বাড়িকক্সবাজাররোহিঙ্গা ক্যাম্পে করোনার হানা, কক্সবাজার সদরে একদিনেই ৯ ‘পজিটিভ’

রোহিঙ্গা ক্যাম্পে করোনার হানা, কক্সবাজার সদরে একদিনেই ৯ ‘পজিটিভ’

[WD_Button id=20126]

রোহিঙ্গা শিবিরেও হানা দিল মরণঘাতি করোনাভাইরাস। কক্সবাজারে টানা ৪৩ দিনের টেষ্টে রোহিঙ্গা শিবিরে একজন করোনা পজিটিভ রোগী পাওয়া যায়নি। ৪৪তম দিনে বৃহস্পতিবার (১৪ মে) সেই রেকর্ড ভঙ্গ করে রোহিঙ্গা শিবিরে দুইজন করোনা রোগী শনাক্ত হয়েছে।

অপরদিকে কক্সবাজার সদর উপজেলায় একদিনে সর্বাধিক ৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এছাড়াও এ দিন চকরিয়ায় আরও একজনের শরীরের করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে বৃহস্পতিবার ১৮৬ জন সন্দেহভাজন রোগীর টেষ্ট করে একদিনে ১৭ জনের করোনা পজিটিভ এসেছে। এদের মধ্যে অবশ্য ৫ জন ‘ফলোআপ’ রোগী রয়েছেন।

কক্সবাজার মেডিকেল কলেজ অধ্যক্ষ ও রক্তরোগ বিশেষজ্ঞ ডা. অনুপম বড়ুয়া ও প্যাথলজি বিভাগের প্রধান ডা. রুপেশ পাল এই তথ্য নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবারের টেষ্টে ‘পজিটিভ’ আসা ১৭ জনের মধ্যে কক্সবাজার জেলায় ১২ জন রয়েছেন। এই ১২ জনের মধ্যে দুইজন রয়েছেন মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা মুসলিম। অন্য ১০ জনের মধ্যে শুধু কক্সবাজার সদর উপজেলাতেই পাওয়া গেছে সর্বাধিক ৯ জন ও চকরিয়া উপজেলায় একজন।

এছাড়াও চিকিৎসাধীন থাকা রোগীদের মধ্যে ‘ফলোআপ’ রিপোর্টে ৫ জনের আবারও পজিটিভ এসেছে। এদের মধ্যে চকরিয়ার ৩ জন, পেকুয়ার একজন ও রামু উপজেলার একজন রয়েছেন।

সুত্র মতে,  এ দিন পার্বত্য বান্দরবান জেলা ও চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগড়া উপজেলায় নতুন করে করোনা পজিটিভ কোন রোগী পাওয়া যায়নি। গতকাল বুধবারও এসব এলাকায় করোনা পজিটিভ রোগী ছিল শূণ্য।

টানা ৪৪ দিনে কক্সবাজার জেলায় ১২৯ জন (রোহিঙ্গা ছাড়া) ও বান্দরবান জেলায় ৯ জন এবং চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগড়া উপজেলায় ৭ জন করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছেন। এছাড়াও রোহিঙ্গা শনাক্ত হয়েছে দুইজন।

ইতোপূর্বে ঢাকায় আইইডিসিআর ল্যাবে শনাক্ত হওয়া কক্সবাজারের প্রথম করোনা রোগী মুসলিমা খাতুনসহ কক্সবাজার জেলায় এখন করোনা রোগীর সংখ্যা ১১১ জনে দাঁড়িয়েছে।

কক্সবাজার ল্যাবে বুধবার পর্যন্ত ৩ হাজার ৩৬২ জন সন্দেহভাজন রোগীর ‘কোভিড ১৯’ পরীক্ষা করা হয়েছে।

কক্সবাজার মেডিকেল কলেজের ক্লিনিক্যাল ট্রপিক্যাল মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ শাহজাহান নাজির ও কলেজের প্যাথলজি বিভাগের প্রধান ডা. রূপেশ পালও কক্সবাজার ভিশন ডটকমকে এসব তথ্য নিশ্চিত করেন।

এদিকে ডা. শাহজাহান নাজির জানান, কক্সবাজার জেলায় এখন পর্যন্ত শনাক্ত হওয়া করোনা রোগীর মধ্যে কক্সবাজার সদর উপজেলায় ৩৪ জন, রামু উপজেলায় ৪ জন, চকরিয়া উপজেলায় ৩৮ জন (প্রথম রোগীসহ), মহেশখালী উপজেলায় ১২ জন, উখিয়া উপজেলায় ১৪ জন, টেকনাফ উপজেলায় ৯ জন, পেকুয়া উপজেলায় ১৮ জন ও কুতুবদিয়া উপজেলায় একজন রয়েছেন। এছাড়াও রোহিঙ্গা শনাক্ত হয়েছে দুইজন।

তবে কুতুবদিয়া উপজেলার নামে একজন রোগী থাকলেও তিনি নমুনা পরীক্ষা করেছেন কক্সবাজার সদর হাসপাতালের মাধ্যমে। যিনি কক্সবাজার শহরের পূর্ব কুতুবদিয়া পাড়া এলাকায় বসবাস করেন। সেই হিসেবে কুতুবদিয়া ‍উপজেলা এখনও করোনা মুক্ত রয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments