বাড়িআলোকিত টেকনাফবঙ্গোপসাগরে মাছ ধরতে ৭০ শতাংশ ট্রলার

বঙ্গোপসাগরে মাছ ধরতে ৭০ শতাংশ ট্রলার

বিশেষ প্রতিবেদক: 

বঙ্গোপসাগরে ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞার সময়সীমা শেষ হওয়ায় জেলেদের মনে চলছে খুশির জোয়ার। ইতিমধ্যে কক্সবাজারের বিভিন্ন উপকূল থেকে বেশকিছু ট্রলার মাছ ধরতে রওনা দিলেও খারাপ আবহাওয়ার কারণে কিছুসংখ্যক উপকূলে ফিরেছে এসেছে এমনটি তথ্য জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জেলে ও ট্রলার মালিকদের অভিমত, দীর্ঘদিন সাগরে মাছ ধরা বন্ধ থাকায় ইলিশের ভরা মৌসুমে আশানুরূপ আহরণ করতে পারবে। মাছের দামও পাবে এমনটি প্রত্যাশা তাদের।

তবে সাগরে জলদূস্যতার আশংকা যেন জেলে ও ট্রলার মালিকদের পিছু ছাড়ছে না। এটিই তাদের কাছে এখন বড় দু:শ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িছে।

কক্সবাজার জেলা ফিশিং বোট মালিক সমিতির সূত্রে জানা গেছে, জেলায় নিবন্ধিত ও অনিবন্ধিত মিলে দেড় হাজারের বেশী গভীর সাগরে মাছ ধরার ট্রলার রয়েছে। এছাড়া নদীর মোহনা এবং অগভীর সাগরে মাছ ধরার বোট বা ডিঙ্গি নৌকা রয়েছে অন্তত ৫ সহ¯্রাধিক। সব মিলিয়ে বুধবার সন্ধ্যার মধ্যে অন্তত ৭০ শতাংশ নৌযান সাগরে মাছ ধরার উদ্দ্যেশে রওনা দিয়েছে। অন্যগুলোও সাগরে রওনা দেয়ার উদ্দ্যেশে নানা প্রস্তুতি নিচ্ছে।

উল্লেখ্য, মৎস্য সম্পদের ভান্ডার সমৃদ্ধ করার লক্ষ্যে গত ২০ মে থেকে ২৩ জুলাই মধ্যরাত পর্যন্ত গভীর ও অগভীর সাগরে ছোট-বড় সবধরণের নৌযানগুলোকে মাছ ধরা বন্ধে সরকার নিনষেধাজ্ঞা আরোপ করে। সরকারি এ নিষেধাজ্ঞার কারণে ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ ছিল। এতে বুধবার (২৪ জুলাই) থেকে সাগরে মাছ আহরণে সবধরণের নৌযানগুলোর প্রতি বিধি-নিষেধ রইল না।

এদিকে দীর্ঘদিন ৬৫ দিন ধরে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা থাকায় চরম কষ্ট আর অনটন ভর হতদরিদ্র শ্রমজীবি জেলেদের মাঝে। অনেকে দিনকাটায় অনাহারে অর্ধাহারে। নিদারুণ অভাব আর দারিদ্রতায় কেটেছে দীর্ঘ এ দিনগুলো।

জেলে এ অসহায়ত্ব ঘোচাতে সহায়তার হাতা বাড়ায় সরকার। প্রতিজন জেলেকে সরকারের পক্ষ থেকে সাহায্য হিসেবে দেয়া ৮৬ কেজি করে চাল। যদিও কক্সবাজার জেলায় সরকারি সাহায্যের নির্ধারিত পরিমান চাল জেলে কাছে। জেলেদের মাঝে সরকারি সাহায্যের চাল বিতরণ নিয়ে অভিযোগ উঠেছিল নানা মহল থেকে। এতে জেলেরা ৮৬ কেজির পেয়েছিল ৩০/৩৫ কেজি চাল। এমনকি প্রতিবাদকারি জেলেদের মারধর করার অভিযোগ উঠেছিল কয়েকজন জনপ্রতিনিধির বিরুদ্ধে।

যদিও কিছুসংখ্যক জেলে ও ট্রলার মালিক কোস্টগার্ডসহ আইন শৃংখলা বাহিনীর সংশ্লিষ্টদের নজরদারীকে ফাঁকি দিয়ে সাগরে মাছ ধরতে গিয়েছিল। সরকারি এ নিষেধাজ্ঞা না মেনে যারা সাগরে মাছ ধরতে গিয়েছিল প্রশাসনের সংশ্লিষ্টরা তাদের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল। অভিযানে কিছুসংখ্যক জেলেদের আটক এবং নৌযান ও জালসহ মাছ ধরার বিভিন্ন উপকরণও জব্দ করে।

এদিকে বুধবার সরেজমিন কক্সবাজার ফিশারীঘাট সহ কয়েকটি উপকূল ঘুরে দেখা গেছে, সাগরে মাছ ধরার ৬৫ দিনের নিষেধাজ্ঞা বলবৎ না থাকায় জেলে ও ট্রলার মালিকদের চোখে-মুখে হাসির আনন্দ আর প্রত্যাশার ঝিলিক। বেশকিছু ট্রলারের জেলেদের দেখা গেছে সাগরে রওনা হওয়ার প্রস্তুতি।

এদের কেউ কেউ ব্যস্ত দীর্ঘদিন চলাচল না করার কারণে ট্রলারের বিকল হওয়া ইঞ্জিন সচল করার কাজে। কেউ কেউ ব্যস্ত সাগরে রওনা দিতে বাজার সদাই ও রসদপাতি সংগ্রহে। আবার কিছুসংখ্যক ট্রলারকে মাছ ধরার উদ্দ্যেশে রওনা দিতে।

এ যেন দীর্ঘদিনের অচলতাকে কাটিয়ে কর্মচাঞ্চল্যের এক ধুম পড়েছে জেলে পল্লীতে। এ দৃশ্যটি এখন কক্সবাজারের বিভিন্ন উপকূল জুড়ে। এতে জেলে ও ট্রলার মালিকদের কাটছে মহাব্যস্ততার মধ্য দিয়ে।

এফ বি আল্লাহ’র দান এর জেলে শফিকুল ইসলাম বলেন, দীর্ঘদিন সাগরে মাছ ধরা বন্ধ থাকায় খুবই কষ্টে আর অভাবে দিন কেটেছে। এখন সরকারি নিষেধাজ্ঞা শেষ হওয়া খুবই খুশি লাগছে।

তিনি বলেন, দীর্ঘদিন চলাচল না করার কারণে তার মালিকের ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে গেছে। এখন সেটি মেরামতের কাজ চলছে আজকের (বুধবার) মধ্যে ইঞ্জিনটি সচল করা সম্ভব হবে। কালই (বৃহস্পতিবার) সাগরে রওনা দিতে জেলেরা প্রস্তুতি নিচ্ছে।

এফ বি শাহীন নামের আরেক ট্রলারের জেলে দীন মোহাম্মদ বলেন, আজ (বুধবার) সন্ধ্যায় তাদের ট্রলারটি সাগরের উদ্দ্যেশে রওনা দেয়ার প্রস্তুতি নিচ্ছে। আবহাওয়া ভাল থাকলে আজই (বুধবার) রওনা দেবে।

ইতিমধ্যে ট্রলারটির জেলেরা সাগরে রওনা দিতে বাজার সদাইসহ সবধরণের রসদপাতিও সংগ্রহ করেছে বলে জানান এ জেলে।

কক্সবাজারের ফিশারীঘাটে কথা হয় এফ বি নওরোজ নামের এক ট্রলারের মাঝি আব্দুল করিমের সঙ্গে।

আব্দুল করিম বলেন, দীর্ঘদিন সাগরে মাছ ধরা বন্ধ থাকায় জেলেরা কাটিয়ে অভাব অনটন আর খুবই কষ্টের মধ্য দিয়ে। এখন মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হওয়ায় জেলেদের মাঝে আনন্দের জোয়ার বইছে।

এ ট্রলার মাঝি বলেন, এখন ইলিশের ভরা মৌসুম। দীর্ঘদিন মাছ ধরা বন্ধ থাকায় ইলিশ মাছ সহ অন্য মাছের ভান্ডার সাগরে বেশ সমৃদ্ধ হবে। এখন সাগরে প্রত্যাশার মত মাছ পাওয়ার সম্ভাবনা দেখছে।

এদিকে দীর্ঘদিন পর সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হওয়ায় খুশি হলেও সাগরে জলদূস্যতার আশংকা করছেন কক্সবাজার জেলা ফিশিং বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন।

দেলোয়ার বলেন, বুধবার কক্সবাজারের ৭০ শতাংশ মাছ ধরার নৌযান ( ট্রলার ও ডিঙ্গি নৌকা ) সাগরের উদ্দ্যেশে রওনা দিয়েছে। কিছুসংখ্যক আবার মঙ্গলবার মধ্যরাতের পরপরই রওনা দেয়। কিন্তু বুধবার খারাপ আবহাওয়ার কারণে কিছুসংখ্যক ট্রলার সাগর উপকূলে ফিরে এসেছে।

তবে দীর্ঘদিন বন্ধ থাকার কারণে সাগরে মাছ আহরণ আশানুরূপ হবার সম্ভাবনার করা হচ্ছে মন্তব্য করেন এ ট্রলার মালিক নেতা।

দেলোয়ার বলেন, সাগরে মাছ ধরা পুরোদমে শুরু হলেও জলদূস্যতার আশংকা ট্রলার মালিকদের তাড়িয়ে বেড়াচ্ছে। সরকারি নিষেধাজ্ঞা ঘোষণার আগে প্রতিনিয়ত সাগরে জলদূস্যতা নৈমত্তিক ঘটনা ছিল। এতে জলদূস্যদের আতংকে জেলে এবং অনেক ট্রলার মালিক সাগরে মাছ ধরা এক প্রকার বন্ধ করে দিয়েছিল।

এখনো তা অব্যাহত থাকলে মাছ আহরণের ক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে মন্তব্য করেন এ ট্রলার মালিক।

এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্টদের জলদূস্যতা বন্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য দাবি জানান দেলোয়ার।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, সরকারি নিষেধাজ্ঞা শেষ হওয়ায় এখন সাগরে মাছ ধরতে জেলেদের আর কোন বাধা নেই। সাগরে মৎস্য সম্পদ সমৃদ্ধ করার লক্ষ্যে সরকার গত ২০ মে থেকে ২৩ জুলাই মধ্যরাত পর্যন্ত মাছ ধরা বন্ধে নিষেধাজ্ঞা করেছিল। এতে হতদরিদ্র ও অসহায় শ্রমজীবি জেলেদের মাঝে নেমে আসে অভাব অনটন আর টানাপোড়েন।

এ ব্যাপারে সরকার জেলেদের সাহায্যের জন্য চাল বিতরণের ব্যবস্থা নেয়ার কথা জানিয়ে জেলা প্রশাসক বলেন, সরকার প্রতিজন জেলেকে ৮৬ কেজি চাল বিতরণ করেছে। কক্সবাজার জেলার ৪৭ হাজার জেলেদের মাঝে চাল বিতরণ করেছে।

সাগরে জলদূস্যতা বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে সরকারের উর্ধ্বতন মহলে আলাপ আলোচনা চলছে বলে জানান কামাল হোসেন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments