বাড়িকক্সবাজারসড়ক-মহাসড়কে সকলধরনের অবৈধ চাঁদাবাজী রুখতে হবে:শাহজাহান খাঁন এমপি

সড়ক-মহাসড়কে সকলধরনের অবৈধ চাঁদাবাজী রুখতে হবে:শাহজাহান খাঁন এমপি

সংবাদ বিজ্ঞপ্তি:

আজ বিকাল ৩টায় হিলটপ সার্কিট হাউসের সম্মেলন কক্ষে কক্সবাজারের পরিবহন মালিক শ্রমিকদের এক যৌথ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সফল নৌ পরিবহন মন্ত্রী, শ্রমিক কর্মচারী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সংগ্রামী সভাপতি, মাদারীপুর আসন থেকে ৭ বার নির্বাচিত সংসদ সদস্য, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সংগ্রামী সভাপতি বীর মুক্তিযোদ্ধা জননেতা শাহজাহান খাঁন এমপি, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- সমগ্র বাংলাদেশের মালিক শ্রমিকদের অত্যন্ত প্রিয় ব্যক্তিত্ব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সংগ্রামী সাধারণ সম্পাদক ওসমান আলী, উক্ত সভায় সভাপতিত্ব করেন- কক্সবাজার জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক যৌথ ঐক্য পরিষদের আহবায়ক ও কক্সবাজার জেলা ট্রাক মালিক গ্রæপের সংগ্রামী সভাপতি জননেতা নইমুল হক চৌধুরী টুটুল।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জননেতা শাহজাহান খাঁন এমপি মহোদয় বলেন- বর্তমান সড়ক পরিবহন আইনের ৪০টি সংশোধনী প্রস্তাব সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী মহোদয় ও যোগাযোগ সচিব বরাবরে সংশোধনীর জন্য উপস্থাপন করা হয়েছে। তারাও নীতিগত ভাবে যৌক্তিক এই সংশোধনী প্রস্তাব গুলির ব্যাপারে ঐক্যমত পোষন করেছেন। যা এখনো বাস্তবায়নের জন্য বিবেচনাধীন অবস্থায় আছে।

 

প্রধান অতিথি তার বক্তব্যে আরও বলেন- অতি সম্প্রাতিক কালে মালিক-শ্রমিক যৌথ ফেডারেশনের সভায় সম্মিলিতভাবে সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে যে, কোন অবস্থাতেই লোডিং পয়েন্ট এবং আনলোডিং পয়েন্ট ব্যতিত সড়ক-মহাসড়কের উপর থেকে মালিক শ্রমিকদের নাম ব্যবহার করে কোন ধরনের অবৈধ চাঁদা বা সার্ভিস চার্জ আদায় করা যাবে না। এই ব্যাপারে তিনি উপস্থিত সর্বস্তরের মালিক-শ্রমিক নেতৃবৃন্দদের কাছে আহবান জানিয়ে বলেছেন- অশ্রমিকদের শ্রমিক সংগঠনের কার্ড দেয়া বা সদস্য অর্ন্তভুক্তি করা যাবে না, একইভাবে মালিক শ্রমিকের নাম দিয়ে বা পৌরসভার নাম দিয়ে সড়ক বা মহাসড়কের উপর থেকে কোন ধরনের টোল টেক্স বা পরিচালনা ব্যয় এর নামে অবৈধ টাকা তোলা যাবে না। যদি কেউ তা করেন তবে সংশ্লিষ্ট পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসনের মাধ্যমে তাদের বিরুদ্ধে মালিক-শ্রমিকরা ঐক্যবদ্ধভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

বিশেষ অতিথির বক্তব্যে ওসমান আলী বলেন- বর্তমান প্রেক্ষাপটে কঠোর সড়ক পরিবহন আইন বাস্তবায়নের ক্ষেত্রে, মালিক-শ্রমিকদেরকে অবশ্যই গাড়ীর প্রয়োজনীয় বৈধ কাগজপত্র সহযোগে এবং ড্রাইভারদের বৈধ লাইসেন্স সহযোগে গাড়ী পরিচালনা করতে হবে এবং বর্তমান করোনা মহামারী সংক্রমন কালে অবশ্যই প্রতিটি যানবাহনের যাত্রী সাধারণ এবং চালক ও হেলপারদেরকে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে, হাত ধৌত করণ করে, মোবাইল ফোনে ফোনালাপ বন্ধ রেখে সুষ্ঠুভাবে গাড়ী পরিচালনা করতে হবে।

তিনি আরো বলেন- কক্সবাজারের প্রেক্ষিতে প্রতিটি বৈধ মালিক শ্রমিক সংগঠনের মুল নেতৃত্বের দুইজন ব্যক্তির সমন্বয়ে কক্সবাজারের অবৈধ গাড়ী সমূহ চলাচল বন্ধ করণ, কক্সবাজারে বিভিন্ন দলীয় রাজনৈতিক পরিচয় দিয়ে মালিক সংগঠন দখলী করণ বন্ধ করার লক্ষে আরো অন্যান্য বিরাজিত সমস্যা সমূহ মালিক-শ্রমিকরা বৃহত্তর ঐক্য গঠন করে সমাধান করা ছাড়া কোন ধরনের বিকল্প নাই।
এই ব্যাপারে প্রধান অতিথি ও বিশেষ অতিথি উপস্থিত সকল নেতৃবৃন্দকে আশ্বস্ত করে বলেন- অবৈধ যানবাহন বন্ধ করণ, অবৈধ চাঁদাবাজী বন্ধ করণ ও অবৈধ মালিক-শ্রমিক সংগঠন সমূহ দখলী করণের বিরুদ্ধে কক্সবাজারের মালিক-শ্রমিক সংগঠনের আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রীয় ফেডারেশন সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেই সমস্ত সমস্যা সমাধান করার জন্য আন্তরিকভাবে সচেষ্ট থাকবেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কক্সবাজার বাস-মিনিবাস মালিক গ্রæপের সভাপতি ইকবাল মোঃ শামশুল হুদা টাইডেল, সাধারণ সম্পাদক আলহাজ্ব রফিকুল হুদা চৌধুরী, কক্সবাজার জেলা ট্রাক মালিক গ্রæপের সাধারণ সম্পাদক এস্তেফিজুর রহমান, কক্সবাজার জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি এডভোকেট তাহের সিকদার, কক্সবাজার ট্রাক মিনি ট্রাক পিকআপ শ্রমিক ইউনিয়নের সভাপতি ও চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাইদী, কক্সবাজার আন্তঃ জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আবু, কক্সবাজার জেলা ট্রাক মিনি ট্রাক কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ জহির উল্লাহ, কক্সবাজার সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি প্রবীন শ্রমিক নেতা ছিদ্দিক আহমদ, সভায় আরও উপস্থিত ছিলেন- মোঃ গিয়াস উদ্দিন, মোঃ সেলিম, মোঃ ফয়েজ উদ্দিন, গিয়াস উদ্দিন আহমদ, ইমাম খালেদ স্বপন, মোঃ সুমন, মোঃ সেলিম, মোঃ আবুল হাশেম, মোঃ নুরুল আমিন, আবদুল মাবুদ, মোঃ ফরিদ, মোঃ আলী সহ প্রমুখ নেতৃবৃন্দ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments