বাড়িআলোকিত টেকনাফ২ দিনেও উদ্ধার হয়নি টেকনাফে অপহৃত বন পাহারা দলের তিন সদস্য

২ দিনেও উদ্ধার হয়নি টেকনাফে অপহৃত বন পাহারা দলের তিন সদস্য

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের টেকনাফে অপহৃত বন পাহারা দলের তিন সদস্যকে ৪৮ ঘণ্টা পেরিয়ে গেলেও উদ্ধার করা যায়নি। শুক্রবার সকালে টেকনাফের হ্নীলা ইউনিয়নের দমদমিয়া ন্যাচার পার্ক এলাকায় বন পাহারার সময়ে তাদের অপহরণ করে নিয়ে যায় পাহাড়ি সশস্ত্র দূর্বৃত্তরা।

পরে শনিবার সকালে অপহরণকারীরা অপহৃতদের বাড়িতে কল দিয়ে ২০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে।

অপহৃত তিন বনপ্রহরী হলেন- টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের দমদমিয়ার এলাকায় বাসিন্দা ও সিপিজি (কমিউনিটি পেট্রোলিং গ্রুপ) বনপাহারা দলের সদস্য আবদুল মালেকের পুত্র মোহাম্মদ শাকের (২৪), মৃত আবদুল শুক্কুরের পুত্র আব্দুর রহিম (৩৭) ও মৃত বকসু মিয়ার পুত্র আব্দুর রহমান (৩২)।

শুক্রবার সকালে ন্যাচার পার্কের বনপাহারা দিতে গিয়ে তিনজনই নিখোঁজ হন। তাদের খুঁজতে বনবিভাগ ও স্থানীয়রা বিকালে পাহাড়ে অভিযান চালায়। কোথাও খোঁজ খবর না পেয়ে রাতেই টেকনাফ মডেল থানায় আবদুল মালেক বাদী হয়ে নিখোঁজ ডায়েরি করেন।

শনিবার সকালে অপহরণকারীরা অপহৃতদের স্বজনদের কাছে ফোন করে মুক্তিপণ দাবি করলে অপহরণের বিষয়টি পরিষ্কার হয়। অপহরণকারীরা প্রথমে মো. শাকেরের মায়ের মুঠোফোনে কল দিয়ে ২০ লাখ টাকা ও অপহৃত মোহাম্মদ রহিমের বাড়িতে তার রেখে যাওয়া মুঠোফোনে কল দিয়ে একই অংক মুক্তিপন দাবি করে। তবে অপর অপহৃত আবদুর রহমানের আত্মীয় স্বজনের কাছে কোন মুক্তিপণ দাবি করেনি।

অপহৃত মো. শাকেরের বড় মো. আয়ুব জানান, সকালে মায়ের মুঠোফোনে দুর্বৃত্তরা ২০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। চাহিদাকৃত মুক্তিপণ না দিলে মেরে ফেলবে বলেও জানান। তাদেরকে প্রচুর নির্যাতন চালাচ্ছে। মুঠোফোনে সেই চিৎকার শুনানো হচ্ছে। এদিকে এ ঘটনায় পুরো এলাকার বাসিন্দারা উদ্বিগ্ন ও আতংকের মধ্যে রয়েছে।

গত শুক্রবার (১ সেপ্টেম্বর) সকাল আটটা থেকে বেলা ১১টা পর্যন্ত তারা উপজেলার হ্নীলা ইউনিয়নের মোচনী বিটের নেচার পার্ক বনে পাহারা দেওয়ার কথা ছিল। পাহারা দিতে গিয়ে তিনজনের খোঁজ মেলেনি। এ তথ্য নিশ্চিত করেছেন নেচারপার্ক মোচনী বন পাহারা দলের সভাপতি মোহাম্মদ ওসমান।

নিখোঁজ তিনজনের পরিবার সূত্র জানায়, শুক্রবার সকালে বনপাহারা দেওয়ার জন্য মোহাম্মদ শাকের, আব্দুর রহিম ও আব্দুর রহমান তারা তিনজন বনের ভিতর ঢুকে। কিন্তু তারা বেলা ১১টার দিকে ফেরত আসার কথা থাকলেও সন্ধ্যা পর্যন্ত তাদের কোনো ধরনের খোঁজ খবর পাওয়া যায়নি এবং তাদের হাতে থাকা মোবাইল ফোনও বন্ধ পাওয়া যাচ্ছিল। এতে করে পরিবারের লোকজন আতঙ্কগ্ৰস্ত হয়ে পড়েছেন । অবশেষে শনিবার সকালে দূর্ব্ত্তরা মুঠোফোনে মুক্তিপণ দাবি করে। নইলে প্রাণে মেরে ফেলবে বলেও হুমকি দেন। এসময় তাদেরকে ব্যাপক শারীরিক নির্যাতন চালিয়ে মুঠোফোনে চিৎকার শুনান।

এ ব্যাপারে বনবিভাগের টেকনাফ রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, টেকনাফসহ ব্যবস্থাপনা কমিটির আওতাধীন টেকনাফ রেঞ্জের হ্নীলার মোচনী বিটের অধীন বন পাহারা দলের সিপিজি ৩৭ জন সদস্য রয়েছেন। এ পাহারা দলের সদস্যরা দৈনিক সকাল ও বিকেল দুই ভাগে বিভক্ত হয়ে বনে পাহারা দিয়ে আসছিলেন। সন্ধ্যা পর্যন্ত তাদের কোন ধরনের খোঁজ খবর না পেয়ে বনবিভাগের অপরাপর সদস্য ও বনকর্মীদের নিয়ে বিকেলে পাহাড়ে তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

টেকনাফ মডেল থানার (ওসি) মোহাম্মদ জুবাইর সৈয়দ জানান, এ ব্যাপারে একটি নিখোঁজ ডায়েরি করেছে। পুলিশ তাদের উদ্ধারে কাজ করছে।

উল্লেখ্য, রোহিঙ্গাদের কয়েকটি দূর্বৃত্তদল সশস্ত্রভাবে পাহাড়ে অবস্থান করে প্রতিনিয়ত অপহরণ করে মুক্তিপণ আদায় করছে। মুক্তিপণ না দিলে হত্যা করছে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments