বাড়িকক্সবাজারকক্সবাজারে ‘ফণি’ মোকাবিলায় কাজ করবে ৪৩০ ইউনিট

কক্সবাজারে ‘ফণি’ মোকাবিলায় কাজ করবে ৪৩০ ইউনিট

আলোকিত টেকনাফ রিপোর্ট :

ঘূর্ণিঝড় ‘ফণি’ মোকাবিলায় কক্সবাজারের উপকূলীয় এলাকায় কাজ করবে ৪৩০ ইউনিট। এসব ইউনিটে কাজ করতে বিভিন্ন সংস্থার ১০ হাজার কর্মী প্রস্তত রয়েছে।

ঘূর্ণিঝড়ে জনগণকে আশ্রয় দিতে জেলায় ৫৩৮টি আশ্রয়কেন্দ্র ও খাবারসহ সব ধরনের প্রয়োজনীয় সরঞ্জাম মজুদ ও করণীয় নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি প্রস্তুত রাখা হয়েছে ৮৯ টি মেডিকেল টিম। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় প্রস্তুতি সভায় এ তথ্য জানানো হয়।

এসময় আরো জানানো হয়, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ছয় হাজার ৪৫০ কর্মী রয়েছে। এর মধ্যে রোহিঙ্গা শিবিরে এক হাজার ৭০০ কর্মী প্রস্তুত রাখা হয়েছে। রেডক্রিসেন্টের রয়েছে ১২ শতাধিক কর্মী। তারা পাঁচটি ইউনিটে ভাগ হয়ে কাজ করবে। এছাড়া সিভিল সার্জন অফিসের পক্ষ থেকে ৮৯ টি টিম গঠন করা হয়েছে। এর মধ্যে ২০ চিকিৎসককে রোহিঙ্গা ক্যাম্পে পাঠানো হয়েছে। তাছাড়া ফায়ার সার্ভিসের চারটি বিশেষ ইউনিট ও বিদ্যুৎ বিভাগের ছয়টি ইউনিট প্রস্তুত রয়েছে।

ডিসি (ভারপ্রাপ্ত) আশরাফুল আবছার বলেন, ঘূর্ণিঝড় ‘ফণি’ মোকাবিলায় সব সরকারি কর্মকর্তার ছুটি বাতিল করা হয়েছে। প্রতিটি দফতরকে বিশেষভাবে প্রস্তুত করা হয়েছে।

ডিসি আরো বলেন, জেলার প্রতিটি উপজেলা ‘ফণি’র ঝুঁকির মধ্যে রয়েছে। তাই প্রতিটি উপজেলাকে সমান গুরুত্ব দিয়ে প্রস্তুতি করা হয়েছে। দুর্যোগকালীন আশ্রয়ের জন্য আট উপজেলার ৫৩৮টি আশ্রয়কেন্দ্র রয়েছে। প্রতিটি আশ্রয়কেন্দ্রেতে ৮২৫ জন করে চার লাখ আট হাজার ৪৩ লোক আশ্রয় পাবে।

ভারপ্রাপ্ত ডিসি বলেন, ঘূর্ণিঝড় ‘ফণি’ মোকাবিলায় জোরালোভাবে প্রস্তুতির অংশ হিসেবে প্রতি মুহূর্তের আপডেট নিয়ে করণীয় নির্ধারণ করছি। সব প্রস্তুতির পরও দফায় দফায় আপডেট করছি। প্রতিটি উপজেলার ইউএনও’দেরও সেভাবে নির্দেশনা দেয়া হয়েছে। অবস্থা বিবেচনা করে নিচু এলাকার লোকদের সরিয়ে আনার কাজ শুরু করবো। এর আগেই মাইকিং করা হবে। একই সঙ্গে রোহিঙ্গাদের বিষয়ে প্রস্তুতি নেয়া হয়েছে।

জেলা ত্রাণ ও দুর্যোগ কর্মকর্তা রইস উদ্দীন মুকুল বলেন, দুর্যোগকালীন প্রয়োজনীয় ৪ হাজার ৫০০ খাবার প্যাকেট প্রস্তুত রাখা হয়েছে। এক প্যাকেটে একটি পরিবারের ১০ দিন যাবে। এছাড়া চিড়া ও গুড়সহ বিভিন্ন শুকনো খাদ্য সামগ্রীও মজুদ রয়েছে।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন মহিউদ্দীন আলমগীর বলেন, ‘ফণি’ মোকাবিলায় জেলা স্বাস্থ্য বিভাগ বিশেষ গুরুত্ব দিচ্ছে। এরইমধ্যে ‘র‍্যাপিড রেসপন্স’ টিমও গঠন করা হয়েছে। আট উপজেলায় ৮৯টি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। এছাড়া সিভিল সার্জন অফিসে ২৪ ঘন্টার জন্য জরুরি ‘কন্ট্রোল রুম’ খোলা হয়েছে।

ফায়ার সার্ভিস কর্মকর্তা মো. ইদ্রিস বলেন, দুর্যোগকালীন ফায়ার সার্ভিস বিরতিহীন কাজ করবে। প্রতি উপজেলার ফায়ার সার্ভিস স্টেশনকে বিশেষভাবে প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া জরুরি প্রয়োজনে আরো অতিরিক্ত সেবা দেয়া হবে। এ লক্ষ্যে কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবী প্রস্তুত রয়েছে।

কক্সবাজার রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল বলেন, রেডক্রিসেন্ট যেকোনো দুর্যোগ মোকাবিলায় কাজ করতে বদ্ধপরিকর। প্রতিটি উপজেলায় সব প্রয়োজনীয় সামগ্রীসহ স্বেচ্ছাসেবীরা প্রস্তুত।

সেনাবাহিনীর প্রতিনিধি মেজর তানজিল বলেন, ঘূর্ণিঝড় আঘাত হানলে বেসামরিক সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করবে রামু সেনানিবাসসহ আওতাধীন সব ক্যাম্পের সদস্যরা। একই সঙ্গে রোহিঙ্গা ক্যাম্পে বিশেষভাবে কাজ করা হবে। সেখানে দুর্যোগকালীন কাজ করতে ৫০০ রোহিঙ্গা যুবককে স্বেচ্ছাসেবী হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। তাদের প্রশিক্ষণও দেয়া হয়েছে।

আবহাওয়ার সমুদ্রবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে, হ্যারিক্যানের গতি সম্পন্ন ঘূর্ণিঝড় ‘ফণি’ পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও পাশের এলাকায় অবস্থান করছে। অতি প্রবল ঘূর্ণিঝড়টি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৬.০ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৪.৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) রয়েছে। এ কারণে কক্সবাজার সমুদ্রবন্দরে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত বহাল, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৬ নম্বর বিপদ সংকেত ও মংলা-পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। বৃহস্পতিবার সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments