি। এরপর তিনি বিভিন্ন জায়গায় তার মেয়েকে খুজঁতে থাকেন। আতাউল্লাহর স্বজনদের সাথে ও দেনদরবার করেন। তাতেও ফিরে পাননি মেয়েকে। তিনি টেকনাফ থানায় গিয়ে অপহরণের মামলা দায়েরের চেষ্টা করেন। কিন্তু ওই সময়ে টেকনাফ থানায় কর্মরত ওসি প্রদীপ কুমার দাশ মামলা না দিয়ে তাকে ফিরিয়ে দেন। ২৭ জানুয়ারি তিনি নিজে বাদী হয়ে কক্সবাজার জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলা দায়ের করেন। ট্রাইব্যুনালের বিচারক মামলাটি তদন্তের জন্য পিবিআইকে আদেশ দেন।

লালা অং চাকমা তার মামলার আরজিতে উল্লেখ করেছেন, তার মেয়ে এখনও বয়সে শিশু। ইউনিয়ন পরিষদ কর্তৃক ইস্যু করা জন্মসনদ অনুযায়ী তার মেয়ের বয়স মাত্র ১৪ বছর ১০ মাস। ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন শাখার ইস্যুকৃত সনদ মতে, লাকিংমের জন্ম ২০০৫ সালের ২ মার্চ। তিনি বয়স প্রমাণের কাগজপত্রও আদালতে জমা দেন। তার মেয়ে নাবালক এবং দেশের প্রচলিত আইন অনুযায়ী তার মেয়ের বিয়ের বয়স হয়নি। সে নিজের ইচ্ছায় যায়নি, তাকে তার ইচ্ছার বিরুদ্ধে আতাউল্লাহরা জোরপূর্বক অপহরণ করে নিয়ে গেছে।

আদালতের আদেশে গত ৯ আগস্ট পিবিআই (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন) এর পরিদর্শক ক্যশেনু মারমা তদন্ত প্রতিবেদন আদালতে জমা দেন। প্রতিবেদনে তদন্ত কর্মকর্তা ক্যশেনু উল্লেখ করেন, ‘আমি এই মামলাটি তদন্ত করতে গিয়ে সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেছি এবং সাক্ষীদের সাথে কথা বলেছি। প্রত্যক্ষদর্শীদের জবানবন্দি ও নেওয়া হয়েছে। পাঁচজন সাক্ষীই ভিকটিম লাকিংমের আত্মীয়। ওই পাঁচ জন ছাড়া কেউ লাকিংমেকে অপহরণ করা হয়েছে এমন বলেননি। তাই লাকিংমে নিজে স্ব-ইচ্ছায় চলে গেছে মর্মে প্রতিবেদন দেওয়া হয়েছে।

তবে গত ২৮ ডিসেম্বর লাকিংমে চাকমার গ্রাম পরিদর্শনে যাওয়া মানবাধিকার কর্মী দলের অন্যতম সদস্য কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক ফারাহ তানজিম টিটিল বলেন, ঘটনার প্রত্যক্ষদর্শীদের বর্ণনা ও আতাউল্লাহর পরিবারের সদস্যদের সাথে কথা বলে এবং লাকিংমের বয়স সংক্রান্ত বিভিন্ন কাগজপত্র সচক্ষে যাছাই-বাছাই করে দুটি বিষয় পুরোপুরি স্পষ্ট হয়েছে। তা হলো লাকিংমে নিজ ইচ্ছায় কারো সাথে যায়নি, সে পরিকল্পিত অপহরণের শিকার। দ্বিতীয়ত দেশের প্রচলিত আইন মতে সে নাবালক এবং তার বিয়ের বয়স হয়নি।

মামলার বাদী লালা অং তদন্ত কর্মকর্তার প্রতিবেদনের উপর নারাজী দিয়েছেন। এ বিষয়ে আদালত পরবর্তী শুনানির তারিখ ২৮ জানুয়ারি নির্ধারণ করেছেন বলে জানিয়েছেন বাদীর আইনজীবী মোহাম্মদ মহি উদ্দীন খান। লাকিংমে যেদিন মারা যান তার মাত্র ১৩ দিন আগে এক ছেলে সন্তান জন্ম দেয় সে। নবজাতক বর্তমানে আতাউল্লাহর মায়ের কাছে রয়েছে।

এদিকে সোমবার (০৪ জানুয়ারি) বেলা ১১টায় কক্সবাজার জেলা শহরের পৌরসভা কার্যালয়ের সামনের সড়কে লাকিংমে চাকমার অপহরণ, বাল্য বিয়ে, ধর্ষণ ও ধর্মান্তরিত করার প্রতিবাদে এবং তার হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ আদিবাসী ফোরাম, আদিবাসী নারী নেটওয়ার্ক, হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরাম, নারী প্রগতি সংঘ, রাখাইন ওমেন ফোরাম, আদিবাসী ছাত্র পরিষদ, তঞগ্যা স্টুডেন্ট কাউন্সিল এ কর্মসূচির আয়োজন করে।

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments