বাড়িকক্সবাজারকরোনা চিকিৎসায় কক্সবাজার সদর হাসপাতালে যুক্ত হলো আইসিইউ ও এইচডিইউ

করোনা চিকিৎসায় কক্সবাজার সদর হাসপাতালে যুক্ত হলো আইসিইউ ও এইচডিইউ

শাহ্‌ মুহাম্মদ রুবেল, সম্পাদক
আলোকিত টেকনাফ ডটকম

কক্সবাজার জেলা সদর হাসপাতালে ১০ শয্যাবিশিষ্ট  নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)  এবং ১০ শয্যাবিশিষ্ট  উচ্চ নির্ভরতা ইউনিট (এইচডিইউ)  ইউনিটের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২০ জুন) সকাল ১১টায় অনলাইন জোম কনফারেন্সের মাধ্যমে বিশেষায়িত ভেন্টিলেটরসমৃদ্ধ আইসিইউ ও এইচডিইউ’র ২০টি বেড উদ্বোধন করেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য ও জেলা সদর হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাইমুম সরওয়ার কমল ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন ইউএনএইচসিআরের অর্থায়নে আইসিইউ ও এইচডিইউ’র ২০টি বেড নির্মিত হয়েছে। যেখানে বিশেষ ধরণের শয্যা, কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের জন্য ভেন্টিলেটর, টিউব, পাম্প, হার্ট রেইট, ব্লাড প্রেসারসহ অন্যান্য শারিরিক পরিস্থিতির তাৎক্ষণিক চিত্র পাবার মনিটরসহ নানা আধুনিক মেডিকেল সরঞ্জাম থাকবে।

কক্সবাজার জেলায় স্থানীয় এবং রোহিঙ্গা মিলে প্রায় ৩৫ লাখ মানুষের বসবাস।  এ বিশাল পরিমাণ জনগোষ্ঠীর চিকিৎসার জন্য এ হাসপাতালটি একমাত্র ভরসা।  করোনাকালিন এ সময়ে হাসপাতালটিতে নতুন ২০ টি আইসিইউ ও এইচডিইউ যুক্ত হয়ে কক্সবাজারের মানুষের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা পূরণ হল। কোভিড-১৯ প্রতিরোধে কক্সবাজারের চিকিৎসা সেবা সক্ষমতায় নতুন ধাপ সংযোজিত হল।

কক্সবাজার সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ও উপ-পরিচালক ডা. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ইউএনএইচসিআরের সাথে চুক্তি অনযায়ী করোনাভাইরাস যতদিন থাকবে ততদিন ডাক্তার থেকে শুরু করে সমস্ত ব্যয় বহন করবে ইউএনএইচসিআর। করোনা পরিস্থিতি শেষ হলে সমস্ত ইকুইপমেন্ট রক্ষণাবেক্ষণ করবে জেলা সদর হাসপাতাল।

আইসিইউ ও এইচডিইউ যুক্ত হওয়ার ফলে কক্সবাজারবাসীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় গিয়ে চিকিৎসা করতে হবেনা। এখানেই উন্নর চিকিৎসা সম্ভব বলে মনে করেন সদর হাসপাতালের এ চিকিৎসক।

কক্সবাজার সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ও উপ-পরিচালক ডা. মোহাম্মদ মহিউদ্দিনের সঞ্চলনায় উদ্বোধনী অনুষ্ঠানে কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে জোম কনফারেন্সে উপস্থিত ছিলেন মহেশখালী-কুতুবদিয়ার সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজারের কৃতি সন্তান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব ও কোভিড-১৯ এই সময়ে কক্সবাজারের দায়িত্বপ্রাপ্ত হেলালুদ্দিন আহমেদ, স্বাস্থ্য অদিপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক শাহরিয়ার কবির, আরআরআরসি মাহবুবুর রহমান তালুকদার, কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌর মেয়র মুজিবুর রহমান, সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, ইউএনএইচসিআরের কক্সবাজার অফিসের সর্বোচ্চ কর্মকর্তারা, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) কক্সবাজার শাখার সভাপতি ডা. পুচনু, সাধারণ সম্পাদক ডা. মাহবুবুর রহমান, সংক্রমণ বিশেষজ্ঞ ডা. শাহজাহান নাজির, কক্সবাজার প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবু তাহের প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে ১০ শয্যাবিশিষ্ট আইসিইউ এবং ১০ শয্যাবিশিষ্ট এইচডিইউ ইউনিটের কার্যক্রম উদ্বোধনের  মাধ্যমে কক্সবাজারের মানুষের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা পূরণ হল। কোভিড-১৯ প্রতিরোধে কক্সবাজারের চিকিৎসা সেবা সক্ষমতায় নতুন ধাপ সংযোজিত হল বলে মনে করছেন কক্সবাজার জেলাবাসী।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments