বাড়িআলোকিত টেকনাফ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধের সিন্ধান্ত পূনঃ বিবেচনা ও প্রত্যহারের দাবীতে টেকনাফে মানব...

৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধের সিন্ধান্ত পূনঃ বিবেচনা ও প্রত্যহারের দাবীতে টেকনাফে মানব বন্ধন ও সভা অনুুুুষ্টিত

স্টাফ করেসপেন্ডেন্ট, টেকনাফ  । 

জেলেদের চোখে পানি নয়, মুখে হাঁসি চাই, মাছ ধরা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার চাই প্লে কার্ড নিয়ে টেকনাফে জেলেদের মানব বন্ধন অনুষ্টিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুর ২ টায় টেকনাফ উপজেলা পরিষদ প্রাঙ্গনে সাগরে মাছধরা বন্ধের সিন্ধান্ত পূনঃ বিবেচনা ও প্রত্যহারের দাবীতে উপজেলা ট্রলার মালিক সমিতির উদোগে স্থানীয় হাজার হাজার ট্রলার ও নৌকা মালিক এবং জেলেরা এই মানববন্ধনে অংশ নেয়।

মানববন্ধন শেষে টেকনাফ উপজেলা ট্রলার মালিক সমিতির সভাপতি বেলাল হোসেনের সভাপতিত্বে এক সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন টেকনাফ উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি  নুরুল আলম, বাহারছড়া ইউপি চেয়ারম্যান মৌলভী আজিজ উদ্দীন, টেকনাফ পৌর আওয়ামী লীগ সভাপতি সাংবাদিক জাবেদ ইকবাল চৌধুরী, টেকনাফ উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি সরওয়ার আলম, সাংবাদিক ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম সাইফী, বাহারছড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি দেলোয়ার হোসেন ও টেকনাফ উপজেলা ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক ডাঃ নুর মোহাম্মদ গনি প্রমুখ।

সাগরে মাছ ধরা নতুন করে বন্ধের সময়সীমাকে অভ্যান্তরীণ ও আর্ন্তজাতিক ষড়যন্ত্র উল্লেখ করে বক্তারা বলেন, জেলেরা চোরাচালান ও ইয়াবা আনতে এখানে দাঁড়ায়নি, পেটের তাগিদে হাজার হাজার জেলে মানববন্ধনে মিলিত হয়েছেন। সাগরে মাছ ধরার অবরোধ প্রত্যাহার না করলে উপজেলার ৪০ হাজার জেলে না খেয়ে থাকতে হবে। চলছে রমজান মাস, আসছে খুশির ঈদ। এই সময়ে জেলেরা বেকার হয়ে পড়ায় তাদের পরিবারে হতাশা বিরাজ করছে।

বক্তারা আরও বলেন, ইলিশ মৌসুমে বঙ্গোপসাগরে মাছ ধরার অবরোধ থাকলেও ভারত, মিয়ানমারসহ পার্শ্ববর্তী দেশের সমুদ্রের জলসীমায় কোন অবরোধ না থাকায় ওই সকল দেশের জেলেরা সমুদ্রে নির্বিঘ্নে মাছ শিকার করছে। এমনকি দেশের জলসীমায় ঢুকেও মাছ শিকার করে নিয়ে যায়। এতে ক্ষতির সম্মুখীন হচ্ছে দেশের জেলেরা। ২০ মে থেকে শুরু হওয়া ৬৫ দিনের অবরোধ সংশোধনসহ পার্শ্ববর্তী দেশগুলোর সাথে সমন্বয় করে অবরোধ আরোপ করা হলে দেশের স্বার্থ সংরক্ষিত হবে এবং জেলে নির্ভর পরিবার গুলো বাঁচবে।
সভায় বক্তারা, অসহায় দরিদ্র জেলেদের কথা বিবেচনা করে মানবতার মা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জরুরী হস্তক্ষেপ কামনা করছেন।
RELATED ARTICLES

Most Popular

Recent Comments