বাড়িআলোকিত টেকনাফরোহিঙ্গাদের জাতিগত স্বীকৃতি দেবে না মিয়ানমার

রোহিঙ্গাদের জাতিগত স্বীকৃতি দেবে না মিয়ানমার

শাহ মুহাম্মদ রুবেল।

রোহিঙ্গাদের জাতিগত স্বীকৃতি দেবে না বলে জানিয়ে দিয়েছে বাংলাদেশে সফররত মিয়ানমারের প্রতিনিধি দল। বাঙালি পরিচয়ে এবং বিদেশি নাগরিক হিসেবে ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড (এনভিসি) নিয়েই কেবল মিয়ানমারে যাওয়ার সুযোগ পাবেন বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা।

বুধবার (১৮ ডিসেম্বর) বিকালে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা ও অর্থনীতিক বিভাগের পরিচালক চ্যান অ্যায়।

এ দিকে, মিয়ানমার প্রতিনিধি দলের সঙ্গে রোহিঙ্গাদের প্রথম দিনের বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে।

বৈঠকে অংশ নেওয়া রোহিঙ্গা কমিউনিটি নেতা মুহিব উল্লাহ জানিয়েছেন, মিয়ানমারের প্রতিনিধিদলটি সেই পুরনো কথাগুলো বার বার বলছেন। ‘এনভিসি’ কার্ড নিয়ে আমরা কোনোভাবেই মিয়ানমারে ফিরব না। এ কথা বলার পরও দীর্ঘদিন পরে এসে সেই পুরনো কথা নতুন করে শুরু করছেন মিয়ানমার। সংলাপে নতুনত্ব বলতে কিছুই নেই।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন অতিরিক্ত সচিব শামশুদ্দোজা জানিয়েছেন, মিয়ানমারের ৯ সদস্য বিশিষ্ট ও আসিয়ানের সাত সদস্যের প্রতিনিধিদলটি দুই দিনের সফরে কক্সবাজারে এসেছেন। প্রথম দিনে উখিয়ার কুতুপালং এক্সটেনশন-৪ ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে সংলাপ শেষ করেছেন। বৃহস্পতিবার সকালে একই স্থানে পুনরায় সংলাপ শুরুর কথা রয়েছে।

এর আগে চলতি বছরের ২৭ জুলাই মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে ১৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল রোহিঙ্গা ক্যাম্প সফর করেন। এ সময় আসিয়ানের প্রতিনিধিদলটিও সঙ্গে ছিল। সে সময়ে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে রোহিঙ্গাদের যৌথ সংলাপে অংশ নেয়। এছাড়াও ২০১৮ সালের ১১ এপ্রিল মিয়ানমারের সমাজকল্যান মন্ত্রী উইন মিয়াট আয়ের নেতৃত্বে আরও একটি প্রতিনিধিদল রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এসেছিলেন।

রোহিঙ্গাদের সঙ্গে সংলাপ করতে দুই দিনের সফরে তৃতীয়বারের মিয়ানমারের প্রতিনিধিদলটি কক্সবাজারে অবস্থান করছেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments