বাড়িআলোকিত টেকনাফ২৭০ ঘনফুট সরকারি কাঠ জব্দ

২৭০ ঘনফুট সরকারি কাঠ জব্দ

শাহ্‌ মুহাম্মদ রুবেল, কক্সবাজার। 

কক্সবাজার উত্তর বন বিভাগের আওতাধীন ঈদগাঁও বাজার, খুটাখালি এলাকা এবং কালিরছড়া এলাকায় অভিযান চালিয়ে সরকারি বন থেকে চুরি করে মজুদ ২৭০ ঘনফুট কাঠ, জ্বালানি কাঠ ভর্তি একটি ডাম্পার, অবৈধভাবে উত্তোলিত বালিসহ একটি ট্রাক এবং একটি ডাম্পার জব্দ করেছে কক্সবাজার উত্তর বন বিভাগের কর্মকর্তারা। সরকারি বন থেকে গাছ কেঠে  এসব কাঠ পাচারের সঙ্গে জড়িত কাউকে এসময় আটক করা সম্ভব হয়নি।

পহেলা মে থেকে অভিযান চালিয়ে এসব কাঠ জব্দ করা হয়।

কক্সবাজার উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক জনাব মোঃ সোহেল রানা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে কক্সবাজার উত্তর বন বিভাগের আওতাধীন তিনটি পৃথক স্থানে অভিযান চালিয়ে সরকারি বন থেকে চুরি করে মজুদ করা ২৭০ ঘটফুট কাঠসহ পাচারে ব্যবহৃত বিভিন্ন সামগ্রী জব্দ করা হয়েছে। এসব কাঠের মধ্যে রয়েছে সেগুন গর্জন গাছের কাঠ।

এদিকে কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা  মোঃ তহিদুল ইসলাম বলেন, আমাদের আওতাধীন বিভিন্ন পাহাড় থেকে অবৈধভাবে গাছ কেটে পরিবেশের ভারসাম্যের ক্ষতিসাধন করছিল এক শ্রেণীর অসাধু চক্র। দীর্ঘদিন থেকে চক্রটি পাহাড়ের ব্যক্তি মালিকানাধীন বাগান, খাস খতিয়ান ভুক্ত জায়গা সংরক্ষিত বনাঞ্চল থেকে কাঠ কেটে ইট ভাটায় সরবরাহ করে আসছিল। ইট ভাটায় জ্বালানি কাঠ সরবারহ করতে গিয়ে চক্রটি গাছ কেটে পরিবেশের ব্যাপক ক্ষতি করে। সংবাদ পেয়ে ২৭০ ঘনফুট কাঠ, জ্বালানি কাঠ ভর্তি একটি ডাম্পার, অবৈধভাবে উত্তোলিত বালিসহ একটি ট্রাক এবং একটি ডাম্পার জব্দ করেছে করেন। জব্দকৃত কাঠের মূল্য আনুমানিক কয়েক লক্ষাধিক টাকা হতে পারে। পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য অভিযান অব্যাহত থাকবে বলে জানান।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments