বাড়িবাংলাদেশবিএনপির চেয়ে জনপ্রিয় আওয়ামী লীগ

বিএনপির চেয়ে জনপ্রিয় আওয়ামী লীগ

অনলাইন ডেস্কঃ

বাংলাদেশের মানুষের কাছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তার দলের চেয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দলই বেশি জনপ্রিয়। ওয়াশিংটন ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই) পরিচালিত এক সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। দেশের আট বিভাগে ১৬টি ফোকাস গ্রুপ ডিসকাশনের (এফজিডি’র) মাধ্যমে ২০১৭ সালের মধ্যবর্তী সময় থেকে চলা পর্যালোচনা শেষে গবেষণা ফলাফল প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

আইআরআই’এর প্রতিবেদনে বলা হয়, জরিপে অংশগ্রহণকারী অধিকাংশ ব্যক্তি বিএনপি ও দলটির প্রধান খালেদা জিয়া, বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও পলাতক আসামি তারেক রহমান এবং জামায়াতে ইসলামী সম্পর্কে নেতিবাচক মনোভাব পোষণ করেছেন। এদের তুলনায় বর্তমানে সংসদীয় ব্যবস্থায় বিরোধী দলে থাকা জাতীয় পার্টির সম্পর্কে বেশি ইতিবাচক মনোভাব প্রদান করেছে অংশগ্রহণকারীরা।

এফজিডি-তে অংশ নেয়া অধিকাংশরাই জানিয়েছে সামনের নির্বাচনে বড় প্রতিবন্ধকতার মধ্যে থাকবে বিএনপি ও জামায়াতে ইসলামী। সহিংসতা, স্বৈরশাসন এবং ধর্মীয় চরমপন্থার জন্য তারা নির্বাচনে পিছিয়ে থাকবে বলে জানা যায়।

প্রতিবেদনে আরও বলা হয়, এফিজিডিতে অধিকাংশরাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ বিষয়ে ইতিবাচক মতামত প্রদান করেছেন। তাদের মতে, দেশের স্বাধীনতার সঙ্গে আওয়ামী লীগের সম্পৃক্ততা এবং বর্তমানে ক্ষমতায় থাকাকালে বাংলাদেশের উন্নয়নে নেয়া আওয়ামী লীগের বিভিন্ন কার্যক্রমের কারণেই এই ইতিবাচক মনোভাব সৃষ্টি হয়েছে।

জরিপে অংশগ্রহণকারীরা দুর্নীতিকে ‘গুরুতর’ সমস্যা বলে চিহ্নিত করেন। তারা অভিমত দেন, এই দুর্নীতিই মানুষের দৈনন্দিন জীবনকে বিভিন্নভাবে প্রভাবিত করছে।

বেশির ভাগ অংশগ্রহণকারী বলেন, বাংলাদেশের মানুষ তাদের রাজনৈতিক মতামত প্রকাশ্যে আলোচনা করতে ভয় পান। কারণ তারা রাজনৈতিক দলগুলোর প্রতিক্রিয়ার শিকার হওয়ার আশঙ্কায় ভোগেন।

এদিকে শনিবার (২৮ এপ্রিল) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ও তার ফেসবুক পেজে গবেষণা প্রতিবেদনটি নিয়ে একটি স্ট্যাটাস দেন। তিনি গবেষণা প্রতিবেদনটির সম্পর্কিত সংবাদের লিংক শেয়ারও করেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments