বাড়িআলোকিত টেকনাফ‘আবার ক্ষমতায় এলে বিমান বাহিনীকে আরো উন্নত করা হবে’

‘আবার ক্ষমতায় এলে বিমান বাহিনীকে আরো উন্নত করা হবে’

নিউজ ডেস্কঃঃ

সততা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিমান বাহিনীর সদস্যদের কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


তিনি বলেছেন, আত্মবিশ্বাস ও আত্মমর্যাদা নিয়ে কাজ করে সমুন্নত রাখতে হবে দেশের সার্বভৌমত্ব।

বৃহস্পতিবার সকালে যশোরে বিমান বাহিনীর মতিউর রহমান ঘাঁটিতে নবনির্মিত বঙ্গবন্ধু কমপ্লেক্স উদ্বোধন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিমানসেনা প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন ও ১০৫ অ্যাডভ্যান্স জেট ট্রেনিং ইউনিটের কার্যক্রম শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আগামী নির্বাচনে জয়ী হতে পারলে আরো আধুনিকায়ন করা হবে প্রতিরক্ষা বাহিনীকে।’

শেখ হাসিনা বলেন, নবনির্মিত বঙ্গবন্ধু কমপ্লেক্স উদ্বোধনের মধ্যদিয়ে জাতির পিতার স্বপ্নের আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠা সম্ভব হলো। এই প্রতিষ্ঠানটি ডিজিটাল বাংলাদেশের যথার্থতা প্রমাণ করে তথ্য-প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করবে।

তিনি বলেন, জাতির পিতা স্বপ্ন দেখেছিলেন— আমাদের সামরিক বাহিনীর জন্য আধুনিক ও আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ একাডেমি হবে, যেখানে সারা পৃথিবী থেকে প্রশিক্ষণার্থী আসবে। বাংলাদেশ বিমান বাহিনী একাডেমি আজ এমন এক উচ্চতায় পৌঁছেছে, যা উন্নত দেশের যে কোনো বিমান বাহিনী একাডেমির সমকক্ষ। আজ বিমান সেনা প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন হলো আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি দক্ষ ও চৌকস জনশক্তির যোগান দিতে নির্মিতব্য বিমানসেনা প্রশিক্ষণ ইনস্টিটিউট সক্ষম হবে। এ অত্যাধুনিক প্রশিক্ষণ প্রতিষ্ঠান সর্বাধুনিক প্রযুক্তিগত ও তত্ত্বীয় জ্ঞান নির্ভর বিমানসেনা গড়ে তুলবে।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার স্বপ্ন ছিল একটি আধুনিক, শক্তিশালী ও পেশাদার বিমান বাহিনী গঠনের। তাঁর দূরদর্শী ও বলিষ্ঠ সিন্ধান্তে স্বাধীনতার পরপরই বিমান বাহিনীতে সংযোজিত হয়, সে সময়কার অত্যাধুনিক MIG-21 সুপারসনিক ফাইটার বিমানসহ পরিবহন বিমান, হেলিকপ্টার, এয়ার ডিফেন্স র‌্যাডার। আমরা জাতির পিতার অপরিসীম প্রজ্ঞা এবং দূরদৃষ্টি সমুন্নত রেখে বিমান বাহিনীর উন্নয়ন ও আধুনিকায়ন অব্যাহত রেখেছি। আমাদের সরকারের ১৯৯৬-২০০১ মেয়াদে বিমান বাহিনীতে সংযোজিত হয়, চতুর্থ অত্যধুনিক MIG-29 যুদ্ধবিমান, সুপরিসর C-130 পরিবহন বিমান এবং উচ্চ ক্ষমতা সম্পন্ন আকাশ প্রতিরক্ষা র‌্যাডার। আমাদের সরকারের প্রচেষ্টায় ২০০৯ সাল হতে বিগত বছরগুলোতে বিমান বাহিনীর আধুনিকায়ন ও অপারেশনাল সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে বিমান বাহিনীতে সংযোজিত হয়েছে এফ-সেভেন বিজিআই যুদ্ধবিমান, অত্যাধুনিক স্যালুন হেলিকপ্টার, মেরিটাইম সার্চ অ্যান্ড রেসকিউ হেলিকপ্টার ও আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র।

তিনি আরো বলেন, ‘বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় মাল্টিরোল যুদ্ধবিমানের জন্য দক্ষ ও পেশাদার বৈমানিক প্রশিক্ষণের লক্ষ্যে ২০১৭ সালের ২ জুলাই ১০৫ অ্যাডভ্যান্স জেট ট্রেনিং ইউনিট স্থাপিত হয়। এই ইউনিটের জন্য রাশিয়া থেকে কেনা হয়েছে অত্যাধুনিক FLY-by-wire এবং ডিজিটাল ককপিট সম্বলিত YAK0130 কমব্যাট প্রশিক্ষণ বিমান, যা এ পর্যন্ত তৈরিকৃত চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমানগুলোর অন্যতম। আজ থেকে এই ইউনিট তাদের কার্যক্রম শুরু করল।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ, দেশের দুর্যোগ ও সংকটে বিমান বাহিনীর অবদানের কথাও তুলে ধরেন শেখ হাসিনা।

এর আগে যশোরে অবস্থিত বাংলাদেশ বিমান বাহিনী একাডেমির নবনির্মিত বঙ্গবন্ধু কমপ্লেক্স উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমান বাহিনী একাডেমি ময়দানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য উন্মোচন করে এই কমপ্লেক্স উদ্বোধন করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, মন্ত্রিপরিষদের সদস্য, তিন বাহিনীর প্রধান, বিদেশি কূটনীতিক, উচ্চপদস্থ সামরিক ও বেসমারিক কর্মকর্তারা।

এ ছাড়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক এবং ১০৫ অ্যাডভ্যান্স জেট ট্রেনিং ইউনিটের কার্যক্রমের উদ্বোধন ও বিমানসেনা প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments